Cvoice24.com


শেষবারের মতো ব্যাট হাতে মাসাকাদজা, সতীর্থদের গার্ড অব অনারে সিক্ত

প্রকাশিত: ১৫:০২, ২০ সেপ্টেম্বর ২০১৯
শেষবারের মতো ব্যাট হাতে মাসাকাদজা, সতীর্থদের গার্ড অব অনারে সিক্ত

ছবি: আকমাল হোসেন।

ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিলটন মাসাকাদজা। শুক্রবার (২০ সেপ্টেম্বর) ত্রিদেশীয় টি-টোয়েন্টি ম্যাচে আফগানদের সাথে শেষ ম্যাচ খেলার মধ্য দিয়ে ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় বলবেন জিম্বাবুয়ের এ অধিনায়ক।

শেষ ম্যাচ বলে কোনো সম্মান তার জন্য অপেক্ষা করবে না, তা আর বলার বাকি নেই। সতীর্থরা তার বিদায়কে স্মরণীয় করতে গার্ড অব অনারে সিক্ত করলেন। সাথে আফগান দলের খেলোয়াড়রাও অংশ নিতে ভুল করেননি এমন সম্মান প্রদর্শনে। তাই দ্বিতীয় সেশনে নিজের সেই প্রিয় ব্যাটটি হাতে নিয়ে নামার আগেই প্রস্তুতি সম্পন্ন করে রাখে সতীর্থসহ আফগানরা। সাথে জহুর আহমেদ স্টেডিয়ামের দর্শকরাও দাঁড়িয়ে হাত তালি দিয়ে তাকে সম্মান জানান। 

বলা চলে, জিম্বাবুয়ের কিংবদন্তী এই খেলোয়াড়ের বিদায়কে আজীবন মনে রাখবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামও। 

এদিকে বাংলাদেশে আসার আগেই ঘোষণা দিয়েছিলেন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন হ্যামিল্টন মাসাকাদজা। বিদায় ম্যাচকে স্মরণীয় করে রাখতে ভিন্ন জার্সি নাম্বার নিয়ে মাঠে নেমেছেন তিনি। সেই সঙ্গে নামের জায়গাতেও লেখা নেই তার নাম। জার্সির পেছনে ডাক নাম নিয়ে ক্যারিয়ারের শেষ ম্যাচে দেশকে নেতৃত্ব দিচ্ছেন তিনি।

তার ব্যাতিক্রমী জার্সির নম্বর ৩১০ এবং ডাকনাম মুধারা লিখে খেলতে নেমেছেন মাসাকাদজা। 

জিম্বাবুয়ে দলের মিডিয়া ম্যানেজার ডার্লিংটন এই বিষয়ে সাংবাদিকদের জানান, 'জার্সির নম্বরটি তিন ফরম্যাটে খেলা মাসাকাদজার ম্যাচ সংখ্যা। আর মুধারা তার ডাক নাম।'

২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিম্বাবুয়ের হয়ে অভিষেক হয়েছিল মাসাকাদজার। এছাড়া দেশটির প্রথম শ্রেণীর ক্রিকেটে ইতিহাসের প্রথম কৃষ্ণাঙ্গ ক্রিকেটার হিসেবে শতক হাঁকিয়েছিলেন তিনি। এছাড়া দেশটির সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্টে সেঞ্চুরি হাঁকানোর কীর্তি রয়েছে এই ডানহাতি ব্যাটসম্যানের। দেশের হয়ে মোট ৩৮টি টেস্ট খেলেছেন জিম্বাবুয়ের এই অধিনায়ক। সেই সঙ্গে দেশের হয়ে ২০৯টি ওয়ানডে ম্যাচ খেলে ২ হাজার ৬৫৮ রান করেছেন। পাশাপাশি ৬৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে রান করেছেন ১ হাজার ৫২৯ রান। 

উল্লেখ্য, আইসিসির নিষেধাজ্ঞার পর জিম্বাবুয়ের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অবসরের ঘোষণা দিলেন মাসাকাদজা।

-সিভয়েস/এএফ/এসএ

ফয়সাল আব্দুল্লাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়