Cvoice24.com


চবিতে রেকর্ড সংখ্যক আবেদন, প্রতি আসনে লড়বেন ৩৪ জন

প্রকাশিত: ০৬:৪৪, ২ অক্টোবর ২০১৯
চবিতে রেকর্ড সংখ্যক আবেদন, প্রতি আসনে লড়বেন ৩৪ জন

ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন আবেদন করেছেন। বিশ্ববিদ্যালয়ের ৪৮টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটের মোট ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে এ বিপুল সংখ্যক আবেদন জমা পড়েছে। যা অতীতের সব রেকর্ড ভেঙে গেছে।

রেকর্ড সংখ্যক এ আবেদনের ফলে এবার আসন্ন ভর্তি পরীক্ষায় প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন গড়ে ৩৪ জন ভর্তিচ্ছু। এর আগে গত ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এ সংখ্যা ছিল ২৮ জন। সে বছর আবেদন জমা পড়েছিল ১ লাখ ৩৬ হাজার ২৪৭টি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৭ থেকে ৩১ অক্টোবর। এতে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লক্ষ ৬৬ হাজার ৮৭০ ভর্তিচ্ছু। ফলে একটি আসনের বিপরীতে লড়াই হবে ৩৪ জন শিক্ষার্থীর মধ্যে। যেখানে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এ সংখ্যা ছিল ২৮ জনে। 

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের সূত্রে জানা যায়, ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করে ভর্তিচ্ছুরা। তবে ১ অক্টোবর একই সময় পর্যন্ত টাকা জমা দেওয়ার সুযোগ পেয়েছে তারা। এ সময় পর্যন্ত ১ লক্ষ ৬৬ হাজার ৮৭০ জন ভর্তির আবেদন চূড়ান্ত করে। আর আবেদন করলেও টাকা জমা না দেওয়ায় বাদ পড়েছে ৯ হাজার ৪৯৪ জন। 

এ বছর ইউনিটভিত্তিক সবচেয়ে বেশি আবেদন জমা হয়েছে ‘ডি’ ইউনিটে। ইউনিটটিতে আবেদন করেছে ৫২ হাজার ৯১৭ ভর্তিচ্ছু৷ এছাড়া ‘এ’ ইউনিটে ৫২ হাজার ৭৮০ জন ‘বি’ ইউনিটে ৪২ হাজার ৪ জন ও ‘সি’ ইউনিটে ১৪ হাজার ১ জন আবেদন করেছে। আর ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটে আবেদন করেছে যথাক্রমে ১ হাজার ৯৪২ ও ৩ হাজার ২২৬ জন। 

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কার্যক্রমের সমন্বয়ক ও আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অটোমেশন পদ্ধতিতে নিরবচ্ছিন্নভাবে ভর্তির আবেদন প্রক্রিয়া পরিচালনা করা হয়েছে। ন্যূনতম ১ সেকেন্ডের জন্যও এই প্রক্রিয়ায় কোন ত্রুটি ঘটেনি। আমরা বরাবরের মতই অত্যন্ত সফলভাবে কার্যক্রম পরিচালনা করছি।

প্রসঙ্গত, তৃতীয়বারের মত অনলাইনে নিজস্ব অটোমেশন পদ্ধতিতে ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ৯টি অনুষদের অধীনে ৪৮টি বিভাগ ও ৫টি ইনিস্টটিউটের ভর্তি কার্যক্রম পরিচালনা করছে বিশ্ববিদ্যালয়। বিভাগ- ইন্সটিটিউটগুলোতে ৪১৮৯টি সাধারণ ও ৭৩৭টি কোটাসহ সর্বমোট ৪৯২৬টি আসন রয়েছে। 

আগামী ২৭ অক্টোবর ‘বি’ ইউনিটের মাধ্যমে শুরু হবে চবির ভর্তিযুদ্ধ। ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর ডি-১ ও বি-১ উপ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে বরাবরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। ভর্তির বিস্তারিত তথ্য admission.cu.ac.bd এই ওয়েবসাইট থেকে জানা যাবে।

সিভয়েস/আই

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়