Cvoice24.com


চকরিয়ায় মানবকল্যাণ সংস্থার পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান

প্রকাশিত: ০৫:৪২, ৬ নভেম্বর ২০১৯
চকরিয়ায় মানবকল্যাণ সংস্থার পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান

ছবি: সিভয়েস

কক্সবাজারের চকরিয়া উপজেলার বদরখালী বাজারের পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে মানবকল্যাণ সংস্থা নামের একটি সেচ্ছাসেবী সংগঠন।

মঙ্গলবার (৫ নভেম্বর) বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত তারা এ পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালায়। এতে মানবকল্যাণ সংস্থার সংগঠক আলী মোহাম্মদ কাজলের নেতৃত্বে বদরখালী এমএস ফাজিল মাদ্রাসা, বদরখালী ডিগ্রি কলেজ, বদরখালী কলোনিজেশন উচ্চ বিদ্যালয়, লিটল জুয়েল সমবায় স্কুল এবং বদরখালী গাউছিয়া মজিদিয়া এতিমখানা ও হেফজখানার ৩০জন ছাত্র অংশগ্রহণ করে।

গত ১ নভেম্বর পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে বদরখালী মানবকল্যাণ সংস্থা নামে একটি সংগঠন গড়ে তোলেন বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সহসভাপতি আলী মোহাম্মদ কাজল। বদরখালী বাজার পরিষ্কার রাখা, মাদক ও ইভটিজিংয়ের বিরুদ্ধে সচেতনতা এবং প্রতিরোধ গড়ে তোলা সংগঠনটির লক্ষ্য ও উদ্দেশ্য বলে জানিয়েছে উদ্যোক্তারা। 

এর আগে গত ২ নভেম্বর বদরখালী মানবকল্যাণ সংস্থার ব্যানারে অন্তত শতাধিক শিক্ষার্থী, ব্যবসায়ী ও স্থানীয় লোকজন নিয়ে বদরখালী বাজারে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে। ব্যবসায়ীদের সচেতন করতে ওইদিন শোভাযাত্রাও বের করা হয়। এরপর থেকে ব্যবসায়ীরা অনেকটা সচেতন হয়েছেন।

সংগঠনটির উদ্যোক্তা আলী মোহাম্মদ কাজল বলেন, বদরখালী বাজার উপকূলের সবচেয়ে বড় বাজার। এ বাজারে সহস্রাধিক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু সবসমম বাজারটিতে ময়লা-আবর্জনার স্তূপ পড়ে থাকার কারণে পুরো বদরখালী সম্পর্কে একটি নেতিবাচক ধারণা হয় সবার। 

বিশেষ করে মহেশখালীর মাতারবাড়িতে কয়লা বিদ্যুৎ কেন্দ্র্রে কর্মরত বিদেশিদের যাতায়াত রয়েছে বদরখালী বাজারে। তারা বদরখালী বাজারের আশপাশে বিভিন্ন বিল্ডিংয়ে ভাড়া থাকেন। তারা এ বাজারে এলে নাক চেপে চলাফেরা করেন। এটি আমাদের জন্য লজ্জাজনক। এজন্য শিক্ষার্থীদের নিয়ে ময়লা-আবর্জনা পরিষ্কার অভিযানে নেমেছি।

বদরখালী বাজারের ব্যবসায়ী আলাউদ্দিন আলো বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানের পর অনেক ব্যবসায়ী ডাস্টবিন বা ঝুঁড়ি ব্যবহার করছেন। ময়লা আবর্জনাগুলো সন্ধ্যায় বাজারের একপাশে স্তূপ করছেন।

চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতার এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। উপজেলা পরিষদের পক্ষ থেকে বদরখালী বাজারে কয়েকটি ডাস্টবিন ও ঝুড়ি স্থাপন করা হবে।

সিভয়েস/আই
 

চকরিয়া প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়