Cvoice24.com

মাছ অবমুক্ত শুরু
হালদায় ছাড়া হচ্ছে এক লাখ মাছ

প্রকাশিত: ১০:১৭, ৮ অক্টোবর ২০১৯
 হালদায় ছাড়া হচ্ছে এক লাখ মাছ

অতীতে হালদা থেকে সংগৃহীত পোনা প্রক্রিয়াজাত করে দেশের বিভিন্ন এলাকায় বাজারজাত করা হলেও হালদায় ফেলা হতোনা সেই কার্প জাতীয় মাছ। স্থানীয় হ্যাচারী থেকেই ক্রয় করে কার্প জাতীয় মাছ ছাড়া হতো হালদায়।

অথচ এ নদীর মাছ অধিক মানসম্পন্ন বিধায় সারাদেশের মাছ চাষিরা চেয়ে থাকে হালদার দিকে। মৌসুম আসলেই ভিড় জমায় হালদা পাড়ের হ্যাচারিগুলোতে।

তবে এবার উপজেলা প্রশাসন প্রথমবারের মতো হালদা নদীর রেণু প্রক্রিয়া করে হালদায় ফেলার উদ্যোগ নিয়েছে। ‘দক্ষিণ এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র হালদা নদীর কার্প জাতীয় মা মাছের মজুদ বৃদ্ধির লক্ষ্যে মাছের পোনা অবমুক্তকরণ’ শীর্ষক প্রকল্প গ্রহণ করে। যার মেয়াদ ধরা হয়েছিল গত ৩০ এপ্রিল থেকে ৩০ আগস্ট এবং প্রকল্প গ্রহণের ২০/২৫ দিন পরেই হালদায় ডিম ছাড়ে মা মাছ। তারপর স্থানীয়রা তা সংগ্রহ করে হ্যাচারীতে সনাতন পদ্ধতিতে রেণু উৎপাদন করে।

গত জুন মাসেই স্থানীয়দের কাছ থেকে এককেজি রেণু ক্রয় করে উপজেলার তত্ত্বাবধানে গড়দুয়ারা ইউনিয়নের মডেল পুকুর নামে ঘোষিত একটি পুকুরে প্রক্রিয়াজাত করে। যা থেকে চার মাসে এক লাখ পোনা মাছ হয়। যার আকার সাড়ে ৫ ইঞ্চি থেকে ৬ ইঞ্চি।

অবশেষে সেই মাছ অবমুক্ত করা শুরু করলেন হাটহাজারী উপজেলার নির্বাহী অফিসার রুহুল আমীন।

মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে স্থানীয় সংবাদ কর্মী ও গড়দুয়ারা ইউপি চেয়ারম্যান সরোয়ার মোর্শেদকে নিয়ে মাছ অবমুক্তের উদ্বোধন করেন।

রুহুল আমীন বলেন, মৎস্য বিশেষজ্ঞদের মতে- দক্ষিণ এশিয়ার একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর পোনা দেশের অন্যান্য পোনার চেয়ে অধিক মানসম্পন্ন। তাই হালদা নদীর পোনা হালদাতে অবমুক্ত করে মা মাছের পরিমাণ বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করি। এ লক্ষ্যে আমরা একটা প্রকল্পও গ্রহণ করেছিলাম। হালদা নদীতে উন্নতমানের মা মাছের পরিমাণ বৃদ্ধি পেলে ডিমের পরিমাণও বাড়বে। যা দেশের মৎস্য সম্পদ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরো বলেন, আজকের মাছ অবমুক্তকরণে কোন ব্যানার নেই। নেই কোন প্রধান অতিথি শুধুমাত্র হালদার প্রতি যাদের ভালবাসা যারা নিঃস্বার্থে কাজ করে যাচ্ছেন তাদের নিয়েই আয়োজন। আজকে পনের (১৫) হাজার ছাড়া হয়েছে। পর্যায়ক্রমে এক লাখ মাছ ছাড়া হবে হালদায়।

সিভয়েস/এএইচ

হাটহাজারী প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়