Cvoice24.com


আসবাবপত্র তৈরিতে কাঠের বিকল্প বাঁশ

প্রকাশিত: ১১:৩৬, ১৯ আগস্ট ২০১৯
আসবাবপত্র তৈরিতে কাঠের বিকল্প বাঁশ

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) উদ্ভাবিত প্রযুক্তিতে তৈরি বাঁশের তৈরি বিভিন্ন আসবাবপত্র। ছবি: আকমাল হোসেন।

দেশীয় বাঁশ ব্যবহার করে তৈরি আসবাবপত্রের কদর দিন দিন বাড়ছে। কম খরচে তুলনামুলক টেকসই হওয়ায় দৃষ্টিনন্দন এসব আসবাবপত্রের ব্যবহার বেড়েছে। চেয়ার, টেবিল, সোফা, খাট, আলমারি, ডিভান, দোলনা থেকে শুরু করে বিভিন্ন ধরনের দৃষ্টিনন্দন আসবাবপত্র তৈরি হচ্ছে বাঁশ দিয়ে। আসবাবপত্র তৈরিতে বাঁশ এখন রীতিমতো কাঠের বিকল্প।

প্রযুক্তি ব্যবহার করে দেশীয় বাঁশে দিয়ে আসবাবপত্র তৈরি সহ কাঠের বিকল্প হিসেবে বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। চীন সহ বিশ্বের বিভিন্ন দেশে বাঁশের তৈরি আসবাবপত্রের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। 

বাংলাদেশেও কাঠের বিকল্প হিসেবে পুরোপুরি বাঁশের ব্যবহার শুরু হলে কমবে বৃক্ষ নিধন। রক্ষা পাবে পরিবেশ। সাথে সাথে অর্থনৈতিক উন্নয়নও ঘটবে। মূলত এমন ভাবনাকে বাস্তবে রুপান্তরিত করতে বাঁশ দিয়ে আসবাবপত্র তৈরির প্রকল্প হাতে নেন বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) এর মূখ্য গবেষণা কর্মকর্তা ও পরিচালক খুরশীদ আকতার। তাঁর মূল উদ্দেশ্য ছিল দেশীয় বাঁশ থেকে কম খরচে টেকসই আসবাবপত্র তৈরির প্রযু্ক্তি উদ্ভাবন করা। প্রযুক্তি উদ্ভাবনে ২০০৯ সালেই সফল হন তিনি , এ কাজে শুরু থেকেই তার সাথে ছিলেন আরোও দু’জন গবেষক- মাহবুবুর রহমান ওয়ালিউল্লাহ শেখ। চীনা প্রযুক্তি অনুসরণ করে দেশীয় বাঁশকে কাজে লাগিয়ে উদ্ভাবিত হয় বাঁশের তৈরি মজবুত ও টেকসই আসবাবপত্র সহ নানা ধরনের জিনিসপত্র তৈরির প্রযুক্তি।

গবেষকরা বলছেন, ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বাঁশের যোজিত (কম্পোজিট) আসবাবের বিকল্প নেই। সেগুন গাছ পরিপক্ক হতে সময় লাগে ৪০ বছর অথচ একটি বাঁশঝাড় মাত্র ৪ বছরে পরিপক্ক হয়। ফলে কাঠের পরিবর্তে বাশেঁর ব্যবহার লাভজনক, সহজলভ্য ও সাশ্রয়ী। আর অন্যদিকে রক্ষা পাবে দেশের বনজসম্পদ।

এ ব্যাপারে (বিএফআরআই) এর পাবলিসিটি অফিসার ইয়াকুব আলী সিভয়েসকে বলেন, বাঁশের তৈরি আসবাবপত্র ছাড়াও বিএফআরআই এর গবেষকরা তৈরি করেছেন বাশেঁর শো-পিছ, ফুলদানি, ঝুঁড়ি, ঘর-অফিস সাজানোর তৈজসপত্র সহ বিভিন্ন জিনিস।

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত এসব জিনিস বাঁশের তৈরি হলেও এতে কাঠের দৃঢ়তা, মসৃণতা, গুণাগুণ সবই আছে। সাধারণ বাঁশ কিংবা বেতের আসবাবপত্র দেখলেই চেনা যায় কিন্তু বিএফআরআই উদ্ভাবিত আসবাব ও তৈজসপত্র দেখে বাঁশের অস্তিত্ব সরল চোখে আবিষ্কার করা কঠিন।

সিভয়েস/এএস

আসিফ আহমেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়