Cvoice24.com


রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ভিআইপি, বাকিরা রাষ্ট্রের চাকর: হাইকোর্ট

প্রকাশিত: ১১:৪৬, ৩১ জুলাই ২০১৯
রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ভিআইপি, বাকিরা রাষ্ট্রের চাকর: হাইকোর্ট

রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ছাড়া আর কেউ ভিআইপি নন, বাকিরা সবাই রাষ্ট্রের চাকর বলে মন্তব্য করেছেন আদালত। বুধবার (৩১ জুলাই) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ ভিআইপি প্রটোকল প্রসঙ্গে এই মন্তব্য করেন।

স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুতে কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্ট বিভাগে দায়ের করা রিটের শুনানিতে আদালত এই মন্তব্য করেন। মঙ্গলবার (৩০ জুলাই) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী জহির উদ্দিন লিমন।

গত বুধবার (২৪ জুলাই) মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয় ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী তিতাস ঘোষ। তাকে খুলনার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। উন্নত চিকিৎসার জন্য বৃহস্পতিবার তাকে নেওয়া হচ্ছিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। চিকিৎসা অব্যাহত রেখে দ্রুত ঢাকায় পৌঁছাতে প্রায় ৫০ হাজার টাকায় আইসিইউ সুবিধা সম্বলিত অ্যাম্বুলেন্স ভাড়া করা হয়।

তিতাসকে বহনকারী অ্যাম্বুলেন্সটি বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে মাদারীপুরের কাঁঠালবাড়ী নম্বর ফেরি ঘাটে পৌঁছায়। ওই সময় একটি ফেরি ঘাটেই ছিল। তবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের অতিরিক্ত সচিব আব্দুস ছবুর মন্ডল এই ঘাট দিয়ে ফেরি পারাপার হবেনএমন কারণ দেখিয়ে ফেরিটি ঘাট থেকে ছেড়ে যায়নি। প্রায় তিন ঘণ্টা পর ফেরিটি ছাড়লেও অন্য প্রান্তে পৌঁছানোর আগেই অ্যাম্বুলেন্সে থাকা তিতাস মারা যায়।

এদিন তিতাসের পরিবারকে কেন কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে জানতে চেয়ে রুল জারি করেন আদালত। সেই সঙ্গে স্কুলছাত্রের মৃত্যুর ঘটনা তদন্ত করে একজন অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তাকে আগামী তিন সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে একই ঘটনা তদন্তে দুই সদস্যের কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। আগামী সাত কার্যদিবসের মধ্যে কমিটিকে মন্ত্রণালয়ের কাছে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কমিটির প্রধান করা হয়েছে মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শাহনওয়াজ দিলরুবা খানকে। কমিটির আরেক সদস্য হলেননৌপরিবহন মন্ত্রণালয়ের উপসচিব শাহ হাবিবুর রহমান হাকিম। তদন্ত প্রতিবেদন পাওয়ার পরে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

-সিভয়েস/এসএ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়