Cvoice24.com


তালেবানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করলেন ট্রাম্প

প্রকাশিত: ০৬:৪৭, ৮ সেপ্টেম্বর ২০১৯
তালেবানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করলেন ট্রাম্প

ফাইল ছবি

কাবুলে আত্মঘাতী বোমা হামলায় মার্কিন সৈন্যসহ ১২ জনকে হত্যার দায় স্বীকার করার পর তালেবানের নেতাদের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার এক টুইটে ট্রাম্প জানিয়েছেন, তিনি রোববার মেরিল্যান্ডের ক্যাম্প ডেভিডের প্রেসিডেন্ট কম্পাউন্ডে তালেবানের ‘মুখ্য নেতাদের’ সঙ্গে গোপন বৈঠক করার পরিকল্পনা করেছিলেন এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গেও বৈঠকের পরিকল্পনা করেছিলেন।

কিন্তু তালেবান কাবুলে বৃহস্পতিবার চালানো আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করার পর তাৎক্ষণিকভাবে ওই বৈঠক বাতিল করেছেন বলে ট্রাম্প জানিয়েছেন; খবর বার্তা সংস্থা রয়টার্সের।

টুইটে ট্রাম্প বলেছেন, “অত্যন্ত গুরুত্বপূর্ণ এই শান্তি বৈঠক চলাকালে তারা যদি একটি অস্ত্রবিরতিতে রাজি না হয় আর ১২ জন নিরপরাধ লোককে হত্যা করে, তাহলে তারা সম্ভবত একটি তাৎপর্যপূর্ণ চুক্তির আলোচনা করার ক্ষমতা রাখে না।”

বিবিসি জানিয়েছে, তালেবানের সঙ্গে আপস আলোচনায় মার্কিন পক্ষের প্রধান আলোচনাকারী জালমে খলিলজাদ তালেবানের সঙ্গে ‘নীতিগতভাবে’ একটি শান্তি চুক্তি হয়েছে বলে সোমবার ঘোষণা করেছিলেন।

কাতারের রাজধানী দোহায় মার্কিন ও তালেবান প্রতিনিধিদের মধ্যে নয় দফা আলোচনার পর এ ফলাফল এসেছিল।

প্রস্তাবিত ওই চুক্তি অনুযায়ী, ২০ সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের ৫,৪০০ সৈন্য প্রত্যাহারের কথা ছিল।
প্রেসিডেন্ট ট্রাম্প অনুমোদন দিলে চুক্তিটি চূড়ান্ত হবে বলে জানিয়েছিলেন খলিলজাদ।

তালেবান যোদ্ধারা ২০০১ সালের পর থেকে যেকোনো সময়ের চেয়ে এখনই আফগানিস্তানের সবচেয়ে বেশি এলাকা নিয়ন্ত্রণ করছে। গত সপ্তাহে তারা দেশটির উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজ ও পুল-ই খুমরিতে আক্রমণ চালানোর পাশাপাশি রাজধানী কাবুলে বড় ধরনের দুটি আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে।

এগুলোর মধ্যে বৃহস্পতিবার কাবুলের আত্মঘাতী বিস্ফোরণে নিহতদের মধ্যে মার্কিন সেনাবাহিনীর সার্জেন্ট ফাস্ট ক্লাশ অ্যালেস এ. ব্যারেটো ওটিজও আছেন। তাকে নিয়ে চলতি বছর আফগানিস্তানে নিহত মার্কিন সেনার সংখ্যা ১৬ জনে দাঁড়িয়েছে।

বর্তমানে আফগানিস্তানে প্রায় ১৪ হাজার মার্কিন সেনা মোতায়েন আছে।

সিভয়েস/আই

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়