Cvoice24.com


সংকটের আবর্তে ঐতিহ্যবাহী মহসিন কলেজ

প্রকাশিত: ০৯:১৫, ১৮ সেপ্টেম্বর ২০১৯
সংকটের আবর্তে ঐতিহ্যবাহী মহসিন কলেজ

ফাইল ছবি

বন্দরনগরী চট্টগ্রামের সেরা কলেজের অন্যতম হাজী মুহাম্মদ মহসিন কলেজ। শিক্ষা-সংস্কৃতি চর্চায় অনন্য এ ঐতিহ্যবাহী কলেজ। ধারাবাহিক উৎকৃষ্ট ফলাফল বিচারে জাতীয় পর্যায়ে সেরা কলেজের স্বীকৃতি পায় একাধিকবার। তাছাড়া বোর্ড-বিশ্ববিদ্যালয়ের প্রতিবছরের ফলাফলের চিত্রও বেশ ঈর্ষণীয়।

প্রখ্যাত সাহিত্যিক ও শিক্ষাবিদ আবুল ফজল, বিশ্ববিশ্রুত ইতিহাসবিদ ড. আবদুল করিম, কবি অহিদুল আলম ছাড়াও এ কলেজের অনেক কৃতিমান ব্যক্তিত্ব আলো ছড়িয়েছেন দেশ-বিদেশে। 

কলেজের পাহাড়ে রয়েছে পর্তুগিজদের হাতে নির্মিত প্রায় ৩ শত বছরের একটি পুরাতন ভবন, যা বাংলাদেশের প্রত্মতাত্ত্বিক সম্পদের অন্যতম।
সব থেকেও কি যেন নেই প্রায় দেড়’শ বছরের কালের সাক্ষী এই কলেজটির। প্রায় ৪ বছর ধরে বন্ধ রয়েছে ছাত্র হোস্টেল। ২০১৫ সালের পর আর খোলেনি ছাত্র সংসদের দরজা, নেই পর্যাপ্ত শিক্ষক, নেই বিষয়ভিত্তিক ব্যাবহারিক-প্রদর্শক। এক কথায় ’নেই’ সংকটের তালে বীণা বাজছে ইতিহাসের অন্যতম সাক্ষী প্রখ্যাত এ কলেজটির।

বর্তমানে কলেজে  উচ্চ মাধ্যমিক,স্নাতক (পাস,সম্মান), স্নাতকোত্তর পর্যায়ের ১৫টি বিভাগে রয়েছে ১৬ হাজার শিক্ষার্থী। যার বিপরীতে রয়েছেন ৮৫ জন শিক্ষক। অথচ বিভাগ অনুসারে শিক্ষক থাকার কথা ১৮০ জন।  প্রায় সব ক’টি বিভাগে প্রয়োজনীয় শিক্ষক না থাকায় পাঠ্যক্রম অনুসারে ক্লাস নিতে হাপিয়ে উঠছেন শিক্ষকরা। 

কলেজটির শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম শিক্ষক সংকটের কথা উল্লেখ করে সিভয়েসকে বলেন, পর্যাপ্ত শিক্ষক না থাকায় নির্ধারিত সময়ে অনুষ্ঠিত পরীক্ষাগুলোর উত্তরপত্র মূল্যায়ন হয়ে উঠেছে কষ্টসাধ্য।

বিভাগ অনুসারে ১২ জন শিক্ষকের প্রয়োজনীয়তা থাকলেও হিসাববিজ্ঞান ও অর্থনীতি বিভাগ বাদে অন্য ১৩টি বিভাগে নেই পর্যাপ্ত শিক্ষক। কলেজটির আইসিটি বিভাগে শিক্ষক পদের সৃষ্টি হলেও শিক্ষকশূন্য রয়েছে বিভাগটি ।

পদ শূন্যতায় বিবর্ণ কলেজটির বিজ্ঞান বিভাগের ব্যবহারিক-প্রদর্শক শাখাও। পদার্থ বিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, প্রাণিবিদ্যা ও রসায়ন বিভাগে ৫ জন খণ্ডকালীন প্রদর্শক দিয়েই চলছে ব্যবহারিক প্রর্দশনের কাজ।

শিক্ষক সংকটের পাশাপাশি সংকটের জীর্ণতা গ্রাস করেছে শ্রেণিকক্ষের সংখ্যায়। কলেজটির ৬টি ভবনের ৩৪টি কক্ষে খুঁড়িয়ে চলছে পাঠদান কার্যক্রম। দেড়শ' বছরের পুরানো কলেজটির এখনো গড়ে তোলা হয়নি অডিটোরিয়াম ফলে কলেজটির বিজ্ঞান বিভাগের একাডেমিক ভবন-১ এর ২০১ নম্বর কক্ষটি ব্যবহৃত হচ্ছে অডিটোরিয়াম হিসেবে।

এসব সংকটের কথা স্বীকার করে চট্টগ্রাম হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ অঞ্জন কুমার নন্দী সিভয়েসকে জানান, কলেজে শ্রেণিকক্ষের  সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে অনুমোদিত হয়েছে একটি দশতলা ভবনের নকশা। তবে শিক্ষক, প্রভাষক ও ব্যবহারিক প্রদর্শক সংকট নিরসনে সংশ্লিষ্টদের বারবার আবেদন করা সত্ত্বেও মিলছে শুধুই আশ্বাস।

সিভয়েস/এএ/আই

আসিফ আহমেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়