Cvoice24.com


সরকার এনজিওকে প্রতিপক্ষ মনে করে না: এম এ মন্নান

প্রকাশিত: ১২:৪৫, ২১ সেপ্টেম্বর ২০১৯
সরকার এনজিওকে প্রতিপক্ষ মনে করে না: এম এ মন্নান

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, সরকার এনজিওকে (নন গর্ভমেন্ট অর্গানাইজেশন ) প্রতিপক্ষ মনে করে না। এনজিও সরকারের উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করছে। সরকার এনজিও’র অবদানের কথা  স্বীকার করে। মহিলাদের সামাজিক নিরাপত্তাসহ নানা বিষয়ে প্রায় হাজার বছর ধরে এনিজও’র কার্যক্রম চালু ছিল। সেটা ভাল দিক। কিন্তু ক্ষেত্রবিশেষে আবার ব্যতিক্রম আছে। পূর্বে এনজিওগুলোর প্রাতিষ্ঠানিক রুপ ছিল না, স্বীকৃতিও ছিল না। কিন্তু এনজিও বিষয়ক ব্যুরো প্রতিষ্ঠিত হওয়ার পর তারা স্বীকৃতি আদায় করে নিয়েছে। 

শনিবার (২১ সেপ্টেম্বর) অফিসার্স ক্লাবে আর্থিক অন্তর্ভুক্তি তথা টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে ক্ষুদ্র অর্থায়ন সংস্থাসমুহের ভূমিকা শীর্ষক আঞ্চলিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এনজিওদের নিয়ম শৃঙ্খলার মধ্যে এনেছে সরকার। এনজিওদের ঐতিহ্য ও শক্তি আছে। যেটা দেশের কল্যাণে ব্যয় করবে। সরকারও সার্বিকভাবে ভাল কাজ করছে। দেশে সার্বিকভাবে পরিবর্তন এসেছে। 

এদেশের মানুষকে প্রথম সচেতনতা শিখিয়েছে এনজিও উল্লেখ করে মন্ত্রী বলেন, খাওয়ার আগে হাত ধুতে হবে, টয়লেট থেকে এসে হাত ধুতে হবে, গর্ভকালীন সময়ে মায়ের বাড়তি যত্ন নিতে হবে, শিশুকে স্কুলে পাঠাতে হবে ইত্যাদি বিষয়ে সচেতনতা সৃষ্টি করেছে এনজিও। আর্থ-সামাজিক উন্নয়নেও এনজিও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশ ও জনগণের উন্নয়নের জন্য সরকার, এনজিও এবং সুশীল সমাজকে তাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। বিভিন্ন উন্নয়নকাজের ক্ষেত্রে দাতারা সাহায্য-সহযোগিতা করে থাকেন। সেই কাজের মধ্যে অবশ্যই স্বচ্ছতা, জবাবদিহি ও শুদ্ধাচারিতা বজায় রাখতে হবে। 

সিডিএফের নির্বাহী পরিচালক মো.আব্দুল আউয়াল এর সঞ্চালনায় প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব ও ব্র্যাকের সিনিয়র উপদেষ্টা মো.আবদুল করিমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর প্রফেসর ড.আতিউর রহমান, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান অমলেন্দু মুখার্জী।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএনএমের নির্বাহী পরিচালক ড.মোস্তফা কে.মুজেরী, ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন (ইপসা) ও সিডিএফ জেনারেল বডি সদস্য আরিফুর রহমান, মমতা প্রধান নির্বাহী ও সিডিএফের জেনারেল বডির সদস্য আলহাজ্ব রফিক আহামদ, বুর্যো বাংলাদেশ পরিচালক (অর্থ) ও সিডিএফের সাবেক চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন, পেইজ ডেভেলপমেন্ট সেন্টার কুমিল্লার নির্বাহী পরিচালক প্রফেসর লোকমান হাকিম, কোডেকের নির্বাহী পরিচালক কমল সেনগুপ্ত, অন্তর সোসাইটি ফর ডেভেলপমেন্ট প্রধান উপদেষ্টা ও সিডিএফ গভনিং বডির সদস্য মো.এমরানুল হক চৌধুরীসহ প্রমুখ। 

সিভয়েস/এমআই/এএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়