Cvoice24.com


নির্যাতিত রোহিঙ্গাদের সাক্ষ্য গ্রহণ কাল, কক্সবাজারে স্বাধীন তদন্ত দল

প্রকাশিত: ১৬:২১, ১৯ আগস্ট ২০১৯
নির্যাতিত রোহিঙ্গাদের সাক্ষ্য গ্রহণ কাল, কক্সবাজারে স্বাধীন তদন্ত দল

রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের তথ্য সংগ্রহে মিয়ানমারের গঠিত স্বাধীন তদন্ত দল কক্সবাজারে পৌঁছেছে। সোমবার( ২০ আগস্ট)  বেলা ১১টায় ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায় তারা। আগামীকাল থেকে মিয়ানমারে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের স্বাক্ষ্য গ্রহণ করা হবে।

দুপুর দের‘টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠক শেষে মিয়ানমারের প্রতিনিধি দল সাংবাদিকদের সাথে কথা না বললেও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম কথা বলেন। 

তিনি জানান, সবকিছু ঠিক থাকলে ২২ আগষ্ট রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে। এ নিয়ে ইতিমধ্যে মিয়ানমারে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের তালিকা করা হয়েছে। প্রথম দফায় ৩ হাজার ৪৫০ জন রোহিঙ্গা মিয়ানমারে যাবে। যারা মিয়ানমারে ফিরে যেতে ইচ্ছুক আগামী কাল তাদের সাক্ষাৎকার নেয়া হবে। ইউএনএইচসিআরকে সাথে নিয়ে গ্রহণ করা সাক্ষাৎকারের মাধ্যমে যাচাই করা হবে তারা ফিরে যেতে ইচ্ছুক কিনা। সর্বশেষ তাদের ইচ্ছার উপর নির্ভর করবে প্রত্যাবাসন। 
 
শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের নেতৃত্ব ইউএনএইচসিআরের প্রতিনিধি দলকে সাথে নিয়ে মিয়ানমারের তদন্ত টিমের সাথে চলা বৈঠকে ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো উপস্থিত ছিলেন। 

এছাড়া উপস্থিত ছিলেন, মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওশিমা এবং ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড. অন তুন থেট।
 
তারা আগামীকাল মঙ্গলবার (২০ আগস্ট) সকালে বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

উল্লেখ্য, রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি’ গঠন করেছে মিয়ানমার। ওই কমিশনের একটি প্রতিনিধিদল চার দিনের সফরে গত (শনিবার) বাংলাদেশে আসে।

সিভয়েস/এএস

কক্সবাজার প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়