Cvoice24.com


ঘূর্ণিঝড়ের রাতেই বাঁশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ের ছাদ ঢালাই !

প্রকাশিত: ১৫:৩১, ১১ নভেম্বর ২০১৯
ঘূর্ণিঝড়ের রাতেই বাঁশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ের ছাদ ঢালাই !

ছবি : সিভয়েস

বাঁশখালীতে ঘূর্ণিঝড় 'বুলবুল'র রাতে বৃষ্টির মধ্যেই বাঁশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ের ভবন সম্প্রসারণের ছাদ ঢালাইয়ের কার্যক্রম সম্পন্ন করেছেন বাঁশখালী ছনুয়া  ইউনিয়নের বজলুর রহমান নামের এক ঠিকাদার। ঘূর্ণিঝড়ের মধ্যে কাজ না করার জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষক বারণ করলেও  ওই ঠিকাদার জেএসসি পরীক্ষা চলাকালীন সময়ে কাজ করা যায় না এমন অজুহাত দেখিয়ে তড়িঘড়ি করে ছাদ ঢালাইয়ের কাজটি করেছেন।

শনিবার (১০ নভেম্বর) রাতে ছাদ ঢালাইয়ের কাজটি শেষ করা হয়।

সারাদেশে শুক্র ও শনিবার সরকারি-বেসরকারি সকল কার্যক্রম বন্ধ ঘোষণার পরও সরকারি নিয়ম ভঙ্গ করে স্কুলের নবনির্মিত ভবনে সন্ধায় মুষলধারে ঝড়বৃষ্টির মধ্যে
তড়িঘড়ি করে ছাদ ঢালাই দেওয়া ওই ঠিকারদারের কার্যক্রম নিয়ে সংশ্লিষ্টদের অভিযোগ উঠেছে। তাছাড়া ওই রাতে বৃষ্টিতে ছাদ ঢালাই কাজে ব্যবহৃত সিমেন্ট পানিতে ধুয়ে চলে যায় বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। এরফলে ছাদটি যে কোনো সময় বড় দুর্ঘটনা ঘটাবে এমন আশঙ্খা সংশ্লিষ্টদের।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুমিত্র সেন এ সকল অনিয়মের বিষয় নিশ্চিত করে জানান, সারাদেশে ঘূর্ণিঝড় বুলবুলের ঝুঁকি এড়াতে সরকারি সকল শিক্ষাপ্রতিষ্টানের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা দিলেও হঠাৎ করে ঠিকাদার কাজটি শুরু করে,তবে দুপুরের দিকে একটু রোদ দেখা দিলে সন্ধায় তারা ছাদের ঢালাই কাজ শুরুর মাঝেই পূনরায় বৃষ্টি আসে। পরে আমি কাজ বন্ধ রাখার জন্য নিষেধ করলেও তা অমান্য করে এই কাজটি পরিচালনা করে ওই ঠিকাদার।

সরেজমিনে থাকা উপসহকারী প্রকৌশলী আরমান হোসেন বলেন, জেএসসি পরীক্ষাকালীন সময়ে কাজ করা যায় না মর্মে ঠিকাদার পূর্ব নির্ধারিত সময় মোতাবেক শনিবার কাজ পরিচালনা করে। দুপুরে সমান্য রোদ দেখা দিলে কাজ আরম্ভ হয়,সন্ধ্যার পর ঢালাই পূর্বে বৃষ্টি নেমে আসে।

ওইদিন চট্টগ্রামে ৯ নং সর্তক সংকেত ও সরাকারি নির্দেশনা থাকা সত্ত্বেও কাজটি করা টিক হয়েছে কিনা জানতে চাইলে কোনো উত্তর দেননি উপসহকারী প্রকৌশলী আরমান হোসেন ।

এ বিষয়ে ঠিকাদার বজলুর রহমান বলেন, দুপুরে রোদ দেখে আমরা বিদ্যালয় পরিচালনা কমিটিকে জানিয়ে তাদের উপস্থিতে কাজটি শুরু করি। তবে সন্ধায় এভাবে বৃষ্টি থাকবে তা কাজের শুরুতে বুঝা যায়নি।

ঠিকাদারের মতে, বৃষ্টিতে কাজ করলেও কাজের গুণগত মান খারাপ হয়নি। কেন প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের দিন কাজটি পরিচালনা করা হলো জানতে চাইলে তিনি বলেন, শনিবার জেএসসি পরীক্ষা ছিল না বিধায় পূর্ব নির্ধারিত টাইম মেনে কাজটি আরম্ভ করি,না হয় পরীক্ষা চলাকালীন সময়ে কাজ করা সম্ভব হয় না। পরে দিনের বেলাই পুনরায় আমরা আবারো ঢালাই করে লেভেল করে দিব।

উচ্চ মাধ্যমিক শিক্ষাবিভাগ কর্তৃপক্ষ জানান, এ বিভাগের অর্থায়নে চলতি অর্থ বছরে প্রায় ২ কোটি ৭২ লাখ টাকা ব্যায়ে নির্মিত হতে যাচ্ছে বাঁশখালী উপজেলা সদরের আদর্শ উচ্চ বিদ্যালয়ের চার তলা ভবনের ১ তলা সম্প্রসারণ কাজ। ওই নির্মাণ কাজটি পেয়েছেন বাঁশখালী ছনুয়া ইউনিয়নের বজলুর রহমান নামের এক ঠিকাদার।

-সিভয়েস/এসসি

 

বাঁশখালী প্রতিনিধি :

সর্বশেষ

পাঠকপ্রিয়