Cvoice24.com


মেয়াদোত্তীর্ণ চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ কমিটি, পাল্টা কমিটির আশঙ্কা

প্রকাশিত: ১১:৪৪, ১৮ সেপ্টেম্বর ২০১৯
মেয়াদোত্তীর্ণ চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ কমিটি, পাল্টা কমিটির আশঙ্কা

নগর ছাত্রলীগের পর এবার মেয়াদোত্তীর্ণ হলো চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি। গত বছর ১৭ সেপ্টেম্বর চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের ২৫ সদস্যের নতুন কমিটি ঘোষণা করেছিল নগর ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটি। এতে মাহমুদুল করিমকে সভাপতি এবং সুভাষ মল্লিক সবুজকে সাধারণ সম্পাদক করা হয়েছিল। কমিটির মেয়াদ এক বছর পূর্ণ হলেও বিভিন্ন জটিলতায় এখনো পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেনি চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ। এতে ক্ষোভে ফুঁসছেন চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের একাংশ নেতা-কর্মীরা। 

চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ও নগর ছাত্রলীগের সহ-সভাপতি এম কায়সার উদ্দিন সিভয়েসকে বলেন, ছাত্রলীগ একাংশের নেতাদের সাথে কোন রকম আলাপ-আলোচনা ছাড়াই দেওয়া হয়েছিল চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি। তৎকালীন কমিটি ঘোষণার পর পদত্যাগ করেন নবঘোষিত কমিটির সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ বেলালসহ আরোও ৫জন নেতা-কর্মী। এর দু’দিন পর পদত্যাগ করেন আরোও ৪ জন। 
   
এতে প্রায় তিন দশক পর নতুন কমিটি ঘোষণাকে কেন্দ্র করে চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের দুই পক্ষ মুখোমুখি অবস্থান নেয়, ঘটেছিল ধাওয়া-পাল্টা ধাওয়া, গাড়ি ভাংচুর ও ককটেল বিস্ফোরণের মত ঘটনা। 

এতে চট্টগ্রাম কলেজসহ এর আশপাশের এলাকায় তৈরি হয় অস্থিতিশীল পরিস্থিতি। যার প্রেক্ষিতে ২০১৮ সালের ২১ অক্টোবর কেন্দ্রীয় ছাত্রলীগ চট্টগ্রাম কলেজ ক্যাম্পাসে নিষিদ্ধ করে সব ধরণের সভা সমাবেশ এবং ঘটনা তদন্তে দায়িত্ব দেওয়া হয় কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি সৃজন ভূইয়া এবং কেন্দ্রীয় ছাত্রলীগের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক আসিফ ইকবাল অনীককে। 

কিন্তু ঘটনার ১ বছর পার হয়ে গেলেও প্রকাশিত হয়নি তদন্ত রিপোর্ট এবং অভিযুক্তদের বিরুদ্ধে নেওয়া হয়নি কোন ব্যবস্থা। এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সভাপতি সৃজন ভূইয়ার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাৎক্ষণিকভাবে তিনি কোন বক্তব্য দিতে রাজি হননি। 

কেন্দ্রীয় ছাত্রলীগের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক আসিফ ইকবাল অনীক জানান, ঘটনার ১৫ দিনের মধ্যেই কেন্দ্রীয় ছাত্রলীগ বরাবর তদন্ত প্রতিবেদন জমা দিয়েছিল তদন্ত কমিটি। কিন্তু কেন ব্যবস্থা নেওয়া হয়নি সেটি কেন্দ্রীয় কমিটির তৎকালীন সভাপতি-সাধারণ সম্পাদক ভালো বলতে পারবেন।

অন্যদিকে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ সিভয়েসেকে জানান, দীর্ঘদিন পর ছাত্রলীগের নিয়ন্ত্রণে আসে চট্টগ্রাম কলেজ। ফলশ্রুতিতে বিভিন্ন জটিলতায় নির্দিষ্ট সময়ে কমিটি দেওয়া সম্ভব হয়নি। কিন্তু ৩০ দিনের মধ্যেই পূণাঙ্গ কমিটি ঘোষণা করার প্রস্তুতির কথাও জানান তিনি। 

তবে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের একটি অংশ দাবি করছে কমিটি কিংবা সভা-মিছিল কোন বিষয়েই সমন্বিতভাবে কোন উদ্যোগ নেয় না চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ। 

এ বিষয়ে চট্টগ্রাম মহনগরের সহ-সভাপতি এম কায়সার উদ্দিন বলেন, পূর্ণাঙ্গ কমিটির ব্যাপারে  সম্মিলিতভাবে কোন আলোচনাই হয়নি। আর আলাপ-আলোচনা ছাড়া কোন পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করলে পাল্টা কমিটি ঘোষণা করা হবে।

-সিভয়েস/এএ/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়