Cvoice24.com

চট্টগ্রামে আজ, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


‘রূপালী গিটারের’ পর্দা উঠছে বুধবার

প্রকাশিত: ১৬:৫০, ১৫ সেপ্টেম্বর ২০১৯
‘রূপালী গিটারের’ পর্দা উঠছে বুধবার

ফাইল ছবি।

‘চলে গেছি শুধু/ সুর থেকে কত সুরে/ এই রুপালি গিটার ফেলে’, গেয়েছিলেন ব্যান্ড সংগীতের কিংবদন্তী আইয়ুব বাচ্চু। গানে নয়, সত্যি সত্যি চলে যাওয়ার বছর ছুঁবে অক্টোবর মাসেই। মৃত্যুবার্ষিকীর আগেই রূপালী গিটারে আইয়ুব বাচ্চুকে স্মরণীয় করে রাখতে নগরীর প্রবর্তক মোড়ের গোলচত্বরে স্থাপিত হয়েছে প্রতীকি ‘রূপালী গিটার’। সাথে থাকছে ফোয়ারা ও আইয়ুব বাচ্চুর সংক্ষীপ্ত জীবনী। 

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে এই স্মৃতিচিহ্ন স্থাপিত হয়েছে। আগামী বুধবার এই ‘রূপালী গিটারের’ পর্দা উন্মোচন করবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিষয়টি নিশ্চিত করেছেন মেয়রের একান্ত সচিব আবুল হাশেম। 

আগামী বুধবার (১৮ সেপ্টম্বর) সন্ধ্যায় প্রবর্তক চত্বরে আইয়ুব বাচ্চুর স্মরণে ‘রূপালী গিটার’ উদ্বোধন করা হবে।

সিটি কর্পোরেশন সূত্র জানিয়েছে, নগরীর গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত চার লেইন বিশিষ্ট সড়কটি সৌন্দর্য বর্ধন, সবুজায়ন ও আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন। অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট যৌথ উদ্যোগে এই সৌন্দর্য বর্ধনের কাজ করবে। 

প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৩ কোটি টাকা। গত বছরের শেষের দিকে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীনের উপস্থিতিতে এ বিষয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। ওই সময় চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা এবং অডিওস ইঙ্ক'র পক্ষে স্বত্বাধিকারী মোহাম্মদ আব্দুল আহাদ ও স্ক্রিপ্ট'র পক্ষে সোহান মাসুদ চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি মতে, প্রবর্তক মোড় হতে গোলপাহাড় মোড় পর্যন্ত মিড আইল্যান্ড, উভয় পাশের ফুটপাত, গোল চত্বরসহ প্রায় ৪৫০ মিটার এলাকায় আধুনিকায়ণের মাধ্যমে সৌন্দর্যবর্ধন করা হবে। পরিকল্পনায় প্রবর্তক গোল-চত্বরে স্কালপচার টাওয়ার স্থাপন, মিড আইল্যান্ড ও ফুটপাতের ল্যান্ডস্কেপিং, গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত রাস্তার পার্শ্বে সীমানা প্রাচীরের ম্যুরাল/গ্রাফিটি তৈরি, আলোকসজ্জার ব্যবস্থা, বসার স্থান তৈরি, আধুনিক গণশৌচাগার (প্রতিবন্ধিবান্ধব), পুরুষ-মহিলাদের জন্য পৃথক টয়লেট, ওয়াশ-রুম, ইউরিন্যাল ইউনিট, পর্যটন সেবা স্টল ও যাত্রী ছাউনি থাকবে।

বুধবারে উদ্বোধনের বিষয়টি নিশ্চিত করে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, আইয়ুব চট্টগ্রামের ইতিহাসের গৌরবজ্জল অধ্যায়। যেখানে চট্টলার মাটি থেকে উঠা আসা এক ব্যান্ড সংগীতে কিংবদন্তীর কথা লেখা থাকবে। তারই স্মরণে চট্টগ্রামের ঐতিহ্যবাহী প্রবর্তক চত্বরে তাঁরই প্রিয় রূপালী গিটারের প্রতিকৃতি স্থাপন করা হচ্ছে। সবুজের সাথে স্থাপিত হয়েছে গিটারটি। যেটি যুগ যুগ ধরে প্রজন্মকে আইয়ুব বাচ্চুকে চেনাবে। একইসঙ্গে প্রজন্মের কাছে একটি বার্তা পৌঁছানো হবে- সমাজ তথা দেশের জন্য ভালো কিছু করে গেলে তাদের স্মরণীয় করে রাখা হয়। তাহলে তারাও দেশ সেরা কিছু করার শিক্ষা পাবে।

-সিভয়েস/ডাব্লিউএ/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ