Cvoice24.com

প্রেসক্লাবে বয়োজ্যেষ্ট নাগরিক সংবধর্নায় তথ্যমন্ত্রী
‘কল্যাণমুখী মানবিক রাষ্ট্র গঠনে কাজ করছে সরকার’

প্রকাশিত: ১২:৩০, ২১ সেপ্টেম্বর ২০১৯
‘কল্যাণমুখী মানবিক রাষ্ট্র গঠনে কাজ করছে সরকার’

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশের সিনিয়র সিটিজেন প্রবীনদেরকে রাষ্ট্রীয়, সামাজিক ও পারিবারিক সম্মান, শ্রদ্ধা মর্যাদায় রাখতে নানামুখী কাজ করে যাচ্ছে সরকার। বাংলাদেশকে একটি কল্যানমুখী, মানবিক রাষ্ট্রে পরিণত করতে হলে প্রবীণদের প্রাপ্য সবকিছু দিতে হবে। এর মধ্য দিয়েই দেশ কল্যাণমুখী মানবিক রাষ্ট্রে পরিণত হবে। 

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাব বঙ্গবন্ধু হলে দি সিনিয়র সিটিজেন সোসাইটি চট্টগ্রাম'র উদ্যোগে আয়োজিত বয়োজ্যেষ্ট নাগরিক সংবধর্না প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানা সমস্যায় পড়েন প্রবীণেরা। প্রবীণদের ভাতা দেওয়ার পাশাপাশি কর্মসংস্থান কিংবা আয়ের সুযোগ তাঁদের ক্ষমতায়ন করবে। পরিবারের সদস্যদেরও প্রবীণ অধিকার সুরক্ষায় এগিয়ে আসতে হবে। কারণ, পরিবার ছাড়া প্রবীণদের চ্যালেঞ্জ মোকাবিলা অসম্ভব। এতেই সমাজে প্রবীণের মর্যাদা প্রতিষ্ঠিত হবে।

অনুষ্ঠানে গেষ্ট অব অব অনারের বক্তেব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, প্রবীণদের শ্রদ্ধা,সম্মান, ভালবাসা প্রদর্শন করা বাঙালির চিরকালীন বাধ্যবাধকতা ছিল। নৈতিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে অনেকেই পরাহত। নষ্ট হয়ে যাচ্ছে আমাদের সামাজিক বন্ধন। এই বন্ধন পুনরুদ্ধারে আমাদের স্ব স্ব অবস্থান থেকে কাজ করতে হবে। সিনিয়র সিটিজেনসদের কল্যাণ ও উন্নয়নে সবাইকে সার্বিকভাবে কাজ করতে হবে।প্রবীণদের বিনামূল্যে স্বাস্থ্য সেবা নিশ্চিতে সরকার পরিকল্পনা হাতে নিয়েছে। 

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর মোহাম্মদ আলী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী এএএম জিয়া হোসাইন, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের উপদেষ্টা পরিষদ চেয়ারম্যান ড. প্রণব বড়ুয়া, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট মাহবুব উদ্দিন আহমদ, সাংবাদিক কবি অরুণ দাশ গুপ্ত, উদীচী চট্টগ্রাম সভাপতি বেগম মুশতারী শফিকে নাগরিক সম্মাননা প্রদান করা হয়।

দি সিনিয়র সিটিজেন সোসাইটি সভাপতি এম এ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন দি সিনিয়র সিটিজেন সোসাইটি সেক্রেটারি জেনারেল মো. আবু বকর সিদ্দিক, চট্টগ্রাম শাখা জেনারেল সেক্রেটারি লায়ন এম সামশুল হক প্রমুখ। 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়