Cvoice24.com


রোহিঙ্গা সংকটের দুই বছর, ৫ দফা দাবিতে মহাসমাবেশ

প্রকাশিত: ০৭:৩১, ২৫ আগস্ট ২০১৯
রোহিঙ্গা সংকটের দুই বছর, ৫ দফা দাবিতে মহাসমাবেশ

মহাসমাবেশে লাখো রোহিঙ্গা।

রোহিঙ্গা সংকটের দুই বছর পূর্ণ হয়েছে আজ। উপলক্ষে ৫ দফা দাবিতে মহাসমাবেশ করেছে রোহিঙ্গারা। সমাবেশে নিজেদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধ থাকার ঘোষণাও দেয় রোহিঙ্গা নেতারা। রোববার (২৫ আগস্ট) সকাল সাড়ে দশটা থেকে উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প এক্স:-৪ এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে দেখা যায়, এ সমাবেশকে ঘিরে বিভিন্ন ক্যাম্প থেকে আসা রোহিঙ্গাদের পদচারণায় কানায় কানায় পরিপূর্ণ হয় সমাবেশ স্থল। দুপুর পর্যন্ত ওই সমাবেশস্থলে প্রায় লক্ষাধিক রোহিঙ্গা উপস্থিত হয়।

'ভয়েস অফ রোহিঙ্গা' সংগঠনের নেতা মাস্টার নুরুল কবির জানান, এ সমাবেশের মাধ্যমে তারা তাদের পাঁচ দফা দাবি জানাতে চায় বিশ্ববাসীকে। তাদের দাবি মেনে নিলে তারা মিয়ানমারের ফিরবে নয়তো না। তাদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে নাগরিকত্ব, বিচার , নিরাপত্তা, ভিটেমাটি ও সহায় সম্পদ ফিরিয়ে দেয়া, চলাফেরার স্বাধীনতা।

সমাবেশে উপস্থিত ছিলেন, আরাকান রোহিঙ্গা সোসাইটির চেয়ারম্যান মাস্টার মুহিব উল্লাহ, আব্দুর রহিম, মোহাম্মদ ইলিয়াছসহ অন্যান্য নেতারা।

গত দুই বছরে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনের দুই বার চেষ্টা করা হলেও বারবার ব্যর্থ হয়েছে রোহিঙ্গাদের দাবি পূর্ণ না হয় নি বলে।
এ বিষয়ে সচেতন মহল বলছেন বাংলাদেশের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি থাকার পরেও প্রত্যাবাসন হতে না দেওয়ার স্বার্থন্বেষী একটি মহলের কারণেই প্রত্যাবাসন বারবার বিঘ্নিত হচ্ছে। এদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া দরকার দেশের স্বার্থে।

উল্লেখ্য, ২০১৭ সালের এ দিনে ভয়াবহ হত্যাযজ্ঞের ঘটনা ঘটে মিয়ানমারের রাখাইন রাজ্য। এরপর থেকে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গারা। বর্তমানে বাংলাদেশে সাড়ে ১১ লাখের বেশি রোহিঙ্গা অবস্থান করছে। আশ্রিত রোহিঙ্গারা কক্সবাজারের টেকনাফ-উখিয়ার ২৮ পাহাড়ের ৩৪ টি রোহিঙ্গা শিবির অবস্থান করছে।

সিভয়েস/এএইচ

কক্সবাজার প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়