Cvoice24.com


এবার ব্রিটিশ তেলবাহী জাহাজ আটক করল ইরান

প্রকাশিত: ০৭:০০, ২০ জুলাই ২০১৯
এবার ব্রিটিশ তেলবাহী জাহাজ আটক করল ইরান

ফাইল ছবি।

জিব্রাল্টারে ইরানি ট্যাংকার জব্দের দুই সপ্তাহ পর হরমুজ প্রণালী থেকে একটি ব্রিটিশ তেলবাহী ট্যাংকার জাহাজ আটক করেছে ইরানের রেভ্যুলশনারি গার্ডের সদস্যরা (আইআরজিসি)। উপসাগরীয় অঞ্চলে চলমান উত্তেজনার মধ্য শুক্রবার রাতে ব্রিটিশ ট্যাংকার আটকের এই ঘটনা ঘটে।

আন্তর্জাতিক গণমাধ্যম টেলিগ্রাফের খবরে বলা হয়েছে, ‘স্টেনা ইম্পারো’ নামে ব্রিটিশ পতাকাবাহী তেলবাহী জাহাজটি সৌদি আরবে যাওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করে এটি ইরানের কোয়েশহেম দ্বীপের দিকে যাত্রা শুরু করে।

ব্রিটেনের স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টার পর ৩০ হাজার টন ধারণক্ষমতাসম্পন্ন জাহাজটির সাথে আর কোনো যোগাযোগ স্থাপন করতে পারেনি কর্তৃপক্ষ। জাহাজটি ২৩ জন নাবিক ছিল বলে জানা গেছে।

স্টেনা ইমপেরিও নামের জাহাজ আটকের ৪০ মিনিট পর ব্রিটিশ নিয়ন্ত্রিত লাইবেরিয়ান পতাকাবাহী মেসদার নামে আরও একটি জাহাজ আটক করে ইরান। তবে সেটি পরে ছেড়ে দেওয়া হয় এবং জাহাজটি এখন তার গন্তব্যে যাচ্ছে বলে জানা গেছে।

ইরানের স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা সিএনএন জানিয়েছে, ব্রিটিশ জাহাজটি আটকের আগে এটি ইরানের একটি মাছ ধরা নৌকাকে আঘাত করে। আঘাতের আগে নৌকাটি কয়েক বার তেলবাহী জাহাজটিকে সংকেত দিয়েছিল। কিন্তু ব্রিটিশ জাহাজটি সেই সংকেত অমান্য করলে এই দুর্ঘটনা ঘটে।

পরে জাহাজটি আটক করে ইরানের বন্দর আব্বাস পোর্টে নিয়ে যাওয়া হয়। এই ঘটনার তদন্ত না হওয়া না পর্যন্ত ২৩ জন নাবিকসহ জাহাজটি আটক থাকবে বলে জানিয়েছে দেশটির ইরানি কর্তৃপক্ষ।

এদিকে জাহাজ চলাচলের গুরুত্বপূর্ণ রুটটি থেকে আটক করা নিজেদের ট্যাংকার ছেড়ে না দিলে তার পরিণতি ভালো হবে না বলে হুমকি দিয়েছে ব্রিটেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী, জেরেমি হান্ট বলেছেন, এই আটক কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সমুদ্রপথে চলাচলের স্বাধীনতাকে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ জরুরি। এই রুটে নিরাপদে এবং মুক্তভাবে জাহাজ চলাচলের নিশ্চয়তা দিতে হবে।

এর আগে গত ৪ জুলাই ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল নিয়ে যাওয়ার অভিযোগে গ্রেস-১ নামে ইরানের তেলবাহী একটি ট্যাংকার আটক করে ব্রিটেন। এ নিয়ে দুই দেশের মধ্য উত্তেজনা চলছে। জীব্রাল্টার কর্তৃপক্ষ গ্রেস-১ আটকের সময়সীমা বাড়িয়ে ৩০ দিন করার ঘোষণা আসার কয়েক ঘণ্টা পর ব্রিটেনের ট্যাংকার আটকের এই ঘটনা ঘটলো।

সিভয়েস/আই

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়