image

আজ, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ ,


কলকাতায় উদ্বোধন হলো 'স্মরণে নজরুল'

কলকাতায় উদ্বোধন হলো 'স্মরণে নজরুল'

কলকাতাতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো কাজী নজরুল ইসলামের জীবন ও সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে দুই বাংলার বিশিষ্ট ৪০ জনের স্মৃতিচারণার শ্রুতিভাষ্য সম্বলিত সিডি-অ্যালবাম 'স্মরণে নজরুল'।

বিভিন্ন জীবনীকারের লেখা থেকে যেমন আমরা নজরুলকে জানতে পারি, ঠিক সেরকমই ওঁনার অগ্রজ বা অনুজ বিশিষ্টজন যাঁরা, তাঁদের স্মৃতিকথা বা বিশ্লেষণও এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেইরকমই বিশিষ্ট ৪০ জনের দুষ্প্রাপ্য স্মৃতিচারণা এবার অডিও-অ্যালবাম আকারে প্রকাশিত হলো কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে। 

স্মৃতিকথাগুলি পাঠ করেছেন বিশিষ্ট বাচিকশিল্পী শ্রী দেবাশিস বসু, প্রথিতযশা সঙ্গীতশিল্পী ও আকাশবাণী রেডিও-র সঞ্চালিকা শ্রীমতি ভাস্বতী দত্ত ও নজরুল সঙ্গীতশিল্পী image শ্রীমতি সোমঋতা মল্লিক। 

ছায়ানট (কলকাতা) নিবেদিত ও কোয়েস্ট ওয়ার্ল্ড পরিবেশিত এই স্বতন্ত্র অ্যালবামটির পরিকল্পনা ও পরিচালনায় রয়েছেন শ্রীমতি সোমঋতা মল্লিক এবং প্রকাশনার গুরুদায়িত্বে রয়েছেন শ্রী স্বাগত গঙ্গোপাধ্যায়।

কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ-দিবস উপলক্ষে নজরুলতীর্থ ও হিডকো আয়োজিত অনুষ্ঠানে গত ২৯শে আগস্ট ছায়ানট (কলকাতা)-র তরফে কোয়েস্ট ওয়ার্ল্ড-এর এই সাম্প্রতিকতম নজরুল-বিষয়ক সিডি 'স্মরণে নজরুল' তুলে দেওয়া হলো বিশিষ্ট অতিথিবর্গদের। 

উপস্থিত ছিলেন হিডকো-র চেয়ারম্যান শ্রী দেবাশিস সেন, রবীন্দ্রতীর্থ ও নজরুলতীর্থ-র কিউরেটর শ্রী অনুপ মতিলাল, শ্রী প্রশান্ত মাজি, শ্রী নারায়ণ শীল প্রমুখ ছাড়াও ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতি সোমঋতা মল্লিক।

কোয়েস্ট ওয়ার্ল্ড-এর তরফে 'স্মরণে নজরুল' সিডিটি গত ৩০শে আগস্ট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো দক্ষিণ কলকাতার 'মিউজিক ক্যাফে'-তে। উপস্থিত ছিলেন এই অ্যালবামের সঙ্গে যুক্ত ৪ জন — শ্রী দেবাশিস বসু, শ্রীমতি ভাস্বতী দত্ত, ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতি সোমঋতা মল্লিক ও কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার শ্রী স্বাগত গঙ্গোপাধ্যায়। এছাড়াও এই অ্যালবাম বিষয়ে মূল্যবান বক্তব্য রাখেন সুপরিচিত কবি ও সাহিত্যিক জনাব সৈয়দ হাসমত জালাল। বহু বিখ্যাত সঙ্গীতশিল্পী ও নজরুলপ্রেমী মানুষদের সমাগমে এই অনন্য অনুষ্ঠান এক অন্য মাত্রা পায়।

ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতি সোমঋতা মল্লিক জানান, দীর্ঘ দশ বছর ধরে ছায়ানট (কলকাতা) কাজী নজরুল ইসলামের সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে কাজ করছে। বিভিন্ন আঙ্গিকে কাজী নজরুল ইসলামের বৈচিত্রপূর্ণ জীবনকে সকলের সামনে তুলে ধরার এটি এক ক্ষুদ্র প্রয়াস। এই সুবিশাল কাজটি করার ক্ষেত্রে আমি বিশেষভাবে কৃতজ্ঞ বাংলাদেশের কবি নজরুল ইনস্টিটিউটের বর্তমান নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক ভূইঞার কাছে এবং অবশ্যই শ্রী দেবাশিস বসু ও শ্রীমতি ভাস্বতী দত্তের কাছে, যাঁদের নিরন্তর উৎসাহ আমাকে এই কাজটি করার প্রেরণা জুগিয়েছে।

বিগত কয়েক বছরে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশ পেয়েছে আরও বেশ কিছু উল্লেখযোগ্য নজরুল-সম্পর্কিত সিডি ও ডিভিডি। 'নজরুল'— দুই বাংলার সুনির্বাচিত ৬০জন শিল্পীর কণ্ঠে ১৩০টি নজরুল-সঙ্গীতের এক অসামান্য সঞ্চয়ন; 'বুলবুল কাঁদে গজল গানে' — নজরুলের ১২টি বাংলা গজল ও সেই বিষয়ক তথ্যের একটি অনবদ্য ভিডিও উপস্থাপনা (ভাষ্যপাঠে সৌমিত্র চট্টোপাধ্যায় ও সঙ্গীতে সোমঋতা মল্লিক); 'ইতি নজরুল' — দুই বাংলার সুনির্বাচিত ৪১জন শিল্পীর কণ্ঠে নজরুলের ৫৭টি পত্রের শ্রুতিভাষ্যপাঠ; 'ঝিঙে ফুল' — নজরুলের 'ঝিঙে ফুল' কাব্যগ্রন্থের এক সামগ্রিক উপস্থাপনা; 'জানা-অজানা নজরুল' — ড. রফিকুল ইসলামের লেখনীতে কাজী নজরুল ইসলামের জীবনের বহু জানা-অজানা তথ্যসমৃদ্ধ শ্রুতিভাষ্য; ও 'ছোটদের নজরুল' — শিশু-কিশোরদের জন্য রচিত কাজী নজরুল ইসলামের ৫১টি কবিতার আবৃত্তি সংকলন। উপরিউক্ত শেষ চারটি সুপ্রশংসিত উদ্যোগের পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন সোমঋতা মল্লিক, নিবেদনে ছায়ানট (কলকাতা)।

সিভয়েস/এএস

আরও পড়ুন

ভক্তরা ২৩ বছরেও ভুলেনি সালমান শাহকে 

ঢাকাই সিনেমার নায়কদের নিয়ে কথা বলতে গেলেই একজন নায়কের ছবি চোখের সামনে ভেসে বিস্তারিত

নাট্য সম্ভারের নবম দিনে মঞ্চায়িত হচ্ছে ‘রোমিও জুলিয়েট’

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার বিস্তারিত

দেশে এত নায়িকা রেখে কেন বিদেশি নায়িকা আমদানি?

কলকাতার তারকারা এপার বাংলার সিনেমায় কাজ করেছেন সেটা বেশ পুরনো কথা। বিস্তারিত

কুরবানি ঈদেও গাইবেন ড. মাহফুজ

গেলো কয়েক বছরের ধারাবাহিকতা বজায় থাকছে এবারও। এটিএন বাংলার ঈদুল আযহার বিস্তারিত

'মিস্টার ওয়ার্ল্ড বাংলাদেশ' হলেন চট্টগ্রামের ফাহিম

দেশের প্রথম 'মিস্টার ওয়ার্ল্ড বাংলাদেশ' নির্বাচিত হলেন চট্টগ্রামের বিস্তারিত

দশ বছর পর আবারও পরিচালক-নায়ক জুটি!

‘মনপুরা’ মুক্তি পেয়েছিল ২০০৯ সালে। গিয়াস উদ্দিন সেলিমের পরিচালনায় বিস্তারিত

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে অভিনেতা আলমগীর

ঢাকাই সিনেমার শক্তিমান অভিনেতা আলমগীর। হঠাৎ করেই তিনি অসুস্থ হয়ে পড়েন। বিস্তারিত

‘শিক্ষা প্রতিষ্ঠানে চালু হোক যৌন শিক্ষা’

‘ভারতে জনসংখ্যা ১৩০ কোটিরও বেশি। জনসংখ্যার ভারে ধুঁকছি আমরা। এই অবস্থায় বিস্তারিত

সিনেমার সব সংকট দূর করার চেষ্টা চলছে : ফারুক

চলচ্চিত্র বিষয়ে সরকারকে বিভিন্ন পরামর্শ এবং চলচ্চিত্রের উন্নয়নের বিস্তারিত

সর্বশেষ

যে বিদ্যালয়ে ভর্তির আগে সাঁতার শিখতে হয়!

যে বিদ্যালয়ে ভর্তির আগে সাঁতার শিখতে হয়!

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (ব

শুষ্ক মৌসুমে কখনো গলা, কখনো বুক পানি পেরিয়ে আসতে হয় বিদ্যালয়ে। খাল পেরিয়ে বিস্তারিত

তামাকমুক্ত চট্টগ্রাম তৈরিতে গঠিত ওয়ার্কিং কমিটির সভা

তামাকমুক্ত চট্টগ্রাম শহর তৈরির লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের গঠিত বিস্তারিত

চট্টগ্রাম সাংস্কৃতিক পরিষদের দ্বি-বর্ষিক সম্মেলন সম্পন্ন

চট্টগ্রাম সাংস্কৃতিক পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন হয়েছে। বিস্তারিত

‘কিছু খাদ্য ব্যবসায়ী কৃত্রিম সংকট তৈরি করে জনগণের পকেট কাটে’

‘সরকার খাদ্য উৎপাদনে সফলতা দাবি করলেও প্রতি বছর কৃষক কোন না কোন কৃষি বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি