image

আজ, বুধবার, ২৯ জানুয়ারী ২০২০ ,


পাইপ লাইন সংস্কার ও সংযোগ কাজে কাউন্সিলরদের সহযোগিতা চায় ওয়াসা

পাইপ লাইন সংস্কার ও সংযোগ কাজে কাউন্সিলরদের সহযোগিতা চায় ওয়াসা

ছবি : সিভয়েস

নগরীর পুরনো পাইপ লাইন সংস্কার ও  নতুন পাইপ লাইন সংযোগ স্থাপনে প্রকল্প হাতে নিয়েছে ওয়াসা। এই প্রকল্পের আওতায় ৪১ ওয়ার্ডের প্রায় ৬৫০ কিমি পুরোনো পাইপ লাইন সংস্কার ও প্রায় ৫০ হাজার নতুন পাইপ লাইন সংযোগ করার পরিকল্পনা নিয়েছে সেবা সংস্থাটি। আগামী নভেম্বরের দিকে প্রকল্পের কাজ শুরু করার আশা করছে ওয়াসা। জাইকার অর্থায়নে শুরু হতে যাওয়া এ কাজের বাস্তবায়ন সময় ধরা হয়েছে আগামী বছর মার্চ পর্যন্ত।  

এ প্রকল্প বাস্তবায়নে সিটি কর্পোরেশন এলাকার কাউন্সিলরদের কাছ থেকে স্ব স্ব এলাকার image সড়কের তালিকা চেয়েছে চট্টগ্রাম ওয়াসা। একই সাথে তালিকায় নিজ এলাকার পানি সরবরাহ ব্যবস্থায় বিদ্যমান সমস্যা চিহ্নিত করে উল্লেখ করার জন্যও কাউন্সিলরদের আহবান জানিয়েছে ওয়াসা। চলতি ৩০ আগস্টের মধ্যে চট্টগ্রাম ওয়াসার কাছে কাউন্সিলরদের এই তালিকা প্রেরণ করতে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের কাছে অনুরোধ জানিয়েছেন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ। 

আজ মঙ্গলবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পঞ্চম নির্বাচিত পরিষদের ৪৯তম সাধারণ সভায় উপস্থিত হয়ে তিনি মেয়র, কাউন্সিলরদের প্রতি এ অনুরোধ জানিয়েছেন।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, এলাকার জীবনমান উন্নয়ন ও ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নে জনগণের কাছে জনপ্রতিনিধিদের জবাবদিহিতা আছে। চট্টগ্রাম নগরীর অনেক এলাকায় এখনো ওয়াসার সংযোগ লাইন স্থাপিত হয়নি। আবার অনেক এলাকায় দীর্ঘদিন ধরে ওয়াসার পাইপ লাইন স্থাপিত হলেও এলাকায় পানি সরবরাহ করতে পারেনি ওয়াসা। এ নিয়ে জনগণের অভিযোগ দীর্ঘদিনের। আবার প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে রাস্তা কর্তন করে ওয়াসা। এতে করে সৃষ্টি হয় নানামুখী দুর্ভোগ।

মেয়র বলেন, বর্তমানে পুরনো পাইপ লাইন সংস্কার ও নতুন লাইন সংযোগের কাজ শুরু করছে ওয়াসা। একাজে জনগণের সম্পৃত্ততা বৃদ্ধি ও সমন্বিত উন্নয়ন নিশ্চিতকরণে ওয়াসা সিটি কর্পোরেশনের সহযোগিতা চায়। ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে ওয়ার্ড কাউন্সিলরদের স্ব স্ব এলাকার নতুন, পুরোনো সড়কের তালিকা ওয়াসাকে প্রেরণের নির্দেশনা দেন মেয়র।

সাধারণ সভায় চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ বলেন, ওয়াসার সকল ধরনের পরিকল্পনা বাস্তবায়নে সিটি কর্পোরেশনের ৫০ শতাংশ সহায়তা করে থাকে। ওয়াসার প্রকল্প বাস্তবায়নে চসিকের রাস্তা কর্তনের অনুমতি, প্রকল্প সহায়ক নানামুখী সহযোগিতার কারণেই ওয়াসা নগরে উন্নয়ন কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে সড়কের যাতে কোন ক্ষতি না হয় সেজন্য পুরোনো পাইপ লাইন সংস্কারের কাজ হাতে নেয়া হয়েছে। নগরবাসীর শতভাগ পানির চাহিদা পূরণে ওয়াসা কাজ করে যাচ্ছে। বিগত ১০ বছর আগে ওয়াসার পানি সরবরাহ ছিল মাত্র ১২ কোটি লিটার। বর্তমানে নগরে প্রায় ৩৬ কোটি লিটার  পানি সরবরাহ করা হচ্ছে। আগামী বছর এই সরবরাহে আরো ১৪ কোটি লিটার যুক্ত হবে। এলাকার কাউন্সিলরদের মাধ্যমেই গ্রাহকেরা আমাদের কাছে আসুক এই আমাদের প্রত্যাশা।

তিনি বলেন, এই প্রত্যাশা পূরণে নগরের ৪১ ওয়ার্ড এলাকায় পুরোনো পাইপ লাইন সংস্কার ও নতুন লাইন সংযোগ স্থাপনে কাউন্সিলরদের কাছ থেকে সড়কের তালিকা সহায়তা চাওয়া চাইছি। তালিকা অনুযায়ী কাজ বাস্তবায়ন করা হলে আগামী একশ’ বছরে আর পাইপ লাইন সংস্কার বা সংযোগ করতে হবে না। কেননা এই প্রকল্পে ব্যবহৃত পাইপগুলোর মেয়াদ একশ’ বছর। তাই আগামী ৩০ আগস্টের মধ্যে তালিকা পেলে প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসুত্রিতা সৃষ্টি হবে না বলে তিনি মত প্রকাশ করেন।

এসময় ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের কাছে পতেঙ্গায় পানির লাইন স্থাপনের বিষয়ে অবগত করেন কাউন্সিলর ছালেহ আহমদ , উত্তর কাট্টলীতে পানি সরবরাহ ব্যবস্থায় নানামুখী সমস্যা, লাইন সংযোগ দেয়ার দীর্ঘ সময় পর পানি সরবরাহ না পাওয়া, লাইন স্থাপন বা লাইনে গেইট বল সংযুক্তিকরণে জন্য বার বার রাস্তা কাটার ভোগান্তি নিয়ে অভিযোগ তোলেন প্যানেল মেয়র ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু।

কাউন্সিলর কফিল উদ্দিন তার পাঁচলাইশ ওয়ার্ডে প্রায় ৯০ শতাংশ এলাকায় পানির সংযোগ লাইন নেই বলে অভিযোগ করেন। ওয়াসার এমডি’র কাছে সরাইপাড়া ওয়ার্ড কাউন্সিলর সিটি কর্পোরেশনের অনুমতি না নিয়ে ওয়াসার ঠিকাদাররা রাস্তা কর্তন করেন বলেও অভিযোগ তোলেন।

উত্তর পাহাড়তলী কাউন্সিলর জহিরুল আলম জসিম পূর্ব ফিরোজ শাহ, পশ্চিম ফিরোজ শাহ, কৈবল্যধাম এলাকায় লাইন স্থাপনের দীর্ঘ ১০ বছর পর পানি না পেয়েও বিল পরিশোধ করতে হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন।

সভায় বিগত সভার কার্যবিবরণী আলোচনা সাপেক্ষে অনুমোদন দেয়া হয়। সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন সংশ্লিষ্ট কর্মকর্তা ও সেবা সংস্থা প্রতিনিধি উপস্থিত ছিলেন।

-সিভয়েস/ইউডি/এসএ

আরও পড়ুন

করোনা ভাইরাসে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার আহ্বান মেয়রের

করোনা ভাইরাস নিয়ে নগরবাসীকে আতংকিত না হওয়ার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম বিস্তারিত

চসিকের দুই শিক্ষা প্রতিষ্ঠানে নবনির্মিত ভবন উদ্বোধন করলেন মেয়র

চসিক পরিচালিত পাঠানটুলী বয়েজ হাই স্কুল ও হালিশহর আহমদ মিয়া বালিকা উচ্চ বিস্তারিত

জনসচেতনতায় চসিকের প্রচারাভিযান

নগরবাসীকে সিটি কর্পোরেশ আইন মেনে চলতে উদ্ধুদ্ধ করতে জনসচেতনতা বৃদ্ধিমূলক বিস্তারিত

উন্নয়ন কাজে জড়িত ঠিকাদারদের করুণা করার সুযোগ নেই: মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, উন্নয়ন কাজে জড়িত বিস্তারিত

অবৈধ দখলদারদের বিরুদ্ধে সিটি মেয়রের ‘জিরো টলারেন্স’ ঘোষণা

জনসাধারণের চলাচলের রাস্তা ও ফুটপাতে কোন স্থাপনা তৈরি বা অবৈধ ব্যবসা করতে বিস্তারিত

দক্ষিণ খুলশীতে সৌন্দর্যবর্ধন কাজের উদ্বোধন করলেন মেয়র 

নগরীর দক্ষিণ খুলশীতে ৪২ লাখ টাকা ব্যয়ে ১নং রোডের আলোকায়ন, সবুজায়ন নানামুখী বিস্তারিত

‌‘যাদের মধ্যে মানবিক মূল্যবোধ কাজ করে তারাই প্রকৃত মানুষ’

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব  আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বিস্তারিত

চসিক নির্বাচনের প্রস্তুতি নিতে ২১ জানুয়ারি ইসির সভা 

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের প্রস্তুতি নিতে কমিশন সভায় আহ্বান করা বিস্তারিত

 জিআইএস ম্যাপ প্রণয়নে চসিকের সাথে আইডব্লিউএম’র চুক্তি স্বাক্ষর

চট্টগ্রাম নগরীকে জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেমের আওতায় ৪১টি ওয়ার্ডের বিস্তারিত

সর্বশেষ

যৌবনের শ্রেষ্ঠ সময়ে সফলতার সিঁড়িতে মিজান

শহিদুল মোস্তফা চৌধুরী মিজান। যৌবনের শ্রেষ্ঠ সময়ে যিনি তৈরি করেছেন তাঁর বিস্তারিত

লোহাগাড়ায় ইয়াবাসহ গ্রেফতার এক

লোহাগাড়ায় ৪শ’ পিস ইয়াবাসহ মো. ইসমাঈল নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে বিস্তারিত

ঢেমশা উচ্চ বিদ্যালয়ে শিক্ষা সামগ্রী বিতরণ

সামাজিক কার্যক্রমের অংশ হিসেবে দৈনিক পূর্বকোণের পক্ষ থেকে সাতকানিয়ার বিস্তারিত

পশ্চিম গাটিয়াডেঙ্গা স্কুলে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় 

সাতকানিয়ার এওচিয়া ইউনিয়নের পশ্চিম গাটিয়াডেঙ্গা উচ্চ বিদ্যালয়ের এসএসসি বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি