Cvoice24.com


সারাদেশে ভূমিকম্প অনুভূত

প্রকাশিত: ১২:১৩, ১৯ জুলাই ২০১৯
সারাদেশে ভূমিকম্প অনুভূত

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। ইউএসজিএস বলছে, ভূ-কম্পনটির মাত্রা ছিল রিখটার স্কেলে দশমিক ৬। যার উৎপত্তিস্থল ভারতের অরুণাচল প্রদেশর বমডিলা জেলায়।

ইউনিভার্সেল টাইম অনুযায়ী৯টা ২২ মিনিট ১৫ সেকেন্ডে এবং বাংলাদেশ সময় অনুযায়ী শুক্রবার (১৯ জেলায়) ৩টা ২২ মিনিট ১৫ সেকেন্ডে ভূমিকম্প অনুভূত হয়।

রাজধানী ঢাকা থেকে ৪৯৯ কিলোমিটার সিলেট থেকে ৩২৫ কিলোমিটার উত্তর-পূর্ব ভূমিকম্প উৎপত্তিস্থলের অবস্থান।

এছাড়া ২৬ ফেব্রুয়ারি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়। দশমিক মাত্রার ওই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল দেশের ভেতরেই।

ফেব্রুয়ারির ১৭ তারিখে আবারও চট্টগ্রামসহ দেশের ছয় জেলা কেঁপে ওঠে ভূমিকম্পে। সেসময় ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের মিজোরাম। চট্টগ্রামে দশমিক রিখটার স্কেল মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়।

১২ ফেব্রুয়ারি মৃদু ভূকম্পন আঘাত হানে বঙ্গোপসাগর এলাকায়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল .৯। এর জের ধরে কেঁপে ওঠে ভারতের চেন্নাইয়ের বিভিন্ন অংশ।

ভূ-বিজ্ঞানীদের মতে, পৃথিবী প্লেট সাব-প্লেট দিয়ে গঠিত। রকম দুটি প্লেটের মাঝখানে যে ফাঁক থাকে তাকে বলা হয় ফল্ট লাইন। প্লেটগুলো গতিশীল। দুটি চলন্ত প্লেটের ফল্ট লাইনে পরস্পর সংঘর্ষ হলে অথবা হঠাৎ ফল্ট লাইনে শূন্য অবস্থার সৃষ্টি হলে ভূমিকম্প হয়। বাংলাদেশ অবস্থান করছে ভারতীয়, ইউরেশীয় মিয়ানমারের টেকটনিক প্লেটের মধ্যে।

বুয়েটের গবেষকদের ভূমিকম্প ঝুঁকির মানচিত্রে দেখা যায়, বাংলাদেশের ৪৩ শতাংশ এলাকা ভূমিকম্পের উচ্চমাত্রার ঝুঁকিতে (জোন-), ৪১ শতাংশ এলাকা মধ্যম (জোন-) ১৬ শতাংশ এলাকা নিম্ন ঝুঁকিতে (জোন-) রয়েছে।

-সিভয়েস/এসএ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়