Cvoice24.com


প্রয়োজনে চট্টগ্রাম শহরেও অভিযান: তথ্যমন্ত্রী

প্রকাশিত: ১৫:৪৫, ২০ সেপ্টেম্বর ২০১৯
প্রয়োজনে চট্টগ্রাম শহরেও অভিযান: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, এখন মাদকের বিরুদ্ধে ঢাকায় অভিযান চলছে। যেখানে অন্যায়-অনিয়ম সেখানেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রয়োজনে চট্টগ্রাম শহরেও অভিযান চালানো হবে।

তথ্যমন্ত্রী আজ শুক্রবার বিকেলে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে আন্তঃস্কুল জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, অভিযানের সময় কে কোন দলের বা কোন মতাদর্শের তা দেখা হচ্ছে না। এই অভিযান অব্যাহত থাকবে। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে আমরা বাংলাদেশকে একটি সুন্দর দেশে রূপান্তরিত করতে চাই।

তিনি বলেন, আমরা যুক্তিভিত্তিক সমাজব্যবস্থায় বিশ্বাস করি। যুক্তি এবং ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে যুক্তি-তর্কের ভিত্তিতে সমাজে ন্যায় প্রতিষ্ঠা করতে হবে। সমাজকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হলে বিতর্ক ছাড়া সেটি সম্ভব নয়। স্কুল বিতর্ক প্রতিযোগিতা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক হয়।

তথ্যমন্ত্রীর আক্ষেপ, দেড় দশকের বেশি সময় ধরে জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা বন্ধ ছিল। জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা বাংলাদেশে এক সময় অত্যন্ত মর্যাদাপূর্ণ অনুষ্ঠান ছিল। এই প্রতিযোগিতা যখন অনুষ্ঠিত হতো দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই উন্মুখ হয়ে বসে থাকত বিতর্কে কী হচ্ছে না হচ্ছে দেখার জন্য।

শিক্ষার্থীদের উদ্দেশে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, তোমরা স্বপ্ন দেখবে। তবে স্বপ্ন শুধু নিজের জন্য দেখবে না, সবার জন্য দেখবে, দেশের জন্য দেখবে। আমরা একটি উন্নত দেশ গড়তে চাই।

তথ্যমন্ত্রী বলেন, মেধাসম্পন্ন নাগরিক ছাড়া উন্নত দেশ গড়া সম্ভব নয়। স্কুলে যারা পড়ে তাদের যেভাবে গড়ে তোলা সম্ভব, যারা কলেজে চলে গেছেন কিংবা বিশ্ববিদ্যালয়ে পড়ছেন তাঁদের সেভাবে গড়ে তোলা সম্ভব নয়।

স্মৃতিচারণ করে তথ্যমন্ত্রী বলেন, আমার বয়স যখন সাড়ে সাত বছর, তখন একদিন আমার বাবা বাসায় এসে আমাকে ওয়াদা করালেন। আমি বললাম, বাবা বলুন। তিনি বললেন, ওয়াদা কর জীবনে কোনো দিন সিগারেট খাবে না। আমি কিন্তু জীবনে একটি সিগারেটও খাইনি। আমার বন্ধুরা অনেক চেষ্টা করেছে, সিগারেটে একটি টান দিতে। বন্ধুরা বলেছিল, শুধু এক টান দে। আমি কিন্তু দেইনি। একটা দিলে দ্বিতীয়টাও দিতে হতো। বাবার কাছে যে প্রতিজ্ঞা করেছিলাম সেটা অক্ষরে অক্ষরে পালন করেছি। তখন বাবার কথা মনে পড়তো।

তথ্যমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি আসক্ত না হতে শিক্ষার্থীদের আহ্বান জানান। তিনি বলেন, শুধু মাদকে যে আসক্তি তা নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে সারাক্ষণ নিবিষ্ট হয়ে থাকা, এটাও একটি আসক্তি।

সাংসদ ওয়াসিকা আয়েশা খান বলেন, বিতর্ক প্রতিযোগিতায় যারা অংশ নিচ্ছে তারা বাংলাদেশের ভবিষ্যৎ। দেশকে এগিয়ে নিতে হলে যুক্তির প্রয়োজন আছে। যারা যুক্তিবাদী তারা বিকৃত ইতিহাস বিশ্বাস করে না। যারা যুক্তিবাদী তারা সাম্প্রদায়িক হয় না, জঙ্গিবাদ থেকে দূরে থাকে। দেশীয় সংস্কৃতির প্রতি যুক্তিবাদীদের ভালোবাসা থাকে।

বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সাংসদ ওয়াসিকা আয়েশা খান, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক, অতিরিক্ত সচিব (সম্প্রচার) নুরুল করিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য।

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র দেশের ৪৮টি বিদ্যালয়ের বিতর্ক দল নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে। এর মধ্যে ১০টি চট্টগ্রামের। বাকি দলগুলো ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে অংশ নিচ্ছে।

-সিভয়েস/এসএ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়