Cvoice24.com


সেই ইরানি তেলবাহী জাহাজ জিব্রাল্টার ছেড়েছে

প্রকাশিত: ০৫:১৩, ১৯ আগস্ট ২০১৯
সেই ইরানি তেলবাহী জাহাজ জিব্রাল্টার ছেড়েছে

দেড় মাস আটক থাকার পর অবশেষে ইরানি তেলবাহী জাহাজ গ্রেস-১ জিব্রাল্টার বন্দর ত্যাগ করেছে। বর্তমানে এটির নাম পরিবর্তন করে আদরিয়ান দারিয়া-১ রাখা হয়েছে। এর আগে ব্রিটিশ নৌবাহিনীর হাতে আটক হওয়ার সময় এর নাম ছিল গ্রেস-১। খবর সিএনএন ও দ্য গার্ডিয়ান।
আদরিয়ান দারিয়া-১ জিব্রাল্টার বন্দর ত্যাগ করে পূর্বদিকে ভূমধ্যসাগর অভিমুখে রওনা দিলেও এটির গন্তব্য এখনও স্পষ্ট নয়। বৃহস্পতিবার জিব্রাল্টারের সুপ্রিমকোর্ট তেল ট্যাংকারটি মুক্ত করে দেয়ার নির্দেশ দেয়। এরপর শুক্রবার মার্কিন বিচার বিভাগ এটিকে আমেরিকার কাছে হস্তান্তরের অনুরোধ করে।

এক টুইটার বার্তায় লন্ডনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত হামিদ বায়িদিজেনাদ সুপার তেল ট্যাংকারের জিব্রাল্টার ত্যাগের খবর নিশ্চিত করে লিখেন, এই মুহূর্তে আমি নিশ্চিত করছি, ৪৫ দিন জিব্রাল্টারের বন্দরে আটক থাকার পর ইরানি তেলবাহী ট্যাংকারটি আন্তর্জাতিক পানিসীমার দিকে যাত্রা শুরু করেছে।

গত ৪ জুলাই ব্রিটিশ নৌবাহিনী জিব্রাল্টার প্রণালির আন্তর্জাতিক পানিসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানি ট্যাংকারটি আটক করে। ট্যাংকারটি সিরিয়ায় যাচ্ছিল দাবি করে ব্রিটেন জানায়, সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর করতে গিয়ে ইরানি তেল ট্যাংকার আটক করা হয়েছে।

পশ্চিমা গণমাধ্যমগুলো আরও জানায়, ইরানের ওপর আরোপিত আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর করতে ওয়াশিংটনের অনুরোধে লন্ডন এটিকে আটক করে। কিন্তু শনিবার মার্কিন বিচার বিভাগ তেল ট্যাংকারটিকে মুক্ত না করে আমেরিকার কাছে হস্তান্তর করার জন্য জিব্রাল্টারকে অনুরোধ জানান। রোববার জিব্রাল্টার সরাসরি আমেরিকার অনুরোধ প্রত্যাখ্যান করে ট্যাংকারটি জিব্রাল্টার ত্যাগের নির্দেশ দেয়।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়