Cvoice24.com


অভিযানে ৫ ফার্মেসিকে জরিমানা

প্রকাশিত: ১৬:০৪, ১৮ জুলাই ২০১৯
অভিযানে ৫ ফার্মেসিকে জরিমানা

ছবি : সিভয়েস

নগরীর খুলশী ঝাউতলা এলাকায় অভিযান চালিয়ে ৫টি ফার্মেসিকে ৪৩ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। বৃহস্পতিবার ভ্রাম্যাণ আদালতের এ অভিযানের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, খুলশীর নম্বর গেইটের কেয়ার নামক একটি ফার্মেসিতে অভিযান পরিচালনা করা হয়। প্রতিষ্ঠানটিতে ঔষধ প্রশাসন থেকে ইস্যুকৃত লাইসেন্স ছাড়াই ব্যবসা পরিচালনা করছে এবং অনুমোদনহীন বিদেশি ঔষুধ সংরক্ষণ বিক্রি করে আসছিল। অভিযুক্ত ওই ফার্মেসির মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে, ঝাউতলা বাজার এলাকার জান্নাত মেডিকেল হল, নাসির ফার্মেসি, মঞ্জু মেডিকেল হল, জীবন ড্রাগ হাউসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এই  চার ফার্মেসির মালিক ঔষধ প্রশাসনের লাইসেন্সের শর্ত অমান্য করে ব্যবসা পরিচালনা করছিলেন এবং অনুমোদনহীন বিদেশি ঔষুধ সংরক্ষণ বিক্রি করছিলেন। আবার ঔষুধ বিক্রির পর কোন ক্যাশ মেমোও দেয়া হচ্ছিলো না।

এছাড়াও সঠিক তাপমাত্রায় ফ্রিজে ঔষুধ সংরক্ষণ করার নির্দেশনা থাকলেও ফার্মেসিগুলো ফ্রিজের বাইরে ঔষুধ সংরক্ষণ করেন। এসব অপরাধের দায়ে ড্র্যাক্ট অ্যাক্ট ১৯৪০ এর ২৭ ধারা অনুযায়ী জান্নাত মেডিকেল হলকে হাজার টাকা, নাসির ফার্মেসিকে হাজার টাকা, মঞ্জু মেডিকেল হলকে ১০ হাজার টাকা এবং জীবন ড্র্যাগ হাউসকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান সিভয়েসকে জানান, আমরা খুলশী এবং ঝাউতলা বাজারে অভিযান চালিয়ে পাঁচ ফার্মেসিকে বিভিন্ন অপরাধের দায়ে ৪৩ হাজার টাকা জরিমানা করি। অনুমোদনহীন ঔষুধগুলো জব্দ করে নষ্ট করা হয়। ভবিষ্যতে এ ধরণের অপরাধ না করার ব্যাপারে সতর্ক করে দেয়া হয়।

-সিভয়েস/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়