Cvoice24.com


‌‌‌‌‘ঘরে-বাইরে সর্বক্ষেত্রে আজ সফল পদচারণা নারীর’

প্রকাশিত: ১২:৫৫, ১২ সেপ্টেম্বর ২০১৯
‌‌‌‌‘ঘরে-বাইরে সর্বক্ষেত্রে আজ সফল পদচারণা নারীর’

ছবি: সিভয়েস

ঘরে-বাইরে সর্বক্ষেত্রে নারীর আজ সফল পদচারণা। এমন কোনো পেশা নেই যেখানে আজ নারীর অংশগ্রহণ নেই। বিমানচালনা থেকে ব্যবসা, চিকিৎসা থেকে শিক্ষকতা, ব্যাংকের হিসাব থেকে সংবাদের পাতা, শোবিজের বিশাল জগৎ থেকে প্রান্তিক পর্যায়ে আজ বাঙালি নারীর সফল পদচারণা রয়েছে বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক অঞ্জনা ভট্টাচার্য্য।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে বেসরকারি মহিলা উন্নয়নমূলক সংস্থা অর্জন-এর আয়োজনে টাইগারপাস বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ধর্ষণ, নির্যাতন, বাল্য বিবাহ, মাদক, ইভটিজিং ও ইন্টারনেট অপব্যবহার রোধে গণসচেতনামূলক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য এ মন্তব্য করেন তিনি।

মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক অঞ্জনা ভট্টাচার্য্য বলেন, আওয়ামী লীগ সরকার নারী ও শিশুবান্ধব সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের অধিকার রক্ষায় আইন করেছেন। বর্তমানে মেয়েদের বিবাহের সর্বনিম্ন বয়স ১৮ বছর। প্রচারের কারণে (বাল্যবিবাহের কুফল) অভিভাবকরাও তাদের মেয়েদের সম্পর্কে সজাগ রয়েছেন এবং শিক্ষার ব্যবস্থা করেছেন। বাল্যবিবাহ আইন ১৯২৯ সংশোধন হয়েছে এবং সরকার বাল্যবিবাহ সম্পূর্ণ নির্মূলের জন্য অঙ্গীকারাবদ্ধ।

তিনি আরো বলেন, শেখ হাসিনার সরকার মেয়েদের শিক্ষা গ্রহণের ব্যাপারে জোর দিয়েছেন। বিনামূল্যে ৬ থেকে ১০ বছরের সকল শিশুকে প্রাথমিক শিক্ষা সামগ্রী সরবরাহ করা হয়ে থাকে। বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয় মাধ্যমিক পর্যন্ত, দ্বাদশ শ্রেণি পর্যন্ত সরকারি প্রতিষ্ঠানে বিনামূল্যে মেয়েদের শিক্ষার ব্যবস্থা করা হয়। স্কুলে মেয়েদের উৎসাহিত করতে এবং ঝরেপড়া কমাতে বৃত্তি দেয়া হয় মেয়েদের।

প্রধান বক্তার বক্তব্যে অর্জনের নির্বাহী পরিচালক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর আবিদা আজাদ বলেন, ইন্টারনেটের মাধ্যমে আমরা বন্ধুত্ব করছি নতুন নতুন মানুষের সঙ্গে। শিশু-কিশোররা বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো, ইনস্টোগ্রাম ইত্যাদিতে আসক্ত হয়ে পড়ছে। তাদের সঙ্গে বন্ধুত্ব হচ্ছে নতুন নতুন মানুষের। এভাবে কেউ কেউ তাদের খুব কাছের মানুষ হয়ে উঠছে। ইন্টারনেটের ক্রমবর্ধমান ব্যবহারের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার অপরাধের সংখ্যা। তাই ইন্টারনেট ব্যবহারে সচেতন হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা শিক্ষক পরিষদ চট্টগ্রাম বিভাগের বিভাগীয় সাধারণ সম্পাদক ও টাইগারপাস বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোজাম্মেল হক।

টাইগারপাস বহুমুখী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও খুলশী থানা কমিউনিটি পুলিশিং সদস্য সচিব অধ্যাপক মো. সাইদুল কবির বাহার সভাপতিত্বে টাইগারপাস বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বিমল কুমার আচার্য্যের সঞ্চালনায় মঞ্চে উপস্থিত ছিলেন স্কুলের সহকারী প্রধান শিক্ষক মো. তাছদিক মামুন, সিনিয়র শিক্ষক ফাতেমা খাইরুল নেসা, আমেনা বেগম, রুম মজুমদার, ফারজানা নাজনীন সুমিসহ প্রমুখ।

-সিভয়েস/এমআই/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়