Cvoice24.com


বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে চবি শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশিত: ১১:৩৪, ২২ সেপ্টেম্বর ২০১৯
বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে চবি শিক্ষার্থীদের মানববন্ধন

ছবি: সিভয়েস

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে ও উপাচার্য খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীরা।
 

রোববার (২২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে এ দাবি জানান তারা। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের সাথে একাত্মতা জানান সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম।
 
তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে মুক্ত চিন্তার জায়গা। যেখানে শিক্ষার্থীরা স্বাধীন মত প্রকাশ করবে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মুক্ত চিন্তার স্বপ্ন দেখায়। শিক্ষার্থীরা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রাণ। যদি একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী না থাকে তবে সেটি প্রাণহীন। 

অধ্যাপক মাইদুল ইসলাম বলেন, বশেমুরবিপ্রবির উপাচার্য সাধারণ শিক্ষার্থীদের উপর তার সন্ত্রাসী বাহিনী লেলিয়ে দিয়ে এখনও সিংহাসনে বসে আছেন। এটাতো হতে পারে না, এমনটা অন্যায়। শিক্ষার্থীদের অভিভাবকরা তাদের সন্তানদের আমাদেরকে অভিভাবক ভেবে হাতে তুলে দেয়। অথচ আমরা তাদের পিটিয়ে জখম করছি।

তিনি আরও বলেন, একজন ভিসি কোনভাবেই শিক্ষার্থীদের সাথে এরূপ আচরণ করতে পারে না। তাকে জিজ্ঞেস করতে পারে না, তার বাবা কোন দিন বিশ্ববিদ্যালয়ের এসেছিলো কিনা। এটা শিক্ষার্থীদের দমিয়ে রাখার একটি কৌশল। আমরা সব সময় চাই যারা শিক্ষার্থীদের সাথে এরূপ আচারণ করে তাদের বিরুদ্ধে প্রতিবাদ হোক। তারা যাতে সিংহাসন দখল করতে না পারে।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী দেওয়ান তাহমিদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সব্যসাচী ইমন, অর্থনীতি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আবিদ খন্দকার, রাজেশ্বর দাস গুপ্ত, একই বিভাগের প্রথম বর্ষের জাহিদুল হাসান, নৃ-বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নোমান হোসেন, ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী এমদাদুল হক, ইসলামের ইতিহাস ও সংস্কৃত বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আরজু আহামেদ এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এন এম নাছির উদ্দীনসহ প্রমূখ।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বশেমুরবিপ্রবি উপাচার্য তার গুন্ডাবাহিনী দিয়ে সাধারণ শিক্ষার্থীদের উপর যে ন্যাক্কারজনক হামলা চালিয়েছে, আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা চাই অবিলম্বে শিক্ষার্থীদের উপর হামলার সঠিক বিচার এবং ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তার পদ থেকে অপসারণ করা হোক। 

তারা বলেন, স্বৈরতন্ত্র বিলুপ্তির লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু বশেমুরবিপ্রবি উপাচার্য সেই স্বৈরাতন্ত্রকেই জাগিয়ে তুলেছেন। যেটা শিক্ষার্থীরা মেনে নিতে পারেন না। আমরা চাই বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক মত প্রকাশের পরিবেশ সৃষ্টি হোক। ওই উপাচার্যের আচারণ ও সন্ত্রাসী কর্মকান্ড তার শিক্ষক পরিচয়কে প্রশ্নবিদ্ধ করেছে। যে জায়গায় শিক্ষক পরিচয় প্রশ্নবিদ্ধ সেই জায়গায় তিনি কিভাবে উপাচার্য হতে পারেন-এই প্রশ্ন ছোঁড়েন তারা।

বক্তারা আরও বলেন, ছাত্র আন্দোলন কখনও বৃথা যায় নি। আমরা হামলাকারীদের বিচার ও উপাচার্যের পদত্যাগ চাই। যদি দাবি মেনে নেওয়া না হয়, তাহলে দেশের সকল শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বৃহৎ আন্দোলন গড়ে তুলবে।

-সিভয়েস/এএফ/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়