Cvoice24.com


সম্মিলিত প্রচেষ্টায় ডেঙ্গু প্রতিরোধে কাজ করছে চসিক

প্রকাশিত: ১৪:২৯, ৫ আগস্ট ২০১৯
সম্মিলিত প্রচেষ্টায় ডেঙ্গু প্রতিরোধে কাজ করছে চসিক

ছবি-সংগৃহীত

চট্টগ্রাম সহ সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েই চলছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ডেঙ্গু প্রতিরোধ সম্ভব। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের এমন বার্তায় ডেঙ্গু প্রতিরোধে সচেতনতাবৃদ্ধি ও চিকিৎসা সেবা নিশ্চিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক), চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর, জেলা প্রশাসন, চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষের মধ্যে সমন্বয় করে কাজ করে যাচ্ছে।

তাছাড়া নগরের ৪১টি ওয়ার্ডে কাউন্সিলরদের সমন্বয় করে চলছে লিফলেট বিতরণ, মাইকিং, ক্র্যাশ প্রোগ্রাম এবং জনসচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম। 

এ ব্যাপারে সিটি কর্পোরেশন প্রসাশনিক কর্মকতা মো. আয়াজ সিভয়েসকে জানান, ডেঙ্গু মোকাবেলায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন চিকিৎসা সেবা  নিশ্চিত করার পাশাপাশি জনসচেতনতা সৃষ্টি করছে। এ কারণেই ডেঙ্গুর বিস্তার প্রতিরোধ সম্ভব হয়েছে। এছাড়াও ঈদুল আজহার ছুটি সহ সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের সকল ছুটি বাতিল করা হয়েছে।

চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরী সিভয়েসকে জানান, ৭ম দিনের মত বিনামূল্য ডেঙ্গু রক্ত পরীক্ষা কার্যক্রমে সর্বমোট ১২’শত রোগীকে বিনামূল্যে পরীক্ষা করানো হয়েছে।  কিন্তু কীট সংকটের কারণে গতকাল পরীক্ষা করানো সম্ভব হয়নি।  তবে আজ নতুন করে ১৫০ জনের অধিক জ্বরে আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়া হয়। তন্মধ্যে ৫০ জনের অধিক রোগীকে বিনামূল্য ডেঙ্গু রোগের পরীক্ষা করা হয়। ডেঙ্গু আক্রান্তদের বেশীর ভাগই সিটি কর্পোরেশন এলাকার বাইরের রোগী। এছাড়াও বেশীর ভাগ আক্রান্তদের ক্ষেত্রেই সাম্প্রতিক ভ্রমণের ব্যাপারটি লক্ষ্য করা যাচ্ছে বলে তিনি জানান।

সিভয়েস/এএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়