Cvoice24.com


ভারতের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

প্রকাশিত: ০৭:৩৮, ৩ নভেম্বর ২০১৯
ভারতের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

দিল্লির বায়ু দূষণের মধ্যেই ভারতের সঙ্গে শুরু হতে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট লড়াই। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে মুখোমুখি হতে যাচ্ছে তারা।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মুখোমুখি হবে দল দুটি।

আইসিসি’র নিষেধাজ্ঞার কারণে সিরিজে নেই বাংলাদেশ দলের সবচেয়ে বড় অস্ত্র তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। পারিবারিক কারণে নেই দেশসেরা ব্যাটসম্যান তামিম ইকবালও। পিঠের চোটের কারণে নেই উদীয়মান অলরাউন্ডার সাইফউদ্দিনও।

ফলে শক্তিশালী ভারতের বিপক্ষে যে টাইগাররা পুরো শক্তি নিয়ে মাঠে নামতে পারছে না তা বলার অপেক্ষা রাখে না। তাদের অনুপস্থিতিতে তিন বছর টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন আরা বাঁহাতি স্পিনার আরাফাত সানি ও পেসার আল আমিন হোসেন।

সাকিব না থাকায় এই সিরিজে অধিনায়কের দায়িত্বে থাকছেন মাহমুদউল্লাহ রিয়াল। দলের গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়কে ছাড়াই ভারতের সঙ্গে দৃঢ়ভাবে লড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি। নিজেদের হারানোর কিছু দেখছেন না অভিজ্ঞ এই ক্রিকেটার।

স্বাগতিক ভারতের সঙ্গে সিরিজের প্রথম ম্যাচে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া বাংলাদেশের একাদশ কেমন হতে পারে এ নিয়ে দেশের ক্রিকেটামোদীদের আগ্রহের শেষ নেই। ম্যাচটিতে লাল-সবুজ একাদশে দেখা যেতে পারে তিন পেসার। মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলামের সঙ্গে পেস আক্রমণে থাকতে পারেন ২০১৬ সালের পর প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া আল-আমিনকে।

স্পিন আক্রমণে দেখা যেতে পারে ২০১৬ সালের মার্চের পর জাতীয় দলে ডাক পাওয়া আরাফাত সানিকে। লেগ পেসার আমিনুল ইসলামকেও দেখা যেতে পারে। দেশে ফেরার আগে প্রস্তুতি ম্যাচে তার নৈপুণ্য এই সম্ভাবনার দুয়ার খুলেছে। তাছাড়া ব্যাটিংয়েও যথেষ্ট দক্ষ আমিনুল।

ব্যাটিংয়ে টপ-অর্ডার হবে তারুণ্যনির্ভর। তামিম-সাকিব না থাকায় লিটন দাস, সৌম্য সরকার ও মোহাম্মদ নাঈম শেখ ব্যাটিং করতে পারেন তিনের মধ্যে। চার-পাঁচে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। পরের দুটি স্থানে থাকতে পারেন মোসাদ্দেক হোসেন ও আফিফ হোসেন। দলের প্রয়োজনে যে কোনো পজিশনে ব্যাটিং করতে পারেন মোহাম্মদ মিঠুন।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য) : লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম/মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম (উইকেটকিপার), মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মোস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন, শফিউল ইসলাম, আরাফাত সানি/আমিনুল ইসলাম।

সিভয়েস/এএইচ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়