Cvoice24.com


চট্টগ্রাম মহানগর যুবলীগ নিয়ে সরগরম রাজনীতি পাড়া

প্রকাশিত: ১৬:৫১, ১৮ জুলাই ২০১৯
চট্টগ্রাম মহানগর যুবলীগ নিয়ে সরগরম রাজনীতি পাড়া

আগামী অক্টোবরে বাংলাদেশ আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তাই এ বছর সেপ্টেম্বরের মধ্যেই আওয়ামী যুবলীগের সম্মেলন সম্পন্ন করার ব্যাপারে মূল সংগঠনের পক্ষ থেকে নির্দেশনা আছে। এমতাবস্থায় মূল সংগঠনের নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ আওয়ামী যুবলীগ দেশের সকল জেলা ও মহানগর পর্যায়ে সম্মেলন আয়োজনের প্রস্তুতি গ্রহণ করেছে।

এ প্রস্তুতির অংশ হিসেবে গত ৮ জুলাই চট্টগ্রাম উত্তর, দক্ষিণ ও মহানগর আওয়ামী যুবলীগকে কাউন্সিলরদের তালিকা তৈরির নির্দেশনা পাঠিয়েছে কেন্দ্রীয় যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী। তবে কেন্দ্রীয় চেয়ারম্যান প্রেরিত নির্দেশনা বাস্তবায়ন নিয়ে ইতোমধ্যে চট্টগ্রাম মহানগর যুবলীগে পক্ষ-বিপক্ষীয় নানামুখী আলাপ আলোচনা শুরু হয়েছে। এ নিয়ে চট্টগ্রাম রাজনীতি পাড়া বেশ সরগরম বলা চলে।

কেউ কেউ বলছেন, আহবায়ক কমিটি গঠনের দীর্ঘ ছয় বছরে চট্টগ্রাম মহানগর যুবলীগ তৃণমূল পর্যায়ে সম্মেলন করতে ব্যর্থ হয়েছে। যাদের হাতে নেতৃত্ব তারা তৃণমূলে গঠনতান্ত্রিক সাংগঠনিক পরিবেশ সৃষ্টি করতে পারেননি। এতে করে নগর যুবলীগে সাংগঠনিক সংকট তৈরি হয়েছে। এ সংকট মোকাবেলা করতে হলে সম্মিলিত ঐক্যের বিকল্প নেই।

আবার অন্য কেউ মনে করেন, আগামী সেপ্টেম্বরে যদি কেন্দ্রীয় যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেক্ষেত্রে চলতি জুলাই সহ হাতে সময় আছে মাত্র দেড় মাস। এই সংক্ষিপ্ত সময়ে ৪১টি ওয়ার্ডের সম্মেলন সম্পন্ন করে কাউন্সিলরের তালিকা প্রস্তুত করা নগর যুবলীগের পক্ষে সম্ভব নয়। এমতাবস্থায় কাউন্সিলরদের তালিকা না পেলে নগর যুবলীগের সম্মেলন আয়োজনের ব্যাপারে মাদার সংগঠন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নির্দেশনা মেনেই যুবলীগকে কার্যক্রম সম্পন্ন করতে হবে।

কাউন্সিলরদের তালিকা তৈরির বিষয়টি জানতে চট্টগ্রাম মহানগর আওয়ামী যুবলীগের আহবায়ক  মহিউদ্দিন বাচ্চুর সাথে ফোনে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। তবে জানা গেছে, তার বাবা মারা যাওয়ায় তিনি মানসিকভাবে বিপর্যস্ত। তাই ফোন রিসিভ করেননি।

এ ব্যাপারে চট্টগ্রাম মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক ফরিদ মাহমুদের সাথে কথা বলা হলে তিনি জানান, কেন্দ্র থেকে কাউন্সিলরদের তালিকা তৈরির জন্য অনেকবার নির্দেশনা এসেছে। তবে ওয়ার্ড পর্যায়ে সম্মেলন সম্পন্ন করার পর কাউন্সিলরদের তালিকা করতে হবে। আমরা সাংগঠনিকভাবে তা করার চেষ্টা করছি। কিছু ওয়ার্ডে সম্মেলন হয়েছে। বাকি ওয়ার্ডগুলোতে সম্মেলন করে তালিকা চুড়ান্ত করা হবে।

তিনি আরো বলেন, এ ব্যাপারে সিনিয়র নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করে সম্মেলন না হওয়া ওয়ার্ডগুলোর বিষয়টি কেন্দ্রকে অবহিত করা হবে।

এ ব্যাপারে কেন্দ্রীয় যুবলীগ সাবেক সদস্য আবদুল মান্নান ফেরদৌস বলেন, কাউন্সিলরদের তালিকা তৈরি করতে হলে সম্মেলন করতে হবে। কিন্তু দুঃখজনক হলেও সত্যি আহবায়ক কমিটির নেতৃবৃন্দ দলীয় স্বার্থ বিবেচনা না করে ব্যক্তি পছন্দকে প্রাধান্য দেয়াতে সাংগঠনিক শূন্যতা সৃষ্টি হয়েছে। তারা ওয়ার্ডগুলোতে সম্মেলন সম্পন্ন করতে পারেননি। আগে পরিবেশ তৈরি করতে হবে। গণতান্ত্রিক সাংগঠনিক কার্যক্রমে আমরা বিশ্বাসী। আমরা চাই দ্রুত সময়ের মধ্যে এই তালিকা তৈরি করে তা কেন্দ্রে পাঠানো হোক। আওয়ামী যুবলীগকে শক্তিশালী করতে হলে সুসংগঠিত সম্মিলিতভাবে নতুন কমিটি করতে হবে।

নগর যুবলীগের আহবায়ক কমিটির সদস্য কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বলেন, সকলের মতামত নিয়ে কাউন্সিলরদের তালিকা তৈরি করতে হবে। যেহেতু অনেক ওয়ার্ডে সম্মেলন সম্পন্ন হয়নি তাই এ ব্যাপারে করণীয় নির্ধারণে মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দের পরামর্শ নেয়া গুরুত্বপূর্ণ বিষয়। তাদের নির্দেশনা মেনে একটি সুসংগঠিত সম্মিলিত নেতৃত্ব তৈরি আজ সময়ের দাবি।

তবে নগর যুবলীগের কমিটিতে ত্যাগী নিবেদিত তরুণ নেতৃত্ব সৃষ্টির বিষয়টি আলোচনায় রয়েছে বলে জানা গেছে। দীর্ঘসময় ধরে সম্মেলন না হওয়ার কারণে তরুণদের অনেকেই পদ বঞ্চিত আছেন। এতে রাজনৈতিক ক্যারিয়ার নিয়ে তরুণ প্রজন্মের মধ্যে আস্থাহীনতারও সৃষ্টি হয়েছে বলে অভিযোগ রয়েছে।

এদিকে, ছাত্রলীগের রাজনীতির পর এখন যুবলীগের ব্যানারে অনেক নেতাকর্মী কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। নগর যুবলীগ নেতা ওয়াহিদুল আলম শিমুল, সুমন দেবনাথ, সাখাওয়াত হোসেন সাকু, সাহেদ হোসেন টিটু, ওয়াসিম উদ্দিন, জাবেদুল আলম সুমন, মিথুন মল্লিক, ইকবাল মুন্নাসহ অনেক নেতাকর্মী বর্তমানে পদপ্রত্যাশী। তারাও গতিশীল নেতৃত্ব দিয়ে আওয়ামী যুবলীগকে শক্তিশালী সংগঠন করার প্রয়াসে নিজেদের নিবেদিত রাখতে বদ্ধপরিকর।

এ ব্যাপারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতা সাইফুল আলম লিমন বলেন, দীর্ঘদিন ধরে সম্মেলন না হওয়া এবং ছাত্র রাজনীতি পার করে আসা অনেক নেতাকর্মী এখন যুবলীগে। এতে করে সাংগঠনিক জটের সৃষ্টি হয়েছে। তরুণ প্রজন্ম সংগঠনের ঝান্ডা কাঁধে নিতে আগ্রহী। নতুন কমিটির প্রয়োজন রয়েছে। এটি ছাড়া বিকল্পও নেই। সিনিয়র নেতাদেরও উচিত তরুণদেরকে নেতৃত্বে আনা। আমাদেরকে পরিচিতি দেয়া সিনিয়র নেতাদের দায়িত্বও বটে।

-সিভয়েস/এসএ

উজ্জ্বল দত্ত

সর্বশেষ

পাঠকপ্রিয়