Cvoice24.com


সাংসদ মঈন উদ্দীন খান বাদল আর নেই

প্রকাশিত: ০৪:২৭, ৭ নভেম্বর ২০১৯
সাংসদ মঈন উদ্দীন খান বাদল আর নেই

ফাইল ছবি

চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ নেতা) কার্যকরী সভাপতি মঈন উদ্দীন খান বাদল মারা গেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। 
আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৭টা ৪৫ মিনিটে ভারতের বেঙ্গলুরের নারায়ণ হৃদরোগ রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।

বিষয়টি নিশ্চিত করে সাংসদ বাদলের ছোট ভাই মনির খান জানান, দুই বছর আগে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে গুরুতর অসুস্থ ছিলেন বাদল। হার্টেরও সমস্যা ছিল। দুই সপ্তাহ আগে নিয়মিত চেকআপের জন্য তাকে ভারতে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

বাদলের বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের কার্যকরী সভাপতি ছিলেন বাদল। চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে তিনি তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। সংসদে অনলবর্ষী বক্তা হিসেবে খ্যাতি পান তিনি।

ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা বাদল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন বাদল।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাদল সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। জাসদ, বাসদ হয়ে পুনরায় জাসদে আসেন। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনেও বাদলের উল্লেখযোগ্য ভূমিকা ছিল।

সংসদ সদস্য (এমপি) ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতা মুক্তিযোদ্ধা মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন তিনি। একই সঙ্গে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

এদিকে, মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রকাশ করে ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন বলেন, তিনি একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। এছাড়া যুদ্ধ পরবর্তী সময়েও তিনি সব গণআন্দোলনের সামনের কাতারে ছিলেন। তিনি তার ব্যতিক্রমী বক্তব্য দিয়ে সংসদকেও প্রাণবন্ত করে রাখতেন। এমন একজন দক্ষ পার্লামেন্টারিয়ান ও রাজনীতিকে হারিয়ে আমরা গভীরভাবে শোকাহত। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করি।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবদুল নবী এবং সাধারণ সম্পাদক অশোক সাহা একাত্তরের রনাঙ্গণের বীর মুক্তিযোদ্ধা, সাংসদ মঈনউদ্দিন খান বাদলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। 

সাম্প্রদায়িকতা ও মৌলবাদ বিরোধী সংগ্রামে তাঁর সোচ্চার কন্ঠ জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে। পাকিস্তানি সামরিক জান্তার বিরুদ্ধেও তিনি সাহসী লড়াই করেছিলেন।

সিভয়েস/আই

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়