Cvoice24.com


শিক্ষা বিস্তারে নূর আহমদ চৌধুরীর অবদান সর্বজন সমাদৃত : মেয়র নাছির

প্রকাশিত: ১২:৫১, ২২ অক্টোবর ২০১৯
শিক্ষা বিস্তারে নূর আহমদ চৌধুরীর অবদান সর্বজন সমাদৃত : মেয়র নাছির

ছবি : সিভয়েস

উপমহাদেশের অবৈতনিক প্রাথমিক শিক্ষার প্রবর্তক চট্টগ্রাম সিটি কর্পোরেশন তৎকালীন পৌরসভার চেয়ারম্যান মরহুম নূর আহমদ চৌধুরীর মৃত্যুবার্ষিকীর দিন সিটি কর্পোরেশন পরিচালিত সকল শিক্ষা প্রতিষ্ঠানসমুহ ছুটি রাখা হয় বলে জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। চট্টগ্রাম নগরে সার্বজনীনসহ নারী শিক্ষা বিস্তারে পৌরসভা চেয়ারম্যান নূর আহমদ চৌধুরীর অবদান আজ সর্বজন সমাদৃত।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেলে থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে চসিক শিক্ষক সমিতি নূর আহমদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র এসব কথা বলেন।

সিটি মেয়র বলেন, নূর আহমদ চৌধুরী দায়িত্ব পালনকালীন সময়ে নগরের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানকে পৌরসভার অন্তর্ভুক্ত করেছেন। নগরবাসীকে শিক্ষিত করে তোলার প্রত্যয়ে তিনি লোকের বাড়ি বাড়ি গিয়ে সন্তানদের স্কুলে পাঠানোর জন্য অভিভাবকদের আহ্বান জানাতেন।

নাছির বলেন, চেয়ারম্যান থাকাকালীন নূর আহমদ চৌধুরী বঙ্গীয় ব্যবস্থাপক পরিষদে প্রাথমিক শিক্ষা অবৈতনিক করার প্রস্তাব করেন। কিন্তু তৎকালীন পরিষদ তার সে প্রস্তাব নাকচ করে দেয়। পরবর্তীতে ১৯২৭ সালে নূর আহমদ চৌধুরী বঙ্গীয় ব্যবস্থাপক পরিষদের সদস্য মনোনীত হলে তিনি আবার তার সেই প্রস্তাব পরিষদে উপস্থাপন করেন। ১৯৪২ সালে বঙ্গীয় ব্যবস্থাপক পরিষদে অবৈতনিক প্রাথমিক শিক্ষা আইন পাশ হয়।

চসিক শিক্ষক সমিতির সভাপতি সরওয়ার জামালের সভাপতিত্বে আলোচনা সভায় প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, নূর আহমদ চৌধুরীর দৌহিত্র অধ্যাপক সেলিম জাহাঙ্গীর, জারেকা বেগম, জিল্লুর রহমান  চৌধুরী, আলী আকবর,এসএম এহসান উদ্দীন,সুমন দত্ত প্রমুখ বক্তব্য রাখেন।

-সিভয়েস/ইউডি/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়