Cvoice24.com


ট্রেনের ছাদে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ, সব স্টেশনে নোটিশ!

প্রকাশিত: ১৩:২৩, ৩০ আগস্ট ২০১৯
ট্রেনের ছাদে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ, সব স্টেশনে নোটিশ!

ফাইল ছবি।

ট্রেনের ছাদে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ করছে রেলপথ মন্ত্রণালয়। ট্রেনের ছাদে উঠে ভ্রমণ করলে সর্বোচ্চ শাস্তি হিসেবে এক বছর পর্যন্ত কারাদণ্ড প্রদান করা হবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে তা কার্যকর হবে। এ বিষয়ে বাংলাদেশের সব রেলওয়ে স্টেশনে পৌঁছে দেওয়া হয়েছে নোটিশ। 

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলমের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ছাদে ভ্রমণকারী এবং ভ্রমণে উৎসাহ ও সহযোগিতা প্রদানকারী সবাই সমান অপরাধী। ১৮৯০ সালের রেলওয়ে আইনের ১২৯ নম্বর ধারা অনুযায়ী, যদি কোনো ব্যক্তি বিপজ্জনক বা বেপরোয়া কার্যের দ্বারা অথবা অবহেলা করে কোনো যাত্রীর জীবন বিপন্ন করে। তবে ওই ব্যক্তি এক বছর পর্যন্ত কারাদন্ড অথবা জরিমানা কিংবা উভয় দন্ডে দন্ডিত হতে পারে।  

ছাদে ভ্রমণ না করতে অনুরোধ জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ট্রেনের ছাদে ভ্রমণ ঝুঁকিপূর্ণ, অনিরাপদ এবং দন্ডনীয় অপরাধ। ছাদে ভ্রমণের কারণে যে কোনো মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে। এর ফলে ভ্রমণকারীর মৃত্যু পর্যন্ত হতে পারে। ছাদে ভ্রমণের কারণে ট্রেন চলাচলে বিলম্বিত হয়ে স্বাচ্ছন্দ্য বিঘ্নিত হয় এবং সরকারি মূল্যবান সম্পদ ক্ষতিগ্রস্ত হয়।

এ বিষয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাসির উদ্দিন আহমেদ জানান, ট্রেনের ছাদে ভ্রমণে এবার জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। এখন থেকে কেউই ট্রেনের ছাদে ভ্রমণ করতে পারবে না, ট্রেনের ছাদে উঠতে পারবেন না। ট্রেনের ছাদে উঠে ভ্রমণ করলে, সর্বোচ্চ শাস্তি হিসেবে এক বছর পর্যন্ত কারাদণ্ড প্রদান করা হবে। 

-সিভয়েস/এমএম/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়