image

আজ, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ ,


যে বিদ্যালয়ে ভর্তির আগে সাঁতার শিখতে হয়!

যে বিদ্যালয়ে ভর্তির আগে সাঁতার শিখতে হয়!

গলা পানি পেরিয়ে এভাবে প্রতিনিয়ত স্কুলে যেতে হয় লামার এম. হোসেন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের

শুষ্ক মৌসুমে কখনো গলা, কখনো বুক পানি পেরিয়ে আসতে হয় বিদ্যালয়ে। খাল পেরিয়ে এসে প্রতিদিন ভিজা কাপড়ে বিদ্যালয় ক্লাস করতে হয় তিন শতাধিক শিক্ষার্থীদের। ভিজা শরীরে ক্লাস করতে গিয়ে ছাত্র-ছাত্রীরা প্রায় পানিবাহিত নানান রোগে আক্রান্ত হয়।

অপরদিকে বর্ষা মৌসুমে নদীর ওপারের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী বিদ্যালয়ে আসা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এতে করে পাহাড়ি এলাকার সুবিধাবঞ্চিত শিশুরা লেখাপড়ায় আরো পিছিয়ে পড়ে। বিদ্যালয়ে কমে যায় শিক্ষার্থীদের উপস্থিতি। 

একান্ত আলাপকালে এমন তথ্যই দিলেন বান্দরবানের লামা উপজেলার দূর্গম এম. হোসেন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাজেরা বেগম।    

তিনি image বলেন, এই বিদ্যালয়ে ভর্তি হওয়ার আগে শিশুদের সাঁতার জানতে হয়। কারণ ছোট ছোট শিশুরা প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে খাল পার হয়ে বিদ্যালয়ে আসা যাওয়া করে। খাল পারাপারের সময় পানিতে ভেসে যায় অনেক ছাত্র-ছাত্রী। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। কয়েকদিন আগে দুই শিক্ষার্থী পানিতে ভেসে গেলে সহপাঠীদের চিৎকারে স্থানীয়রা উদ্ধার করে। এই চিত্র প্রতিদিনের। বিদ্যালয়টির তিন পাশে ঘিরে আছে পোপা খাল। সমস্যা হতে উত্তরণে খালটির উপর একটি ব্রিজ অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। ব্রিজটি হলে শিক্ষার্থীদের পাশাপাশি ওপারের কয়েক হাজার মানুষের যাতায়াতের সুবিধা হবে।  

সরজমিনে ঘুরে দেখা যায়, কয়েক বছর আগে বিদ্যালয়টি জাতীয়করণ হয়েছে। স্কুলটি উপজেলার সদর থেকে প্রায় ১১ কিলোমিটার পূর্বে লামা সদর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের দূর্গম পোপা মৌজায় অবস্থিত। সম্প্রতি শিক্ষা অধিদপ্তরের পিডিবি-৩ প্রকল্পের আওতায় ৫ রুম বিশিষ্ট শ্রেণিকক্ষের দোতলা একটি আধুনিক ভবন হয়েছে। 

বিদ্যালয়ের সহকারী শিক্ষক এম. জিয়াবুল হক বলেন, বিদ্যালয়টি লামা সদর ও রুপসীপাড়া ইউনিয়নের সীমানায় হওয়ায় অধিকাংশ শিক্ষার্থী নদীর ওপার থেকে আসে। নদীর ওপারের অংহ্লাডুরী মার্মা পাড়া, ছিচাখইন মার্মা পাড়া, কলার ঝিরির মুখ, লক্ষণ ঝিরি, তাউ পাড়া, নয়া পাড়া ও এম. হোসেন পাড়া থেকে নদী পেরিয়ে শিক্ষার্থী স্কুলে আসে। 

বিদ্যালয়ের শিক্ষার্থী মুবিনুল ইসলাম ও জমাইতি ত্রিপুরা জানায়, খুব কষ্ট করে খাল পেরিয়ে স্কুলে আসতে হয়। ছোটরা নদীতে ঠাঁই পায়না। বড়রা কোলে করে তাদের পার করে দেয়।  

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বলেন, পাহাড়ি খাল হওয়ায় খালটিতে স্রোত বেশি ও প্রায় সময় ভরপুর থাকে। তাছাড়া বর্ষা মৌসুমে খালটিতে স্রোত আরো বেড়ে যাওয়ায় শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাওয়া আসা প্রায় বন্ধ হয়ে যায়। যার ফলে বিদ্যালয়ে শিক্ষার্থীর উপস্থিতি কমে যায়। ব্রিজটি দ্রুত নির্মাণে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি দৃষ্টি আকর্ষণ করছি।  

অংহ্লাডুরী মার্মা পাড়ার বাসিন্দা ও অভিভাবক মংএথোয়াই মার্মা বলেন, খালের ওপারের মানুষের পারাপারের কোন মাধ্যম নেই। শেষ অবলম্বন হচ্ছে সাঁতার। সাঁতার না জানলে এপার থেকে ওপারে যাওয়া আসা বন্ধ হয়ে যায়। এই এলাকার মানুষের দুঃখ লাঘবের জন্য এবং শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি থেকে রেহাই দেয়ার লক্ষ্যে মানবিক কারণে পোপা খালের উপর ব্রিজ নির্মাণ করা অতীব প্রয়োজন। 

লামা সদর ইউনিয়নের চেয়ারম্যান মিন্টু কুমার সেন জানান, শিক্ষার্থীরা যাতে নির্ভয়ে বিদ্যালয়ে আসতে পারে এবং মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের লক্ষ্যে পোপা খালের উপর জনস্বার্থে একটি ব্রিজ নির্মাণের বরাদ্দ দেওয়ার জন্য পার্বত্য প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। 

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার তপন কুমার চৌধুরী বলেন, বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হবে। ব্রিজটির জন্য সবসময় বিদ্যালয়ে উপস্থিতি কম থাকে।   

লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল বলেন, বিষয়টি আসলে দুঃখজনক। পাহাড়ি এলাকা হিসেবে এমনিতে লামা উপজেলা শিক্ষায় পিছিয়ে আছে। তার ওপর এইরকম সমস্যাগুলো শতভাগ প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে প্রধান অন্তরায়।

-সিভয়েস/এসএ 

 

আরও পড়ুন

বিএনপিতে ভোট আতঙ্ক

রাত পোহালেই সাতকানিয়া উপজেলা পরিষদের ভোট। গত শনিবার রাত থেকে বন্ধ হয়েছে বিস্তারিত

                        'পিতৃতুল্য হিসেবে ক্ষমা চাইছি'

বুয়েট অডিটোরিয়ামে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে এক বৈঠকে উপাচার্য বিস্তারিত

সংকটে ভালো নেই সরকারি সিটি কলেজ

সরকারি অর্থায়নে পাবলিক কলেজগুলোর মধ্য অন্যতম সেরা চট্টগ্রাম সরকারী সিটি বিস্তারিত

চট্টগ্রাম কারাগারে নিম্নমানের খাবার খাচ্ছে বন্দিরা, মাসে লুট ৬০ লাখ টাকা!

সরকার ঘোষিত বন্দিদের জন্য খাদ্য তালিকা অনুযায়ী চট্টগ্রাম কেন্দ্রীয় বিস্তারিত

মনে শঙ্কা, তবুও নাতির অপেক্ষায় দাদা!

আবরার হত্যাকাণ্ড নিয়ে বইছে আলোচনার ঝড়। গণমাধ্যম থেকে শুরু করে সামাজিক বিস্তারিত

চমেকে স্থাপিত হচ্ছে আধুনিক ওয়াশিং মেশিন, শিগগিরই উদ্বোধন

প্রায় ৪২ লক্ষ টাকা ব্যয়ে আধুনিক ওয়াশিং মেশিন স্থাপিত হচ্ছে চট্টগ্রাম বিস্তারিত

‘সাউন্ড সিস্টেমের’ ভিড়ে হারিয়ে যাচ্ছে পূজার বাদ্য-বাদক

পূজোতে ঢোল-কাঁসর, শঙ্খধ্বনি, বীণা, ঢোঙ্গর, কালোবাঁশি, জোরখাই ইত্যাদি বিস্তারিত

চট্টগ্রামে দেশীয় শিল্প রক্ষায় ভূমিকা রাখছে পুলিশ পরিবারের সদস্যরা

কুটির শিল্প প্রসারে চট্টগ্রাম পুনাক স্টলের দেয়ালজুড়ে সাজিয়ে রাখা হয়েছে বিস্তারিত

 ২৪ প্রতিষ্ঠানের ঋণ খেলাপি ৬৫৪ কোটি টাকা!

ব্যবসায়িক কাজ দেখিয়ে ঋণ সুবিধা নিলেও সময়মতো অর্থ পরিশোধ করছে না দেশের বিস্তারিত

সর্বশেষ

চমেকসু নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা নেই ৭ বছর, বিনা ভোটে ছাত্র সংসদ

দেশে সরকারি ও বেসরকারি মিলে অর্ধশতাধিক মেডিকেল কলেজ রয়েছে। কিন্তু বিস্তারিত

দুদকের গণশুনানিতে অনুপস্থিত অভিযোগকারীরা!

চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন অনিয়ম নিয়ে দুর্নীতিদমন কমিশন দুদকের বিস্তারিত

সাংবাদিক দিল মনোয়ারা মনু আর নেই, প্রধানমন্ত্রীর শোক

বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট দিল মনোয়ারা মনু আর নেই। রোববার (১৩ অক্টোবর) বিস্তারিত

ভারতে সড়ক দুর্ঘটনায় ৪ হকি খেলোয়াড় নিহত

ধ্যানচন্দ্র ট্রফিতে খেলতে যাওয়ার পথে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ভারতের জাতীয় বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি