image

আজ, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ ,


কলকাতায় উদ্বোধন হলো 'স্মরণে নজরুল'

কলকাতায় উদ্বোধন হলো 'স্মরণে নজরুল'

কলকাতাতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো কাজী নজরুল ইসলামের জীবন ও সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে দুই বাংলার বিশিষ্ট ৪০ জনের স্মৃতিচারণার শ্রুতিভাষ্য সম্বলিত সিডি-অ্যালবাম 'স্মরণে নজরুল'।

বিভিন্ন জীবনীকারের লেখা থেকে যেমন আমরা নজরুলকে জানতে পারি, ঠিক সেরকমই ওঁনার অগ্রজ বা অনুজ বিশিষ্টজন যাঁরা, তাঁদের স্মৃতিকথা বা বিশ্লেষণও এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেইরকমই বিশিষ্ট ৪০ জনের দুষ্প্রাপ্য স্মৃতিচারণা এবার অডিও-অ্যালবাম আকারে প্রকাশিত হলো কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে। 

স্মৃতিকথাগুলি পাঠ করেছেন বিশিষ্ট বাচিকশিল্পী শ্রী দেবাশিস বসু, প্রথিতযশা সঙ্গীতশিল্পী ও আকাশবাণী রেডিও-র সঞ্চালিকা শ্রীমতি ভাস্বতী দত্ত ও নজরুল সঙ্গীতশিল্পী image শ্রীমতি সোমঋতা মল্লিক। 

ছায়ানট (কলকাতা) নিবেদিত ও কোয়েস্ট ওয়ার্ল্ড পরিবেশিত এই স্বতন্ত্র অ্যালবামটির পরিকল্পনা ও পরিচালনায় রয়েছেন শ্রীমতি সোমঋতা মল্লিক এবং প্রকাশনার গুরুদায়িত্বে রয়েছেন শ্রী স্বাগত গঙ্গোপাধ্যায়।

কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ-দিবস উপলক্ষে নজরুলতীর্থ ও হিডকো আয়োজিত অনুষ্ঠানে গত ২৯শে আগস্ট ছায়ানট (কলকাতা)-র তরফে কোয়েস্ট ওয়ার্ল্ড-এর এই সাম্প্রতিকতম নজরুল-বিষয়ক সিডি 'স্মরণে নজরুল' তুলে দেওয়া হলো বিশিষ্ট অতিথিবর্গদের। 

উপস্থিত ছিলেন হিডকো-র চেয়ারম্যান শ্রী দেবাশিস সেন, রবীন্দ্রতীর্থ ও নজরুলতীর্থ-র কিউরেটর শ্রী অনুপ মতিলাল, শ্রী প্রশান্ত মাজি, শ্রী নারায়ণ শীল প্রমুখ ছাড়াও ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতি সোমঋতা মল্লিক।

কোয়েস্ট ওয়ার্ল্ড-এর তরফে 'স্মরণে নজরুল' সিডিটি গত ৩০শে আগস্ট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো দক্ষিণ কলকাতার 'মিউজিক ক্যাফে'-তে। উপস্থিত ছিলেন এই অ্যালবামের সঙ্গে যুক্ত ৪ জন — শ্রী দেবাশিস বসু, শ্রীমতি ভাস্বতী দত্ত, ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতি সোমঋতা মল্লিক ও কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার শ্রী স্বাগত গঙ্গোপাধ্যায়। এছাড়াও এই অ্যালবাম বিষয়ে মূল্যবান বক্তব্য রাখেন সুপরিচিত কবি ও সাহিত্যিক জনাব সৈয়দ হাসমত জালাল। বহু বিখ্যাত সঙ্গীতশিল্পী ও নজরুলপ্রেমী মানুষদের সমাগমে এই অনন্য অনুষ্ঠান এক অন্য মাত্রা পায়।

ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতি সোমঋতা মল্লিক জানান, দীর্ঘ দশ বছর ধরে ছায়ানট (কলকাতা) কাজী নজরুল ইসলামের সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে কাজ করছে। বিভিন্ন আঙ্গিকে কাজী নজরুল ইসলামের বৈচিত্রপূর্ণ জীবনকে সকলের সামনে তুলে ধরার এটি এক ক্ষুদ্র প্রয়াস। এই সুবিশাল কাজটি করার ক্ষেত্রে আমি বিশেষভাবে কৃতজ্ঞ বাংলাদেশের কবি নজরুল ইনস্টিটিউটের বর্তমান নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক ভূইঞার কাছে এবং অবশ্যই শ্রী দেবাশিস বসু ও শ্রীমতি ভাস্বতী দত্তের কাছে, যাঁদের নিরন্তর উৎসাহ আমাকে এই কাজটি করার প্রেরণা জুগিয়েছে।

বিগত কয়েক বছরে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশ পেয়েছে আরও বেশ কিছু উল্লেখযোগ্য নজরুল-সম্পর্কিত সিডি ও ডিভিডি। 'নজরুল'— দুই বাংলার সুনির্বাচিত ৬০জন শিল্পীর কণ্ঠে ১৩০টি নজরুল-সঙ্গীতের এক অসামান্য সঞ্চয়ন; 'বুলবুল কাঁদে গজল গানে' — নজরুলের ১২টি বাংলা গজল ও সেই বিষয়ক তথ্যের একটি অনবদ্য ভিডিও উপস্থাপনা (ভাষ্যপাঠে সৌমিত্র চট্টোপাধ্যায় ও সঙ্গীতে সোমঋতা মল্লিক); 'ইতি নজরুল' — দুই বাংলার সুনির্বাচিত ৪১জন শিল্পীর কণ্ঠে নজরুলের ৫৭টি পত্রের শ্রুতিভাষ্যপাঠ; 'ঝিঙে ফুল' — নজরুলের 'ঝিঙে ফুল' কাব্যগ্রন্থের এক সামগ্রিক উপস্থাপনা; 'জানা-অজানা নজরুল' — ড. রফিকুল ইসলামের লেখনীতে কাজী নজরুল ইসলামের জীবনের বহু জানা-অজানা তথ্যসমৃদ্ধ শ্রুতিভাষ্য; ও 'ছোটদের নজরুল' — শিশু-কিশোরদের জন্য রচিত কাজী নজরুল ইসলামের ৫১টি কবিতার আবৃত্তি সংকলন। উপরিউক্ত শেষ চারটি সুপ্রশংসিত উদ্যোগের পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন সোমঋতা মল্লিক, নিবেদনে ছায়ানট (কলকাতা)।

সিভয়েস/এএস

আরও পড়ুন

কিংবদন্তি কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর আর নেই

‘প্রতিদিন ভোর হয় সূর্য ওঠে’ এ গানের কলির মতো আর ভোর হলেও সূর্য ওঠা দেখতে বিস্তারিত

সূর্য ডুইব্যা গেলে এখন শহর সিন্দাবাদের ভূত!

করোনায় স্কুল বন্ধ। হাতের রিমোট টিভি পর্দার কার্টুনের চ্যানেল  ঘুরিয়ে বিস্তারিত

 হাটহাজারীর বধু হচ্ছেন নায়িকা নুসরাত ফারিয়া

এই সময়ের জনপ্রিয় নায়িকা নুসরাত ফারিয়া পুত্রবধু হিসেবে আসছেন চট্টগ্রামের বিস্তারিত

ভারতে প্রথম অভিনয় করছেন মোশাররফ করিম

ভারতের প্রথমবারের মত ছবিতে অভিনয় করছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা বিস্তারিত

পেছালো ‘নীল মুকুট’র মুক্তি

সম্প্রতি ভয়াবহ রূপ ধারণ করেছে করোনা ভাইরাস। বাংলাদেশে ৩ জনের শরীরে করোনা বিস্তারিত

করোনা আতঙ্কে প্রিয়াঙ্কা

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বব্যাপী আতঙ্ক ছড়াচ্ছে। ইতোমধ্যে বিস্তারিত

সবাইকে ছেড়ে একাকি অভিনেতা তাপস পাল

পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাত বিস্তারিত

সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর

বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় নির্মিত হতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ বিস্তারিত

হানিফ সংকেতের ‘ইত্যাদি’ ৩১ জানুয়ারি

‘ইত্যাদি’র নতুন পর্বটি বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে ৩১ জানুয়ারি রাত ৮টার বিস্তারিত

সর্বশেষ

লোহাগাড়ায় গোপন বৈঠক থেকে 'নব্য জেমবি' নেতা গ্রেফতার

লোহাগাড়ায় গোপন বৈঠক ও প্রশিক্ষণ চলাকালে আব্দুল কাইয়ুম (২৩) নামের এক যুবককে বিস্তারিত

করোনায় বিধ্বস্ত চসিকের রাজস্ব খাত

বিধ্বংসী করোনায় মাটিতে মিশেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) রাজস্ব বিস্তারিত

বান্দরবানে সন্ত্রাসী হামলায় গুলিবিদ্ধ ২ জন চমেকে ভর্তি

বান্দরবানে আধিপত্য বিস্তারের জের ধরে অস্ত্রধারী দুই গ্রুপের গোলাগুলিতে বিস্তারিত

করোনা জয় করে বাসায় ফিরেছেন রানা দাশগুপ্ত

কোভিড-১৯ মুক্ত হয়ে বাসায় ফিরেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি