Cvoice24.com

চট্টগ্রামে আজ, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


রোহিঙ্গা ভোটার: চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসে দুদকের অনুসন্ধান

প্রকাশিত: ১৬:০৮, ১৫ সেপ্টেম্বর ২০১৯
রোহিঙ্গা ভোটার: চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসে দুদকের অনুসন্ধান

ফাইল ছবি।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ভোটার আইডি পাওয়ার বিষয়ে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুদকের একটি দল নির্বাচন কমিশনের (ইসি) চট্টগ্রাম নগরীর লাভলেনের জেলা কার্যালয়ের অফিসে অনুসন্ধান চালিয়েছে। রোহিঙ্গাদের ভোটার হওয়ার পেছনে জেলা ও উপজেলা নির্বাচন অফিসের কিছু কর্মকর্তা-কর্মচারী জড়িত থাকতে পারেন বলে সন্দেহ করছে দুদক। 

প্রতিষ্ঠানটির উপসহকারী পরিচালক শরীফ উদ্দিন সিভয়েসকে বলেন, নির্বাচন অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা ছাড়া রোহিঙ্গাদের পক্ষে ভোটার হওয়া সম্ভব নয়। জেলার নির্বাচন কমিশন অফিসে এনআইডি নিবন্ধনে ব্যবহৃত একটি ল্যাপটপ (আইপি ৪৩৯১) পাওয়া যাচ্ছে না। ওই ল্যাপটপের বিষয়ে থানায় কোনো সাধারণ ডায়েরিও (জিডি) করা হয়নি। রোহিঙ্গাদের ভোটার হওয়া সংক্রান্ত কিছু তথ্য ওই ল্যাপটপে থাকতে পারে বলে ধারণা করছেন শরীফ উদ্দিন।

চট্টগ্রাম নির্বাচন কমিশনের অধীনে বিভিন্ন জেলার লোকাল অফিসগুলোতে যারা ভোটার হয়েছেন তাদের বিষয়ে কোন তথ্য কম্পিউটার ওয়েব সাইটে বা নির্দিষ্ট সফটওয়্যারে দেখাতে পারেননি অফিস কর্মকর্তারা। শুধু তাই নয়, এনআইডি কার্ডের জন্যে যারা প্রার্থী হয়েছেন তাদের বিষয়ে কোন নথিপত্র বা প্রয়োজনীয় কাগজপত্রও দেখাতে পারেনি চট্টগ্রাম ইসি অফিস কর্মকর্তারা- বললেন শরীফ উদ্দিন।

তিনি আরো জানান, রোহিঙ্গাদের পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র পাওয়ার বিষয়ে পাসপোর্ট অফিস এবং নির্বাচন অফিসে আমরা সব খতিয়ে দেখছি। চট্টগ্রামের মনসুরাবাদ পাসপোর্ট অফিস থেকে এই পর্যন্ত দুদককে ৫৪ জনের তথ্য দেওয়া হয়েছে বলেও জানান শরীফ উদ্দিন।

চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন খান বলেন, রোহিঙ্গাদের ভোটার হওয়া নিয়ে দুদক অনুসন্ধান শুরু করেছে। তারা দুই দফায় নির্বাচন কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলেছেন এবং এবিষয়ে বিভিন্ন প্রক্রিয়া খতিয়ে দেখছেন।

-সিভয়েস/আইএইচ/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ