image

আজ, বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০ ,


চমেকে 'গৃহের আলো'র নতুন উদ্যোগ,অজ্ঞাত রোগীদের মিলবে আশ্রয়

চমেকে 'গৃহের আলো'র নতুন উদ্যোগ,অজ্ঞাত রোগীদের মিলবে আশ্রয়

ছবি : সিভয়েস

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্বজনহীন অজ্ঞাত রোগীরা চিকিৎসা শেষে আশ্রয় পাবেন। অজ্ঞাত অনেক রোগী থাকে, চিকিৎসা শেষ হওয়ার পর তারা কোথায় যাবে তা নিয়ে চিন্তিত থাকেন হাসপাতাল কর্তৃপক্ষ। প্রায় সময় অজ্ঞাত রোগীরা  চিকিৎসা পরবর্তী তাদের রাস্তার আশেপাশে পরে থাকতে দেখা যায়। এছাড়া অনেকে চিকিৎসা করার পর পুনারায় আগের অবস্থানে চলে যায়।

আগে অজ্ঞাত রোগীদের ওষুধ, অস্ত্রোপচারের জন্য সার্জিক্যাল আইটেম, নতুন জামা-কাপড়, বিশুদ্ধ পানি দেয়ায় হলেও এবার অজ্ঞাত রোগীদের জন্য বাসস্থান তৈরি করার পরিকল্পণা করতে যাচ্ছে 'অজ্ঞাত রোগীদের বন্ধু' হিসেবে পরিচিত সাইফুল ইসলাম নেছার।

নেছার পেশায় একজন প্রকৌশলী। image গত বছর তার হাত ধরেই দেশে এই প্রথমবারের মতো অজ্ঞাত রোগীদের চিকিৎসার জন্য 'অজ্ঞাত রোগী সেল' চালু করা হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের নিউরোসার্জারি ওয়ার্ডে। অজ্ঞাত রোগীদের নিয়ে একযুগ ধরে কাজ করা সাইফুল ইসলাম নেসারের ব্যক্তিগত উদ্যোগে সেবাটির নাম দেওয়া হয়েছে  "গৃহের আলো"।

প্রকৌশলী সাইফুল ইসলাম নেছার বলেন, 'দীর্ঘদিন ধরে অজ্ঞাত রোগীদের ওষুধ অস্ত্রোপচারের জন্য সার্জিক্যাল আইটেম, নতুন জামা-কাপড়, বিশুদ্ধ পানি, অজ্ঞাত রোগীদের চেনার স্বার্থে হালকা কমলা রংয়ের বিশেষ পোশাক দেওয়া হতো। এখন ওদের জন্য নতুন করে বাসস্থান তৈরি করার পরিকল্পনা করছি। অজ্ঞাত রোগীদের জন্য যদি একটি বাসস্থান করা যায় তাহলে ওদের জন্য অনেক সুবিধা হবে।

আগে চিকিৎসা শেষ হওয়ার পর অজ্ঞাত রোগীরা কোথায় যাবে তা নিয়ে চিন্তিত থাকতো হাসপাতাল কর্তৃপক্ষ। আমারা যদি নতুন করে বাসস্থান তৈরি করতে পারি তাহলে হাসপাতাল কর্তৃপক্ষকে আর চিন্তা করতে হবে না। নতুন বাসস্থানের জন্য চমেক হাসপাতালের আশেপাশে জিইসি চকবাজার এলাকায়  ভাড়া বাসা অথবা পরিত্যক্ত বাড়ির জন্য আমরা খোঁজ লাগিয়েছি। যদি পেয়ে যাই তাহলে স্বজনহীন রোগীরা অনেক বেশি উপকৃত হবেন।

প্রসঙ্গত, দীর্ঘ ১৩ বছর ধরে সাইফুল ইসলাম নেছার চমেক হাসপাতালে অজ্ঞাত রোগীদের সেবা দিয়ে আসছে। তিনি নিজের পকেটের টাকায় বা পৃষ্ঠপোষক জোগাড় করে এ কাজ করছে। চিকিৎসা শেষে ঠিকানা বের করে অনেককে বাড়িও পৌঁছে দেন।

সাইফুলের দেয়া তথ্যমতে, ২০১৬ সালে চমেক হাসপাতালে অজ্ঞাত রোগী ভর্তি হয়েছিল ৯৩ জন, তন্মধ্যে ২৬ জন বাড়ি ফিরেছেন। মারা গেছেন ১৭ জন অজ্ঞাত রোগী। ২০১৭ সালে ভর্তি হওয়া ৫৭ জন অজ্ঞাত রোগী মধ্যে ৯ জন মারা গেছেন। স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে ৯ জনকে।২০১৮ সালে ভর্তি হওয়া ৬৩ জন অজ্ঞাত রোগী ও স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে ২৪  জনকে। ২০১৮ সালে ৬৩ জন অজ্ঞাত রোগী সেবা নিয়েছে।স্বজনের কাছে ফিরে গিয়েছে ২৪ জন। চলতি বছর অজ্ঞাত ৬০ জনকে সেবা দেয়া হয়েছে। মারা গেছে ১ জন। স্বজনের কাছে ফিরে পেয়েছে ২২ জন।

সাইফুল ইসলাম নেছার ফেনী জেলার ছাগলনাইয়া পৌরসভার হিছাছড়া গ্রামের মৃত শামসুল হকের ছেলে। তিন ভাই এক বোনের মধ্যে তিনি চতুর্থ। ২০১২ সালে ফেনী পলিটেকনিক্যাল ইনস্টিটিউট থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা পাস করে। বিনা চিকিৎসায় বাবার মৃত্যুর ঘটনা থেকে এ কাজে উদ্বুদ্ধ হয়েছিলেন নেসার।

নেছার বলেন, ২০০৭ সালে কিডনি রোগে আক্রান্ত হয়ে মারা যান পিতা শামসুল হক। পারিবারিক আর্থিক অসচ্ছলতায় তার যথাযথ চিকিৎসা করাতে পারিনি। চোখের সামনে বাবাকে চিকিৎসার অভাবে ছটফট করতে দেখেছি। নিয়ে যেতে পারিনি কোনো ভালো হাসপাতালে। কাঙ্ক্ষিত চিকিৎসা দিতে না পেরে বাড়ির অদূরে গিয়ে নীরবে কেঁদেছি। তখন থেকেই সংকল্প করি জীবনে কখনো আর্থিক রোজগারের সুযোগ হলে অসহায় রোগীর জন্য নিজের আয়ের একটি অংশ ব্যয় করব।

বাবার মৃত্যুর পর থেকে তিনি অজ্ঞাত রোগী সেবায় জড়িয়ে পড়েন। এমনকি লেখাপড়া চলাকালীন সময়েও তিনি হাসপাতালে অজ্ঞাত রোগীর সেবা করেছেন। বাবার চিকিৎসাকালীন সময়ে নিজের এবং পরিবারের এই অসহায়ত্ব আজো কাঁদায় আমাকে। তাই চাকরি শেষে ছুটে আসেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। বিভিন্ন ওয়ার্ডে ভর্তিকৃত অজ্ঞাত রোগীর খবরাখবর নিই।

সিভয়েস/এমআই/এএইচ

আরও পড়ুন

সহজে মিলছে এন্টিবায়োটিক, বাড়ছে ঝুঁকি, সীমাবদ্ধ নজরদারি

প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রির ব্যাপারে সরকারের নীতিমালা থাকলেও, উপযুক্ত বিস্তারিত

দিনে কর্ম কমিশনের অফিস সহায়ক, রাতে দোকানি, তাও মূল ফটকের সামনে!

নগরের চকবাজার থানা এলাকায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের (চমেক) পূর্ব বিস্তারিত

স্বার্থান্বেষী মহল যেন চবি’র সৌন্দর্য হরণেই ব্যস্ত!

কোনো নির্বাচনী আমেজ বা নির্দিষ্ট কোন উৎসব নয়। সারাবছরই বিভিন্ন অজুহাতে বিস্তারিত

দিনদুপুরে ফুটপাতেই ‘চোরাই মার্কেট’, নীরব প্রশাসন

নগরের পুরাতন এবং নতুন রেল স্টেশনের মাঝামাঝি এলাকায় ফুটপাত দখল করে গড়ে বিস্তারিত

মাস্ক নিয়ে ব্যবসায়ীদের ছিনিমিনি, বাড়তি দামে মিলছে মাস্ক

চীনে ছড়ানো ‘করোনা’ ভাইরাস থেকে রেহাই পেতে মাস্ক ব্যবহারের পরামর্শ বিস্তারিত

ধোপাছড়ি শীলঘাটা উচ্চ বিদ্যালয়ে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

চন্দনাইশ উপজেলার ধোপাছড়ি শীলঘাটা উচ্চ বিদ্যালয়ে সরকার নির্ধারিত ভর্তি বিস্তারিত

হ্যালো ওসি! ফুটপাত নাকি ফলমন্ডি?

ফুটপাত দখলমুক্ত রাখতে মেয়র নাছিরের জিরো টলারেন্স ঘোষণা দেয়ার পরও হাঁটার বিস্তারিত

শিশুবান্ধব ‘খাস্রাং রিসোর্ট’, থাকছে সুইমিংপুলে সাঁতারের সুযোগ

আলুটিলা পর্যটন-রহস্যময় গুহা এবং তেরাংতৈবাকলাই (রিছাং ঝরণা) সংলগ্ন খাস্রাং বিস্তারিত

বিষ যন্ত্রণায় সাঙ্গুর আহাজারি, কানে শুনলেও নির্বিকার স্থানীয় প্রশাসন!

সাতকানিয়া এবং চন্দনাইশ প্রশাসনের পক্ষ থেকে কার্যকরী কোনো পদক্ষেপ না বিস্তারিত

সর্বশেষ

মহসিন কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে বিস্তারিত

চট্টগ্রামে ইয়াবা মামলায় তিনজনের ১৫ বছরের কারাদণ্ড 

চট্টগ্রামে ইয়াবার মামলায় তিনজনকে ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। বিস্তারিত

ঝুঁকিপূর্ণ স্থানে গমনাগমনে চবি প্রশাসনের নিষেধাজ্ঞা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন ঝুঁকিপূর্ণ স্থানে শিক্ষার্থীদের বিস্তারিত

খাগড়াছড়িতে ৪ বছরেও চালু হয়নি মাতৃভাষায় পাঠদান

সরকারিভাবে সারাদেশের মতো খাগড়াছড়িতেও তিনটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি