image

আজ, রবিবার, ২৫ আগস্ট ২০১৯ ,


পাবেন এলাকাবাসীও

২ লাখ ১২ হাজার রোহিঙ্গা পরিবার পাচ্ছে কোরবানির মাংস

২ লাখ ১২ হাজার রোহিঙ্গা পরিবার পাচ্ছে কোরবানির মাংস

বাংলাদেশে আশ্রয় নেওয়া সাড়ে ১১ লাখের বেশি রোহিঙ্গার জন্য এবারেও উৎসবমুখর পরিবেশে কোরবানির করা হয়েছে। তাদের ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে কোরবানির মাংস। তবে এবারে একটি ভিন্ন উদ্যোগ রয়েছে। সেটি হচ্ছে রোহিঙ্গাদের প্রভাবে ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগণের মাঝেও কোরবানির মাংস বিতরণ করা হবে।

জেলা প্রশাসকের সূত্রে জানা যায়, কক্সবাজারের উখিয়া-টেকনাফে আশ্রিত প্রায় ২ লাখ ১২ হাজার পরিবারের জন্য কোরবানির মাংস বিতরণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া রোহিঙ্গাদের জন্য বরাদ্দকৃত কোরবানির মাংস থেকে ৩০ ভাগ বিতরণ করা হবে ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগণের মাঝে। ইতোমধ্যে বিভিন্ন এনজিও সংস্থার উদ্যোগে রোহিঙ্গাদের মাংস বিতরণের তালিকা চূড়ান্ত হয়েছে। পাশাপাশি যেসব ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগণ কোরবানির মাংস পাবে তাদেরও তালিকা চূড়ান্ত হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান, মিয়ানমারে নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের এই দেশে এটি তৃতীয় কোরবার। গত দুই কোরবানে রোহিঙ্গাদের জন্য যথাযথ কোরবানি মাংসের ব্যবস্থা করা হয়েছিল। তার উৎসবের মধ্য দিয়ে কোরবানির ঈদ পালন করেছিল। এবারেও প্রায় ২ লাখ ১২ হাজার পরিবারের জন্য কোরবানির মাংস বিতরণের ব্যবস্থা করা হয়েছে। তবে প্রতি পরিবারের মাঝে কি পরিমাণ মাংস বিতরণ করা হবে তা এখনো চূড়ান্ত হয়নি। তবে প্রতিটি রোহিঙ্গা পরিবারের জন্য কোরবানির মাংস নিশ্চিত করা হয়েছে।

তিনি আরো জানান, রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে স্থানীয় জনগণ নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হচ্ছে। তাই এসব ক্ষতিগ্রস্ত মানুষের কথা মাথায় রেখে রোহিঙ্গাদের বিতরনের জন্য যত মাংস নির্ধারণ করা হয়েছে তার ৩০ ভাগ স্থানীয় ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরনের নির্দেশনা রয়েছে। বরাদ্দকৃত মাংসের বাকী ৭০ ভাগ পাবে রোহিঙ্গারা।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম জানান, বিভিন্ন ব্যক্তি ও এনজিওর মাধ্যমে রোহিঙ্গাদের জন্য যেসব কোরবানির পশু পেতে যাচ্ছি এতে কত সংখ্যা হবে তা এখনও নির্ধারণ করা যাচ্ছে না। সবগুলো একত্রিত করে যেখানে যতটা দরকার ততটা হিসাব করে দেওয়া হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ক্যাম্প ইনচার্জদের মাধ্যমে মাংস বন্টন করা হবে। 
তিনি আরও বলেন, জাতিসঙ্গের তথ্যানুযায়ী উখিয়া-টেকনাফে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা ১১ লাখ ৮৫ হাজার ৫৫৭ জন। পরিবার রয়েছে প্রায় ২ লাখ ১২ হাজার।

প্রাপ্ত তথ্যে জানা যায়, তুরষ্কভিত্তিক এনজিও ডায়নেট ফাউন্ডেশন ৫০ হাজার কেজি মাংস বিতরণ করবে রোহিঙ্গা ও স্থানীয়দের মাঝে। ওই এনজিওর এক কর্মকর্তা জানান, বিশ্বের ১৬০টি দেশের তারা কোরবানির মাংস বিতরণ করবেন। এতে সর্বোচ্চ বিতরণ হবে কক্সবাজরে উখিয়া-টেকনাফে আশ্রিত রোহিঙ্গাদে ও স্থানীয় ক্ষতিগ্রস্তদের মাঝে। আশা করা যাচ্ছে ২-১ দিনের মধে সবকিছু চুড়ান্ত হয়ে তালিকার কাজ সম্পন্ন হবে।


 
উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের লিয়াকত মিয়া নামে এক রোহিঙ্গা জানান, বাংলাদেশ সরকারের প্রতি আমি সারাজীবন কৃতজ্ঞ। আমরা এই দেশে আশ্রয়ে থাকার পরেও স্বাচ্ছন্দে কোরবানির ঈদ উদযাপন করতে পারছি। এইটা আমাদের কাছে অনেক বড় পাওয়া। 

রাবেয়া খাতুন নামে এক রোহিঙ্গা নারী জানান, অত্যাচার সহ্য করতে না পেরে গত দুই বছর আগে ঠিক এই সময় আমরা নিজ দেশ মিয়ানমার ছেড়ে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছি। এখানে এবারসহ ৩ বার কোরবানির ঈদ উৎযাপন করতে যাচ্ছি। শুনেছি গত ২ বারের মতো এবারেও প্রত্যেকের কাছে কোরবানের মাংস পাঠিয়ে দেওয়া হবে। এই সহযোগিতার জন্য আমরা কৃতজ্ঞ। তবে আর সহযোগিতার উপর বাচঁতে মন চাইছে না। আমরা নিরাপদ প্রত্যাবাসন চাই। যাতে করে দেশে গিয়ে আনন্দের সাথে ঈদ উদযাপন করতে পারি। 

আশ্রিত রোহিঙ্গারা যেন শান্তিপূর্ণভাবে আনন্দের সঙ্গে কোরবানির ঈদ উৎযাপন করতে পারে সেই লক্ষে প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে। পাশাপাশি স্থানীয় জনগণেরও একই প্রত্যাশা।

সিভয়েস/এএইচ

আরও পড়ুন

রোহিঙ্গা সংকটের দুই বছর, ৫ দফা দাবিতে মহাসমাবেশ

রোহিঙ্গা সংকটের দুই বছর পূর্ণ হয়েছে আজ। উপলক্ষে ৫ দফা দাবিতে মহাসমাবেশ বিস্তারিত

উখিয়ায় যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

কক্সবাজারের উখিয়ার রূপপতি ব্রিজের পাশে এক যুবকের গুলিবিদ্ধ মরদেহ পাওয়া বিস্তারিত

পেকুয়ায় ভুয়া এনএসআই কর্মকর্তা আটক 

কক্সবাজারের পেকুয়ায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) জুনিয়র বিস্তারিত

টেকনাফে ‌‌‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা হত্যার সন্দেহভাজন ২ রোহিঙ্গা নিহত

কক্সবাজারের টেকনাফে  যুবলীগ নেতা ওমর ফারুক হত্যায় অভিযুক্ত দুই রোহিঙ্গা বিস্তারিত

কুতুবদিয়ায় নতুন ইউএনও জিয়াউল হক মীর

কুতুবদিয়া উপজেলা নিবার্হী অফিসার (ইউএনও) পদে যোগদান করেছেন মো. জিয়াউল হক বিস্তারিত

পেকুয়ায় জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

কক্সবাজারের পেকুয়ায় জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত বিস্তারিত

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পাশেই থাকছে চীন

রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে বিস্তারিত

রোহিঙ্গা প্লাবনের দুই বছরের খতিয়ান

দুই বছর আগে এই আগস্ট মাসেই সেনাবাহিনীর হত্যা-ধর্ষণ-নির্যাতনের মুখে বিস্তারিত

টেকনাফে রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত

টেকনাফে বাড়ি থেকে ধরে নিয়ে ওমর ফারুক (৩০) নামের এক যুবলীগ নেতাকে হত্যা করেছে বিস্তারিত

সর্বশেষ

মাঝ রাস্তায় ওয়াসার পাইপ লিকেজ; পথচারীদের দুর্ভোগ

মুষলধারে ছড়াচ্ছে পানি। যেন রাস্তার মাঝে হঠাৎ সৃষ্ট কোনো প্রাকৃতিক বিস্তারিত

বান্দরবানে বাস-মোটরবাইক সংঘর্ষে পুলিশ সদস্য নিহত

বান্দরবানে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেনে এক পুলিশ সদস্য। শনিবার রাত বিস্তারিত

সাংকেতিক শব্দ ব্যবহার করে চুরি করে ওরা, টার্গেট দোকান-অফিস

চট্টগ্রামে সংঘবদ্ধ চোর চক্রের মূল হোতাসহ ১১ জন চোরকে গ্রেফতার করেছে বিস্তারিত

নিকাহ রেজিস্ট্রি ফরমে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ

নিকাহ রেজিস্ট্রি ফরমে ‘কুমারী’ শব্দ মুছে দিতে নির্দেশ দিয়েছেন বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

close