Cvoice24.com


নারী ক্রিকেটে এক টুকরো আশার আলো 'সিডাব্লিউসিএ'

প্রকাশিত: ১৪:০৯, ২৯ আগস্ট ২০১৯
নারী ক্রিকেটে এক টুকরো আশার আলো 'সিডাব্লিউসিএ'

ছবি : আকমাল হোসেন

বাঙ্গালির চায়ের আড্ডায় বরাবরই ঝড় তুলে বাইশ গজের ক্রিকেট। ব্যাট হাতে তামিম কিংবা বল হাতে সাকিব শিশু কিশোরদের অনুপ্রেরণার অফুরন্ত ভান্ডার। তবে আবেগে মেশা ক্রিকেটের হতাশা শুধু বড় আসরের কোন ট্রফি না জেতার।

টিম টাইগারদের বড় কোন আসরের শিরোপা না জিতলেও সেই জয়ের তৃপ্তি এনে দিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। দেশের নারী ক্রিকেট দল যখন এক পা দুই পা করে এগিয়ে যাচ্ছে, সেসময় অনেকটা বিবর্ণ চট্টগ্রামের নারী ক্রিকেট। চট্টগ্রামের ক্রীড়াঙ্গনে নারীদের নিয়ে হয় না কোন আন্তঃবিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্ট। জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নেই কোনো ঢাক-ঢোল। জাতীয় পর্যায়ে চট্টগ্রামের প্রতিনিধিত্ব করছে না চট্টগ্রামের কোন প্রমীলা। তবে শীঘ্রই কেটে উঠবে দুর্দশা-এমনটাই আশার বাণী শুনালেন চট্টগ্রাম ওমেন্স ক্রিকেট একাডেমির  (সিডাব্লিউসিএ) উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সাইফুল্লাহ্ চৌধুরী। 

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আজম নাছির উদ্দিনের সার্বিক সহযোগিতায় চট্টগ্রামে নারী ক্রিকেটার সৃষ্টির লক্ষ্যে ২০১৮ সালের এপ্রিলে প্রতিষ্ঠা করা হয় জেলার মেয়েদের ১ম ক্রিকেট একাডেমি “চট্টগ্রাম ওমেন্স ক্রিকেট একাডেমি”। সহযোগীতার হাত বাড়িয়ে এগিয়ে আসেন একাডেমির কো-অডিনেটর শামীম আহম্মেদ, সিজেকেএস এর বয়স ভিত্তিক ক্রিকেট কমিটির চেয়ারম্যান ও চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস, সিডাব্লিউসিএ’র একডেমিক কোচ ফয়জুল্লাহ সুমন ও সাহেদ সত্তার অপুসহ চট্টগ্রামের ক্রীড়াপ্রেমীরা।

প্রথম দিকে ২০ জন নারী ক্রিকেটার নিয়ে শুরু করলেও বর্তমানে চট্টগ্রাম ওমেন্স ক্রিকেট একাডেমির নারী ক্রিকেটারের সংখ্যা ৩৫ জন। 

একাডেমির কো-অডিনেটর শামীম আহম্মেদ জানান, নগরীর স্কুল পর্যায় থেকে কিশোরীদের সংগ্রহ করেই চলছে ‘সালমা-রুমানা’ সৃষ্টির কাজ।

দীর্ঘদিন ধরে জেলা পর্যায়ে অংশগ্রহণ করছে না চট্টগ্রামের কোন নারী ক্রিকেট দল জানিয়ে একাডেমির প্রতিষ্ঠাতা সাইফুল্লাহ্ চৌধুরী জানান, এবারের অন্তঃজেলা ক্রিকেট্ উজ্জীবিত হবে চট্টগ্রামের নারী ক্রিকেট। এছাড়াও লক্ষ্য রয়েছে ঢাকা ১ম বিভাগ মহিলা ক্রিকেট লীগে চট্টগ্রামের মেয়েদের পাঠানোর। চট্টগ্রাম ওমেন্স একাডেমির সামিরা-জান্নাতদের লক্ষ্য রয়েছে দেশের পতাকা বুকে নিয়ে বিশ্বমঞ্চে খেলার।

-সিভয়েস/এসএ

আসিফ আহমেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়