Cvoice24.com


'দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে তা হতে পারে না'

প্রকাশিত: ১২:৪৯, ৯ অক্টোবর ২০১৯
'দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে তা হতে পারে না'

দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করে দেবে এটা কখনও হতে পারে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের সঙ্গে গ্যাস নিয়ে চুক্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বুধবার (৯ অক্টোবর) বেলা সাড়ে তিনটায় শুরু হওয়া গণভবনে ভারত ও যুক্তরাষ্ট্র সফর পরবর্তী সংবাদ সম্মেলনে কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, এলপিজি প্রাকৃতিক গ্যাস নয়। আমাদের দেশে উৎপাদন হয় না। আমরা যে অপরিশোধিত তেল কিনে নিয়ে আসি এর বাইপ্রোডাক্ট হিসেবে একটা অংশ এলপিজি হয়।

তিনি বলেন, বেসরকারি পর্যায়ে ১৮ কোম্পানি উৎপাদন করছে এলপিজি। ত্রিপুরায় যাবে এলপিজি। ২০০১ সালে বিএনপি মার্কিন প্রেসিডেন্ট অনুরোধ করেছিলেন। ভারতের কাছে সেই গ্যাস কিনবেন। এ কথার কারণে ২০০১ সালে ক্ষমতায় আসতে পারিনি। গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে ২০০১ সালে বিএনপি-জামায়াত ক্ষমতায় এসেছিলেন। এখন যারা গ্যাস বিক্রি নিয়ে প্রশ্ন তোলে তারা ২০০১ সালে গ্যাস বিক্রির অনুমতি দিয়েছিল।

ফেনী নদীর পানি দেওয়া প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ত্রিপুরার সাবরুমে ভূগর্ভস্থ পানি ব্যবহার করা হয়। এর প্রভাব আমাদের দেশেও পরে। চুক্তি অনুযায়ী মাত্র ১ দশমিক ৮২ কিউসেক পানি নেবে।
কেউ যদি পানি পান করতে চায়, তা যদি না দিই তা কেমন দেখায়?

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯১ সালে খালেদা জিয়া প্রধানমন্ত্রী হওয়ার পর দিল্লি সফরে গিয়েছিলেন। সেখান থেকে ফিরে বলেছিলেন, ফারাক্কা চুক্তির কথা ভুলে গিয়েছিলাম। যারা গঙ্গার মতো পানির কথা ভুলে যায় তারা আবার ফেনী নদীর পানি নিয়ে কথা বলে।

এসময় প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ছিলেন।

প্রধানমন্ত্রী নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম সম্মেলনে যোগ দিতে গত ২২ সেপ্টেম্বর আট দিনের সফরে যুক্তরাষ্ট্র যান। সেখান থেকে দেশে ফিরে আবার চার দিনের সফরে ভারত যান। ৩ থেকে ৬ অক্টোবর তিনি ভারত সফর করেন।

-সিভয়েস/এসসি

 

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়