Cvoice24.com


কর্ণফুলীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশিত: ১৪:৫৪, ২১ সেপ্টেম্বর ২০১৯
কর্ণফুলীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ

কর্ণফুলী উপজেলার মইজ্জ্যোরটেক এলাকায় চরলক্ষ্যা খালের পাশে অবৈধভাবে গড়ে উঠা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেপি সুইটার লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান উচ্ছেদ করা হয়। অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) মারুফা বেগম নেলী।

জানা যায়, কর্ণফুলী নদীর থেকে (চরলক্ষ্যা শাখা খাল) আশপাশের খাল ও নদী সংলগ্ন এলাকায় বিভিন্ন অবৈধ স্থাপনা নির্মাণ করে দুই পাড় দখল করে রেখেছে প্রভাবশালীরা। ফলে বর্ষা মৌসুমে পানি বাধাগ্রস্ত হয়ে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়। সামান্য বৃষ্টিতে তলিয়ে যায় সড়ক, ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। অন্যদিকে পানি জমে থাকায় ক্ষতিগ্রস্তও হচ্ছে কৃষক। যে কারণে নদীসহ খাল দখলমুক্ত করতে এ উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে। মইজ্জ্যোরটেক এলাকার জেপি সুইটার লিমিটেড নামে এক শিল্প প্রতিষ্ঠান চরলক্ষ্যা খালে খুব সহজেই পাটা ও বাঁধ দিয়ে প্রতিদিনই দখল কার্যক্রম চালিয়ে আসছিল। পৈত্রিক সম্পত্তির মতো বিভিন্ন স্থাপনা তৈরি করে রেখেছে।

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) মারুফা বেগম নেলী বলেন, ‘দীর্ঘদিন ধরে খাল দখল করে স্থাপনা তৈরি করায় তাই এ অভিযান। এ প্রতিষ্ঠানকে দখলে রাখা খাল ছেড়ে দেয়ার জন্য নোটিশ দেয়া হয়েছে। এছাড়াও খালের দুইপাশে অবৈধভাবে গড়ে উঠা দোকানিদেরও মৌখিকভাবে খাল ছেড়ে দেয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ খালে যতদিন অবৈধ স্থাপনা থাকবে, ততদিন উচ্ছেদ অভিযান চলবে।’

সিভয়েস/এএস

আনোয়ারা প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়