Cvoice24.com


মেয়রের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে সমন্বয় বৈঠক

প্রকাশিত: ১১:৫৩, ৪ আগস্ট ২০১৯
মেয়রের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে সমন্বয় বৈঠক

ছবি : সিভয়েস

চট্টগ্রাম নগরে ডেঙ্গু রোগ প্রতিরোধ, সচেতনতা বৃদ্ধি চিকিৎসা সেবা নিশ্চিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর, চট্টগ্রাম জেলা প্রশাসন চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষের মধ্যে সমন্বয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

আজ রোববার বিকেলে চসিক সম্মেলন কক্ষে সিটি মেয়র নাছির উদ্দিনের উদ্যোগে অনুষ্ঠিত সভায় সংশ্লিষ্ট সংস্থা প্রতিনিধিরা ডেঙ্গু প্রতিরোধ সচেতনতা বৃদ্ধিতে স্ব স্ব প্রতিষ্ঠানের গৃহীত কার্যক্রম নিয়ে মতামত ব্যক্ত করেন।

সভায় মেয়র বলেন, ডেঙ্গু প্রতিরোধে চসিকের মশক নিধন কার্যক্রম প্রতি ওয়ার্ড এলাকায় চলমান রয়েছে। আমাদের সংগ্রহকৃত ঔষুধ ছিটানো হচ্ছে। আমাদের স্টকে এখনো প্রায় হাজার লিটার ঔষুধ রয়েছে। ঔষুধ সংকট যাতে সৃষ্টি না হয় সেজন্য আরো ঔষুধ সংগ্রহের প্রক্রিয়া চলছে।  তাছাড়া ডেঙ্গু রোগ পরীক্ষার জন্য স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে বিনামূল্যে চিকিৎসা সেবা চালু করা হয়েছে। সিটি কর্পোরেশন নিজস্ব অর্থায়নে ডেঙ্গু পরীক্ষার কিট সংগ্রহ করেছে।

তিনি বলেন, সারা বছরই ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। তবে এজন্য সরকারি পদক্ষেপের পাশাপাশি ব্যক্তি সচেতনতা গুরুত্বপূর্ণ বিষয়। এডিস মশা নিধনে  সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

গণমাধ্যমের উদ্দেশ্যে তিনি বলেন, সংশ্লিষ্ট সংস্থার উদ্যোগের পাশাপাশি গণমাধ্যমকেও ডেঙ্গু রোগ প্রতিরোধে ভূমিকা  পালন করতে হবে। জনসচেতনতা সৃষ্টিতে গণমাধ্যমের দায়িত্ব আছে। গণমাধ্যমের কার্যকর ভূমিকা জনমনে ইতিবাচক প্রভাব রাখবে বলে তিনি মত ব্যক্ত করেন।

মেয়র বলেন, ঔষুধ নিধনের জন্য আরো যন্ত্রপাতি ক্রয়ের প্রক্রিয়া চলছে। আমরা ইতোমধ্যে ফগার মেশিন, স্প্রেয়ার ক্রয়ের উদ্যোগ নিয়েছি। জনসচেতনতা সৃষ্টিতে কাজ করার জন্য চসিক ম্যাজিস্ট্রেসি বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে।

সভায় চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক শাহরিয়ার কবীর বলেন, ডেঙ্গু প্রতিরোধে সবাইকে শঙ্কিত না হয়ে সচেতনভাবে দায়িত্ব পালন করতে হবে। চট্টগ্রাম বিভাগের আওতাধীন সকল স্বাস্থ্য সেবা কেন্দ্রে ডেঙ্গু রোগ প্রতিরোধ চিকিৎসা নিশ্চিত করণে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। এই রোগ মোকাবেলায় প্রত্যেককে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামাল হোসেন বলেন, এডিস মশা নিধন ডেঙ্গু রোগ প্রতিরোধে জেলা প্রশাসনের অধীনে নানামুখী কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সংশ্লিষ্ট সেবা প্রতিষ্ঠানগুলোতে ইতোমধ্যে নির্দেশনা প্রদান করা হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মোহসেন উদ্দিন বলেন, পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন কোন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়নি। আমাদেরকে সার্বজনীনভাবে সকল রোগীর চিকিৎসা করতে হয়। সেক্ষেত্রে চমেকে চাপ বেশি। পরিসংখ্যান মতে, এই পর্যন্ত চট্টগ্রামে ২৬৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা গেছে। আমরা মেডিকেলে আগত রোগীদের জন্য ২৪ ঘন্টা ওয়ার্ড খোলা রাখার ব্যবস্থা করেছি। হেলপ ডেস্ক চালু করা হয়েছে।

তিনি বলেন, এই রোগ মোকাবেলায় ব্যক্তি নিরাপত্তা বা সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে হবে। সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের নানামুখী প্রচার প্রচারণা কার্যক্রম চালাতে হবে। এক্ষেত্রে সভা সমাবেশ বা সহায়ক কর্মকান্ডের বাইরেও ভিজুয়্যাল শর্টফিল্ম, দৃশ্য চিত্র প্রদর্শনের ব্যবস্থা করে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করতে হবে।

সমন্বয় সভায় চসিক প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা, মেয়রের একান্ত সহকারী আবুল হাশেম, চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীসহ সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

-সিভয়েস/ইউডি/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়