Cvoice24.com


সহজলভ্য ড্রোনে বাড়ছে ঝুঁকি, কঠোর অবস্থানে সিএমপি

প্রকাশিত: ১২:৫১, ২৯ অক্টোবর ২০১৯
সহজলভ্য ড্রোনে বাড়ছে ঝুঁকি, কঠোর অবস্থানে সিএমপি

ফাইল ছবি।

চট্টগ্রামের আকাশে বাড়েছ ড্রোনের ব্যবহার। বৈধ কিংবা অবৈধ উপায়ে বিভিন্ন অনুষ্ঠান, বিয়ে, প্রচরণামূলক কাজে অথবা প্রমোশনাল ভিডিও তৈরিতে ব্যবহৃত হচ্ছে ড্রোন।

যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ড্রোন আমদানি, সংরক্ষন এবং ব্যবহার সরকারিভাবে নিষিদ্ধ থাকলেও কতিপয় ব্যাক্তি ও প্রতিষ্ঠান তা মানছেন না।

সম্প্রতি সময়ে ড্রোন উড়ানোর বিষয়ে দেশের খ্যাতনামা দু’টি শিল্প প্রতিষ্ঠানের বিরোধ সৃষ্টি হলে চট্টগ্রামের আলোচনায় উঠে আসে ড্রোন।

সে ঘটনায় দেশের খ্যাতনামা অন্য একটি শিল্প প্রতিষ্ঠানের বিরদ্ধে ড্রোন উড়িয়ে নিজেদের স্টিলপ্ল্যান্ট বেআইনিভাবে নজরদারি করার অভিযোগ করে কেএসআরএম।

এ নিয়ে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, শুধুমাত্র শিল্পপ্রতিষ্ঠানের মধ্যকার বিরোধ নয়। সহজলভ্য ড্রোন এবং ড্রোনের অনিয়ন্ত্রিত ব্যবহার মারাত্নক হুমকি অভ্যন্তরীণ নিরাপত্তার বিষয়ে।

সম্প্রতি সময়ে ‘লোন উল্ফ’ কায়দায় চট্টগ্রামসহ বাংলাদেশে ইসকনের যে কোনো মন্দিরে বড়সড় হামলা হতে পারে ভারতীয় গোয়েন্দাসংস্থার এমন তথ্যের ভিত্তিতে  নড়েচড়ে বসে নগর পুলিশ।

নিরাপত্তা নিশ্চিতকরণে চট্টগ্রাম নগরীর ৩টি ইসকন মন্দিরে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, ড্রোনের সহজলভ্যতাকে কাজে লাগিয়ে ওঁৎ পেতে থাকা বিভিন্ন জঙ্গি সংগঠন পরিকল্পনার ছক বাস্তবায়নে যেকোন মূহুর্তে ঘটাতে পারে অঘটন।

নাম প্রকাশে অনিইচ্ছুক ইউটিউব ব্লগার জানান, সম্প্রতি তিনি চীন থেকে ১ লক্ষ ৯৫ হাজার টাকায় সংগ্রহ করেন একটি ড্রোন। এ বিষয়ে অনুমতির ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সাধারণত ড্রোন ক্রয়-বিক্রয় বা বিপননে অনুমতির প্রয়োজন পড়ে না তবে নির্দিষ্ট কিছু স্থানে ড্রোন উড়াতে হলে সংশ্লিষ্ট কতৃপক্ষের অনুমতির প্রয়োজন হয়।

নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত মেজর এমদাদুল ইসলাম সিভয়েসকে বলেন, আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশের ছেলে মেয়েদেরও এগিয়ে যাওয়া উচিত। তবে সেই ড্রোন ব্যবহারের সুষ্ঠু নীতিমালা, আইন ও আইনের কঠিন প্রয়োগ নিশ্চিত করা জরুরী। অন্যথায় অসর্তকতাবশত যে কোনো সময় ঘটে যেতে পারে বড় কোনো অঘটন।
 
জানা গেছে, প্রতিনিয়তই ড্রোনে আসছে নতুন নতুন সংযোজন। এদের কোনোটি অনায়াসে উড়তে সক্ষম ১০০ থেকে ৪০০ ফুট, কোনোটির রয়েছে দীর্ঘ মেয়াদী ব্যাটারী ব্যাকআপ, আবার কোনোটি নিঃশব্দে চলাচল করে দূরবর্তী স্থান থেকে ভিডিও এর (ক্যামেরা) সাহায্যে তথ্য সংগ্রহ করতে সক্ষম।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মাহবুবর রহমান সিভয়েসকে বলেন, ড্রোন ব্যবহার চট্টগ্রামে সম্পূর্ণ নিষিদ্ধ। যদি ড্রোনের ব্যবহার আমাদের নজরে আসে তাহলে ব্যবহারকারীর বিরুদ্ধে আইনানুগব্যবস্থা নেওয়া হবে। জঙ্গি হামলায় ড্রোনের ব্যবহারের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, সার্বিক নিরাপত্তার কথা মাথায় রেখে আমরা ড্রোনের ব্যবহার নিষিদ্ধ করেছি। ড্রোনের সহজলভ্যতাকে পুঁজি করে যে কোনো ধরণের অপরাধীরা যেন ড্রোনের ব্যবহার করতে না পারে সে বিষয়ে সিএমপি সর্তক অবস্থানে আছে।

সিভয়েস/এসসি

আসিফ আহমেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়