image

আজ, রবিবার, ২৫ আগস্ট ২০১৯ ,


খাগড়াছড়িতে ৩১ কোটি টাকার সরবরাহ প্রকল্পে পানির সংকট

খাগড়াছড়িতে ৩১ কোটি টাকার সরবরাহ প্রকল্পে পানির সংকট

খাগড়াছড়িতে ৬৬টি হাট-বাজারে ৩১ কোটি টাকার পানি সরবরাহ প্রকল্পে পানির সংকট মেটেনি। উল্টো প্রকল্পের মেয়াদ শেষ না হওয়ার আগেই জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বিরুদ্ধে উঠেছে ভয়াবহ অনিয়মের অভিযোগ। 

২০১৫-১৬ অর্থবছরে নেয়া এই প্রকল্প শেষ হয়েছে চলতি বছরের ৩০ জুন। অনিয়মে ভরা সেই কাজকে জায়েজ করতে তিনবছর মেয়াদি প্রকল্পের মেয়াদ ও অর্থ বাড়ানো হয়েছে আবারও। প্রথম পর্যায়ে ৫৬টি এবং দ্বিতীয় ধাপে আরো ১০টি বাজার এলাকায় এই প্রকল্প নেয়া হয়। প্রকল্পের আওতাধীন অধিকাংশ বাজার এলাকায় ভয়াবহ অনিয়মের ফলে বিশুদ্ধ পানি  থেকে বঞ্চিত স্থানীয় বাসিন্দারা। এমনকি এই ভরা বর্ষাতেও মিলছে image না পানি। 
প্রথম ধাপের ৫৬টি বাজারে দাপ্তরিক কাগজে-পত্রে প্রকল্পের শেষ দেখানো হলেও পানির দেখা মিলছে কমপক্ষে ৩০টি বাজারে। আবার যেসব বাজারে পানির দেখা মিলেছিল, নিম্মামানের কাজের কারণে সেগুলোও এখন বেশিরভাগ অকেজো হয়ে পড়েছে।

সরেজমিনে জানা যায়, প্রকল্পের  আওতায় গভীর নলকূপ স্থাপন করে পানি সরবরাহ লাইন চালু করার পর  কিছুদিনের মধ্যে  তা বন্ধ হয়ে গেছে। কাজের গুণগত মান নিয়েও স্থানীয়দের ব্যাপক ক্ষোভ রয়েছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নকৃত প্রকল্পের  বিশুদ্ধ পানি পাচ্ছেন না সাধারণ মানুষ। 

জনস্বাস্থ্য প্রকৗশল সূত্রে জানা যায়,খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় গুরুত্বপূর্ণ হাট-বাজার এলাকায় গভীর নলকূপ স্থাপন প্রকল্প নেয় খাগড়াছড়ি জনস্বাস্থ্য বিভাগ। প্রকল্পের আওতায় খাগড়াছড়ি জেলা সদর, মাটিরাঙা, রামগড়, মানিকছড়ি, গুইমারা, মহালছড়ি, দীঘিনালা, লক্ষীছড়ি ও পানছড়ি উপজেলার ৬৬ টি বাজারে গভীর নলকূপ স্থাপন করার কথা। 
কিন্তু প্রকল্পের প্রথম ধাপের তিন বছর শেষে দেখা গেছে, বেশিরভাগ হাটবাজারে গভীর নলকূপ বসানোর আগেই দেখা মিলেছে সরবরাহ পাইপ আর ট্যাংকের। নিম্মমানের সামগ্রী ব্যবহারের ফলে পানি সরবরাহ লাইনও অকেজো হয়ে পড়েছে। আবার কোথাও পাইপ লাইন বসানো হলেও  তা দিয়ে মিলছে না পানির দেখা। অনিয়ম ঢাকতে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ চলতি অর্থবছরে তড়িগড়ি করে অনিয়মে ভরা সেই প্রকল্পের মেয়াদ বাড়িয়ে আরো অর্থ নিয়ে আসে মন্ত্রণালয় থেকে।  

দীঘিনালার মধ্য বোয়ালখালী বাজারে বাজারে পানি সরবরাহের লক্ষে ছয়টি পানির ট্যাপ (পয়েন্ট) বসানো হয়।  পানি সরবরাহ বন্ধ থাকায় ৬টি পয়েন্টই নষ্ট হয়ে গেছে।  একবছর আগে গভীর নলকূপ থেকে পানি সরবরাহের জন্য সংযোগ লাইন স্থাপন করা হলেও একদিনও পানি পাননি ব্যবসায়ীরা। সেই বাজারের মসজিদ এলাকাতেও মিলছে না সুপেয় পানি।

মুসল্লী নুরুজ্জামান বলেন, জনস্বাস্থ্যের স্থাপন করা গভীর নলকূপের পানি যদি দুর্গন্ধে ভরা হয় তা কিভাবে ব্যবহার করবো? তিনি অভিযোগ করেন, বিবর্ণ সেই পানি কারো কাজে আসেনি শুরু থেকেই। পানি সরবরাহের জন্য স্থাপিত নিম্মমানের সবকটি পানির  ট্যাপ (পয়েন্ট) এখন নষ্ট। শুরুর দিকে বিষয়টি ঠিকাদারকে অবহিত করলেও তা তিনি পাত্তা দেয়নি।

ক্ষুদ্র ব্যবসায়ী আবু তালেব জানান, সংশ্লিষ্টদের উদাসীনতা আর গাফিলতির কারণে ঠিকাদার কম গভীরতায় নলকূপ স্থাপন করেন। ঠিকাদারকে বিষয়টি জানালেও তিনি তা শুনেননি।  ফলে সরকারি টাকা খরচ করে গভীর নলকূপ স্থাপন করলেও আমরা কোনদিন পানি পাইনি। একই উপজেলার জামতলী এলাকায় স্থানীয়রা শুধু পানির পাইপ লাইন দেখেছেন, কিন্তু দীর্ঘদিন ধরে পানির দেখা পাচ্ছেন না।
একই অবস্থা খাগড়াছড়ির জেলা সদরের ঠাকুরছড়া, মহালছড়া, গুগড়াছড়ি বাজারেও।

এসব বাজারে সরেজমিনে দেখা গেছে, পানি সরবারাহের অধিকাংশ পাইপ ফেটে গেছে। নিজেদের টাকায় মেরামত করলেও পানি সরবরাহ ঠিক থাকে না। প্রায় এক বছর আগে এখানে পাইপ বসানো হলেও বিশুদ্ধ পানির দেখা মিলছে না।  আবার কোথাও কোথাও পানি সরবরাহের জন্য অর্থ আদায় করা হচ্ছে। তবে অর্থ আদায়ে সাথে অধিদপ্তরের কেউ জড়িত নয় বলে জানিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

সরকারের বিপুল টাকার এই প্রকল্পের সুফল থেকে বঞ্চিত স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন, এটি সরকারি অর্থ লুঠপাটের জন্যই করা হয়েছে। ঠিকাদার যখন কাজ করছেন তখন স্থানীয় জনপ্রতিনিধি-হেডম্যান অথবা বাজারের কারো সাথে কোন কথা বলেননি। জনস্বাস্থ্য বিভাগের কাউকেও বাজার এলাকার মানুষ দেখেনি।

প্রকল্প বাস্তবায়ন শেষেও পানি সরবরাহ চালু না হওয়ায় ক্ষোভ জানিয়েছেন সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিরা।

খাগড়াছড়ি সদর ইউপি চেয়ারম্যান আম্যে মারমা বলেন, জনস্বাস্থ্য  প্রকৌশল অধিদপ্তর থেকে হাট-বাজারে পানি সরবরাহ লাইন বসানোর পরও এলাকার মানুষ পানির সুবিধা থেকে বঞ্চিত। তিন বছর পেরিয়ে গেলেও এলাকায় কোন বিশুদ্ধ পানির ব্যবস্থা নেই। কেন পাচ্ছে না তাও জানি না এবং কবে পাবে তাও জানি না।  

জেলা সদরের রাজবাড়ি এলাকায় স্থাপিত গভীর নলকূপ স্থাপন প্রকল্পের  ঠিকাদার স্বপন দেবনাথ বলেন, আমি কাজ শেষ করে বাজারের সভাপতি-সাধারণ সম্পাদককে বুঝিয়ে দিয়েছি। তাদেরকে পানি সরবরাহ প্রকল্প সচল অবস্থায় বুঝিয়ে দিয়েছি। এখন সচল  না থাকলে কিছু বলার নেই।
অভিযোগ রয়েছে, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অনিয়মের কারণে প্রকল্প মেয়াদ শেষ হওয়ার আগেই তা মুখ থুবড়ে পড়েছে।

সম্প্রতি বরখাস্ত হওয়া খাগড়াছড়ি জনস্বাস্থ্য প্রকৗশল অধিদপ্তর এর নির্বাহী  প্রকৌশলী (ভারপ্রাপ্ত) সোহরাব হোসেন জানান, প্রকল্পটি’র কাজ প্রায় শেষের পথে। যে সকল বাজারে নলকূপ স্থাপনের কাজ শেষ হয়েছে তা বাজারের সভাপতি ও সাধারণ সম্পাদককে বুঝিয়ে দেওয়া হয়েছে। তবে কোথাও যদি বড় ধরনের সংস্কার করা প্রয়োজন হলে অধিদপ্তর তা করে দেবে।
তিনি অনিয়ম-দুর্নীতির বিষয় এড়িয়ে  দাবি করেন, এই প্রকল্প বাস্তবায়িত হলেও স্থানীয় বাসিন্দারা উপকৃত হবে।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, মানুষ ও অন্যান্য  প্রাণির বেঁচে থাকার জন্য পানি একটি গুরুত্বপূর্ণ উপাদান। হাট-বাজার এলাকার ক্রেতা-বিক্রেতা ও  স্থানীয় বাসিন্দাদের কথা চিন্তা করে পরিষদের উদ্যোগেই এই প্রকল্প প্রণয়ন করা হয়। আর সেই প্রকল্পে সংঘটিত সকল অনিয়মের দায়-দায়িত্ব সংশ্লিষ্ট কর্মকর্তা এবং ঠিকাদারকেই নিতে হবে।
তিনি জানান, শিগগির এ বিষয়ে অভিজ্ঞদের নিয়ে একটি তদন্ত কমিটি করা হবে। আর চলমান কাজের কী অবস্থা তাও খতিয়ে দেখা হবে।

সিভয়েস/আই
 

আরও পড়ুন

বান্দরবানে বাস-মোটরবাইক সংঘর্ষে পুলিশ সদস্য নিহত

বান্দরবানে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেনে এক পুলিশ সদস্য। শনিবার রাত বিস্তারিত

সড়ক দুর্ঘটনায় আহত শিক্ষিকা সোমা ঘোষও ২২ দিন পর মারা গেলেন

সড়ক দুর্ঘটনায় আহত রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ নোয়াগাও সরকারি প্রাথমিক বিস্তারিত

‘বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে থামিয়ে দেয়া হয় বাংলাদেশের উন্নয়ন’

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু বিস্তারিত

‘কালুরঘাট সেতু করে দেন দক্ষিণ চট্টগ্রামবাসী দোয়া করবেন’

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ জানিয়ে চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মইন বিস্তারিত

শ্বশুরবাড়ির নির্যাতন সইতে না পেরে লোহাগাড়ায় গৃহবধূর আত্মহত্যা!

লোহাগাড়ায় মোরশিদা আক্তার (২৫) নামের তিন সন্তানের এক জননী ফাঁসিতে ঝুলে বিস্তারিত

লামায় প্রকল্প পরিদর্শনে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক

লামা উপজেলায় “দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ” প্রকল্প সহ বিভিন্ন উন্নয়ন বিস্তারিত

বোয়ালখালীতে ইয়াবা বিক্রির দায়ে গ্রেফতার ৩

বোয়ালখালীতে ইয়াবা বিক্রির সময় ৩ বিক্রেতাকে গ্রেফতার করেছে থানা পুলিশ। এ বিস্তারিত

ফেসবুকে আপত্তিমূলক স্ট্যাটাস, যুবক আটক লোহাগাড়ায়

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন সময়ে আপত্তিকর বক্তব্য পোস্ট বিস্তারিত

ত্রিপুরা পাড়ায় শিক্ষার্থীদের মাঝে জেলা প্রশাসক প্রাথমিক শিক্ষাবৃত্তি

হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের মনাই ত্রিপুরা পাড়ায় বসবাসরত বিস্তারিত

সর্বশেষ

মাঝ রাস্তায় ওয়াসার পাইপ লিকেজ; পথচারীদের দুর্ভোগ

মুষলধারে ছড়াচ্ছে পানি। যেন রাস্তার মাঝে হঠাৎ সৃষ্ট কোনো প্রাকৃতিক বিস্তারিত

বান্দরবানে বাস-মোটরবাইক সংঘর্ষে পুলিশ সদস্য নিহত

বান্দরবানে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেনে এক পুলিশ সদস্য। শনিবার রাত বিস্তারিত

সাংকেতিক শব্দ ব্যবহার করে চুরি করে ওরা, টার্গেট দোকান-অফিস

চট্টগ্রামে সংঘবদ্ধ চোর চক্রের মূল হোতাসহ ১১ জন চোরকে গ্রেফতার করেছে বিস্তারিত

নিকাহ রেজিস্ট্রি ফরমে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ

নিকাহ রেজিস্ট্রি ফরমে ‘কুমারী’ শব্দ মুছে দিতে নির্দেশ দিয়েছেন বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

close