Cvoice24.com


‘দোকান থেকে কেনা মলম ব্যবহারে মহামারি আকার নিচ্ছে চর্মরোগ’

প্রকাশিত: ১৪:৩২, ২৬ সেপ্টেম্বর ২০১৯
‘দোকান থেকে কেনা মলম ব্যবহারে মহামারি আকার নিচ্ছে চর্মরোগ’

দোকান থেকে চিকিৎসকের পরামর্শ ব্যতীত কেনা মলম ব্যবহারের ফলে মহামারির আকার নিচ্ছে চর্মরোগ। যতদিন পাড়ার এসব ওষুদের দোকান থেকে বিনা প্রেসক্রিপশনে ওষুধ বিলি হতে থাকবে, ততদিনই জনসাধারণকে খেসারত দিতে হবে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে নগরের একটি রেস্টুরেন্টে ‘ছত্রাকজনিত চর্মরোগ ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ ডার্মাটেলজিক্যাল সোসাইটির সভাপতি প্রফেসর ডা. এ কি এম সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ছত্রাকজনিত চর্মরোগ চিকিৎসায় প্রচলিত ওষুধের প্রত্যাশিত ফল না পাওয়া নিয়ে দেশের চর্মরোগ বিশেষজ্ঞরা অবহিত আছেন। এ জন্য তিনি অপচিকিৎসাই দায়ী। এ বিষয়ে বাংলাদেশ ডার্মাটোলজিক্যাল সোসাইটি একটি ‘ট্রিটমেন্ট প্রটোকল’ তৈরির কাজ করছে। কারও কথা শুনে স্টেরয়েড জাতীয় কোন মলম লাগাবেন না। বিশেষত রাস্তায় যে সমস্ত মলম বিক্রি হয়, তাতে স্যালিসাইলিক এসিড থাকে। যা ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। 

চট্টগ্রাম মেডিকেল কলেজের চর্ম ও যৌনরোগ বিভাগের আয়োজনে এ সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. নাসরিন সুলতানা।

মূল প্রবন্ধে ডা. নাসরিন সুলতানা বলেন, ছত্রাকজনিত চর্মরোগের মূল কারণ হল ডার্মাটোফাইট জাতীয় এক ধরণের ছত্রাক। বাংলাদেশের আবহাওয়ায় আদ্রতা, জনঘনত্ব, ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতার এবং স্বাস্থ্য শিক্ষার অভাব এই রোগ সংক্রামনের জন্য সহায়ক। 

তিনি বলেন, বর্তমানে প্রচলিত ওষুধ ব্যবহার করে এই রোগে প্রত্যাশিত ফল পাওয়া যাচ্ছে না। এর কারন হিসেবে রেজির্স্টাড ডাক্তারের চিকিৎসাপত্র ছাড়া ওষুধের সহজ প্রাপ্রতা, যথোপযুক্ত ওষুধ ব্যবহার না করা, নিয়মিত সঠিক মাত্রায় ওষুধ ব্যবহার না করা, ওষুধের গুনগত মান বজায় না থাকা, নতুন রোগ প্রতিরোধী জীবানু সংক্রমান সর্বোপরি দারিদ্রতা ও স্বাস্থ্য শিক্ষার অভাবকে দায়ী করেন তিনি।

চমেকের চর্ম ও যৌনরোগ বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো. রফিকুল মাওলার সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন ডা. নিশিথ রঞ্জন দে, ডা. সাইফুল্লাহ খান, ডা. অঞ্জনা চক্রবর্তী, ডা. আবুল কাশেম চৌধুরী, ডা. মো. মিজানুর রহমান, ডা. বর্ণালী বড়–য়া, ডা. জুনায়েদ মাহমুদ খান, ডা. সুবাস রায় প্রমুখ।

সিভয়েস/এএস


 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়