Cvoice24.com


৮৫ শতাংশ বেতন বাড়িয়ে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ

প্রকাশিত: ১৪:২০, ১৪ সেপ্টেম্বর ২০১৯
৮৫ শতাংশ বেতন বাড়িয়ে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ

নবম ওয়েজবোর্ডের গেজেট (নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ, ২০১৯) প্রকাশ করেছে সরকার। নতুন বেতন কাঠামোতে সংবাদপত্র কর্মীদের বেতন-ভাতা শতকরা ৮৫ ভাগ বাড়ানো হয়েছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) গেজেটটি প্রকাশ করা হয়। সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য নতুন বেতন কাঠামো নির্ধারণের জন্য গত বছরের ২৯ জানুয়ারি নবম মজুরি বোর্ড গঠন করা হয়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে ১৩ সদস্যের ওই বোর্ডের চেয়ারম্যান করা হয়। এছাড়া সংবাদপত্র প্রতিষ্ঠানের মালিকপক্ষ এবং সাংবাদিক ও সংবাদপত্র কর্মচারীদের প্রতিনিধিও রাখা হয় কমিটিতে।

সরকারের কাছে সুপারিশ দিতে বোর্ডকে ছয় মাস সময় দেওয়া হয়েছিল। পরে নবম মজুরি বোর্ডের মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়।

নবম ওয়েজবোর্ডেও পাঁচটি শ্রেণিতে সংবাদপত্র ও সংবাদ সংস্থা ভাগ করা হয়েছে। এতে সংবাদপত্র ও সংবাদ সংস্থার বার্ষিক গ্রস আয় ও প্রচার সংখ্যার ভিত্তিতে কোনো পরিবর্তন আনা হয়নি।

গত বছরের ১১ সেপ্টেম্বর নবম বেতন কাঠামো চূড়ান্ত করার আগে প্রতি মাসের মূল বেতনের ওপর ৪৫ শতাংশ হারে মহার্ঘ ভাতা ঘোষণা করে সরকার। ওই ভাতা ২০১৮ সালের ১ মার্চ থেকে কার্যকর ধরা হয়। সে সময় সিদ্ধান্ত হয়, মহার্ঘ ভাতা বোর্ডের নির্ধারিত সামগ্রিক বেতন কাঠামোর সঙ্গে সমন্বিত হবে।

গত বছরের ৪ নভেম্বর বোর্ডের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে ‘নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ ২০১৮’ সুপারিশমালা জমা দেন। সেই সুপারিশমালা ৩ ডিসেম্বর মন্ত্রিসভা বৈঠকে ওঠে।

ওই দিনই নতুন বেতন কাঠামো পরীক্ষা করে বাস্তবায়নের সুপারিশ দিতে একটি কমিটি করে দেওয়া হয়। কমিটির আহ্বায়ক করা হয় সংস্কৃতিবিষয়ক সাবেকমন্ত্রী আসাদুজ্জামান নূরকে। এ বছরের ২১ জানুয়ারি মন্ত্রিসভা বৈঠকে সেই কমিটিও পুনর্গঠন করা হয়। সাত সদস্যের নতুন কমিটির আহ্বায়ক করা হয় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে।

-সিভয়েস/এসএ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়