Cvoice24.com


কাল রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু

প্রকাশিত: ১৬:২১, ২১ আগস্ট ২০১৯
কাল রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু

ছবি: ইন্টারনেট

পূর্ব-নির্ধারিত সময় অনুযায়ী আগামীকাল বৃহস্পতিবার (২২ আগস্ট) থেকে শুরু হচ্ছে রোহিঙ্গা প্রত্যাবাসন। মঙ্গলবার ও বুধবার সাক্ষাতকার নেয়া ২৩৫ রোহিঙ্গা পরিবারের মধ্যে যারা ফিরে যেতে যারা রাজি থাকবে তাদের দিয়েই শুরু হবে প্রত্যাবাসন কার্যক্রমের সূচনা।

বুধবার (২১ আগস্ট) সন্ধ্যায় কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে এ লক্ষ্যে টেকনাফ থেকে ঘুমধুম ট্রানজিট ঘাট পর্যন্ত নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা। প্রথমবারের মত স্থল পথে হতে যাওয়া এই প্রত্যাবাসনের জন্য প্রস্তুত রয়েছে ৫টি বাস ও ট্রাক। মিয়ানমারে ফিরতে ইচ্ছুক রোহিঙ্গা ও তাঁদের মালামাল পরিবহনে এসব বাস ও ট্রাক আনা হয়েছে। 

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল বলেন, বৃহস্পতিবার সকাল থেকে প্রত্যাবাসন কার্যক্রম শুরু হবে। প্রত্যাবাসন কার্যক্রম শুরু করতে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সাক্ষাতকার নেয়া ২৩৫ রোহিঙ্গা পরিবারের মধ্যে যারা মিয়ানমার ফিরতে ইচ্ছুক তাদের দিয়েই এ কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, প্রত্যাবাসন কার্যক্রমকে কেন্দ্র করে মিয়ানমারেও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ইতিমধ্যে কক্সবাজারে অবস্থান করছে চীন ও মিয়ানমারের দুইজন প্রতিনিধি।

রোহিঙ্গারা ফিরতে রাজি কিনা এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, তারা যেতে রাজি বলেই মতামত পেশ করতে সিআইসি কার্যালয়ে এসেছে।

সিভয়েস/এএস

ওমর ফারুক হিরু, কক্সবাজার

সর্বশেষ

পাঠকপ্রিয়