Cvoice24.com


জেএসসি-জেডিসি পরীক্ষা শনিবার শুরু, পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২

প্রকাশিত: ০৬:২১, ২৯ অক্টোবর ২০১৯
জেএসসি-জেডিসি পরীক্ষা শনিবার শুরু, পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২

ফাইল ছবি

সারাদেশে ১০ম বারের মতো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আগামী শনিবার (২ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। 

এবারের পরীক্ষায় অংশগ্রহণ করবে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন পরীক্ষার্থী। এর আগের বছর ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এবার জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন শিক্ষার্থী অংশগ্রহণের কথা রয়েছে।

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট জেডিসি পরীক্ষার সময়সূচি ২০১৯ প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ২০১৯ সালের জেএসসি পরীক্ষার সময়সূচি অনুসারে এবারের পরীক্ষা ২ নভেম্বর থেকে শুরু হবে। জেএসসি পরীক্ষা ১১ নভেম্বর ও জেডিসি পরীক্ষা ১৩ নভেম্বর ২০১৯ পর্যন্ত চলবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এবার সারাদেশে মোট ২৯ হাজার ২৬২টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এবার সারাদেশে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এর মধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী রয়েছে। ২০১৯ সালের জেএসডি পরীক্ষায় অনিয়মিত ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন ও জেডিসি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থী রয়েছে।

আজ মঙ্গলবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ে জেএসসি ও জেডিসি পরীক্ষা- ২০১৯ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এস কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস ও ভূয়া প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব সৃষ্টিকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষা সামনে রেখে গত ২৫ অক্টোবর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

ডা. দীপু মনি ইংরেজি ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে হলে প্রবেশ করতে হবে। কেউ যদি এ সময়ের পরে আসে তবে তার কারণ ও যাবতীয় তথ্য লিখে কেন্দ্রে দিতে হবে। সেই তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট বোর্ডে পাঠাতে হবে।

-সিভয়েস/জেআইএসি/আই

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়