Cvoice24.com


'ভালো মানুষের নিরবতায় নষ্ট হচ্ছে সমাজ '

প্রকাশিত: ১৫:০৯, ৯ অক্টোবর ২০১৯
  'ভালো মানুষের নিরবতায় নষ্ট হচ্ছে সমাজ '

ছবি : সিভয়েস

সমাজ ক্রমাগত অনিরাপদ ও বসবাসের অনুপযোগী হয়ে উঠছে উল্লেখ করে ক্যাম্পইন ফর টোবাকো ফ্রি কিডস’র সহায়তায় পিপলস জুবিল্যান্ট এনগেজমেন্ট ফর টোবাকো ফ্রি চিটাগাং সিটি প্রকল্প, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের আয়োজনে ওরিয়েন্টেশনে বক্তারা বলেন, ভালো মানুষের নিরবতায় আজ সমাজ নষ্ট হচ্ছে। তাদের নিজেদের ভালো থাকার আত্মতুষ্টির কারণে আজ আমাদের ত্রাহি ত্রাহি অবস্থা।

বুধবার ( ৮ অক্টোবর) নগরীর হামজারবাগ অর্নিবান ক্লাব মিলনায়তনে ক্যাব ৭নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড কমিটি এ ওরিয়েন্টেশনের আয়োজন করে।

এ সময় অসাধু ব্যবসায়ীদের কঠোর সমালোচনা করে বক্তারা বলেন, কিছু কিছু অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে নিজেদের পকেট ভারী করার জন্য ফাস্ট ফ্যুডের নামে জ্যাঙ্ক ফ্যুডের পণ্য বাজারজাতকরণের প্রতিযোগিতায় মেতে উঠেছে। যা আমাদের কোমলমতি শিশুদের মেধামনন ও বেড়ে ওঠা ধ্বংস করে দিচ্ছে। ক্রমশ তারা জ্যাঙ্ক ফ্যুডের দিকে ধাবিত হচ্ছে। অন্যদিকে ভোক্তারা অসংগঠিত ও অসচেতন থাকার কারণে জীবন ও জীবিকার সাথে সম্পর্কযুক্ত অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসার অধিকার ভোগে প্রতিনিয়ত হয়রানি, প্রতারণা ও ঠকতে বাধ্য হতে হচ্ছেন। ক্যাবসহ নানা প্রতিষ্ঠানের নানামুখী প্রচারণা ও সরকারি অনেক উদ্যোগের তথ্য জনগণের কাছে পৌঁছানো সম্ভব হচ্ছে না। আবার অনেকে বিষয়গুলো আমলেও  নিচ্ছে না।

বক্তারা বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে ধুমপান বিক্রি নিষিদ্ধে গণবিজ্ঞপ্তি প্রকাশ করলেও তার সুফল এখনো আসেনি। ধুমপান হলো মাদক সেবন শুরুর প্রথম সোপান। তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ হলেও প্রকাশ্যে বিড়ি-সিপারেট, পান জর্দার বিজ্ঞাপন ও বিক্রি বন্ধ হচ্ছে না। বিজ্ঞাপনের পোস্টারে ছেয়ে গেছে আদালত, হাসপাতাল, ক্লিনিক, শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য ভবনের দেওয়ালগুলো। তাই তামাক ও ভেজাল খাদ্যমুক্ত এলাকা ঘোষণায় তৃণমূল পর্যায়ে সামাজিক প্রতিরোধ গড়ে তোলা ছাড়া অন্য কোনো বিকল্প নেই। স্থানীয় সমাজ সচেতন মানুষগুলোকে এ কাজে সর্বাগ্রে এগিয়ে আসতে হবে।  

অনির্বান ক্লাবের সাংগঠনিক সম্পদক মহিন উদ্দীনের সঞ্চালনায় ওরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন ক্যাব ৭নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড সভাপতি এবিএম হুমায়ুন কবির।

প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিভাগের শিক্ষক ডঃ মাহফুজ পারভেজ, মুখ্য আলোচক ছিলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন।

এসময় ডিঙ্গীর সভাপতি আনোয়ারুল ইসলাম বাপ্পি, বঙ্গবন্ধু পাঠশালার সাধারণ সম্পাদক সাহেদুল ইসলাম চৌধুরী সুজন, ক্যাব পাচলাইশ থানা যুগ্ন সম্পাদক সেলিম জাহাঙ্গীর, চান্দগাঁও থানা সভাপতি জানে আলম, সহ-সভাপতি আবু ইউনুচ, সাধারণ সম্পাদক ইসমাইল ফারুকী, ক্যাব ডিপিও জহুরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

-সিভয়েস/এমআই/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়