Cvoice24.com


চুয়েটে ‘বিল্ডিং ইনফরমেশন মডেলিং’ বিষয়ক কর্মশালা

প্রকাশিত: ০৯:৪১, ২২ সেপ্টেম্বর ২০১৯
চুয়েটে ‘বিল্ডিং ইনফরমেশন মডেলিং’ বিষয়ক কর্মশালা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) দুইদিনব্যাপী ‘বিল্ডিং ইনফরমেশন মডেলিং’ বিষয়ক কর্মশালা সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের আয়োজনে গত বৃহস্পতিবার ও শুক্রবার (১৯-২০ সেপ্টেম্বর) কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

এতে স্বাগত বক্তব্য রাখেন স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম। তিনি বলেন, এ ধরনের কর্মশালা বর্তমান স্থপতিদের স্থাপত্য বিদ্যা চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেই সাথে ভবিষ্যতে এ ধরনের প্রায়োগিক কর্মশালা আরো অনুষ্ঠিত হবে বলে তিনি আশা ব্যক্ত করেন। 

কর্মশালাটি পরিচালনা করেন বুয়েটের স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক মিজানুর রহমান। এসময় আর্কিক্যাড সফ্টওয়ার ব্যবহার করে একজন স্থপতি কিভাবে তাঁর নকশাকৃত স্থাপনার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক এবং ডকুমেন্টেশন করতে পারবে সেসব বিষয়ে প্রায়োগিক জ্ঞান প্রদান করা হয়।
 
কর্মশালায় ছাত্র-শিক্ষক এবং স্থপতি মিলে মোট ২৫ জনের একটি দল অংশ নেয়। যেখানে মোট ৬টি ছোট ছোট গ্রুপ করে বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করা হয়। অংশগ্রহনকৃত স্থপতিগণ বলেন, এই ধরনের কর্মশালা আরো হওয়া প্রয়োজন। যার মাধ্যমে আধুনিক স্থাপত্য জ্ঞান বিকাশে তাঁরা আরো এগিয়ে যেতে পারবে।
 
বিশ্ববিদ্যালয়ে গবেষণা উন্নয়নের সহযোগিতায় অনুষ্ঠিত হওয়া দুই দিনব্যাপী এই কর্মশালাটির সমন্বয়কের দায়িত্বে ছিল স্থাপত্য বিভাগের ইনভায়রোমেন্টাল ল্যাবের সমন্বয়ক, স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক সজল চৌধুরী, সজীব পাল এবং রিজওয়ানা ইসলাম। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

-সিভয়েস/এএফ
 

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়