Cvoice24.com


ইস্ট ডেল্টায় মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপের যাত্রা শুরু

প্রকাশিত: ১৬:৪৯, ১৩ জুলাই ২০১৯
ইস্ট ডেল্টায় মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপের যাত্রা শুরু

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপ প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে প্যানেল ডিসকাশনে বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক মু. স

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো যাত্রা শুরু করলো বিশেষায়িত মাস্টার্স প্রোগ্রাম পাবলিক পলিসি এন্ড লিডারশিপ (এমপিপিএল)। পাবলিক পলিসি, লিডারশিপ, ম্যানেজমেন্ট, গ্লোবালাইজেশন ও ডিজিটাল গভর্ননেন্স’র মতো গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় বিষয়গুলোকে যুক্ত করে এ নতুন ধরণের মাস্টার্স প্রোগ্রাম নিয়ে এলো চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। স্কুল অব বিজনেসের অধীনে একই সাথে শুরু হলো সেন্টার ফর পাবলিক পলিসি এন্ড লিডারশিপ-এর কর্মকাণ্ড।

শুক্রবার (১২ জুলাই) এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে এ মাস্টার্স প্রোগ্রামের উদ্বোধন ঘোষণা করা হয়। ইডিইউর নিজস্ব ক্যাম্পাসে বিকেল ৪টায় শুরু হয়ে এ অনুষ্ঠান রাত ৮টায় শেষ হয়। এতে ৮জন আন্তর্জাতিক গবেষকের অংশগ্রহণে প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়।

বিশ্বায়ন ও ডিজিটালাইজেশনের এ যুগে ডিজিটাল বা ই-গভর্ননেন্সে প্রয়োজন দক্ষ ও বহুমাত্রিক নেতৃত্ব। সরকারি বা রাষ্ট্রীয় ক্ষেত্র থেকে শুরু করে বাণিজ্যিক বা প্রাইভেট সেক্টরে নতুন ও যুগোপযোগী পলিসি নির্ধারণে নেতৃত্বদানে উপযুক্ত ব্যক্তি গড়ে তুলতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি নিয়ে এসেছে আন্তর্জাতিক মানসম্পন্ন এ প্রোগ্রাম। যে নেতৃত্ব ব্যবসা প্রতিষ্ঠান হতে শুরু করে পাবলিক সেক্টরের যেকোন পর্যায়ে ব্যক্তিগত উন্নতির বিপরীতে সামাজিক সাম্য, সামষ্টিক কল্যাণ বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে কাজ করবে।

কেক কাটার মাধ্যমে এ প্রোগ্রামের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক মু. সিকান্দার খান ও প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

এসময় আরো উপস্থিত ছিলেন এ প্রোগ্রামের ভিজিটিং প্রফেসর যথাক্রমে আমেরিকার সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটির অধ্যাপক ও এমবিএ ডিরেক্টর ড. দেবাশীষ চক্রবর্তী, আমেরিকান ইউনিভার্সিটি অব শারজাহ’র পাবলিক পলিসি বিশ্লেষক অধ্যাপক ড. গ্যারেল অয়ুন ও অধ্যাপক ড. খুসরভ গেইবুলভ, ইডিইউর স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির এবং ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার (আইআইইউএম) অধ্যাপক ড. এস এম আবদুল কুদ্দুস ও অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে সোশ্যাল পলিসি বিশেষজ্ঞ নিব্রাস আলদিবিয়াদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন যুক্তরাজ্যের বিস্টল ইউনিভার্সিটির পাবলিক পলিসি গ্র্যাজুয়েট, এমপিপিএল’র কো-অর্ডিনেটর প্রভাষক তাসমিম চৌধুরী বহ্নি।

স্বাগত বক্তব্যে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান ও পাবলিক পলিসিতে দীক্ষিত বিশেষজ্ঞ সাঈদ আল নোমান বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো গবেষণানির্ভর মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপ প্রোগ্রাম শুরু করতে পেরে আমরা আনন্দিত ও গর্বিত। সোশ্যাল ইকুইটি ও সামষ্টিক উন্নতিকে আদর্শ রেখে মূল্যবোধসম্পন্ন, টেকসই, উদ্ভাবনী, ডিজিটাল ও এডাপটেবল তথা অভিযোজনক্ষম লিডারশিপ ও গভর্ননেন্সের উপর জোর দিয়ে পাবলিক পলিসিকে এক নতুন দৃষ্টিভঙ্গি থেকে জানা ও বিশ্লেষণের উপযুক্ত করে তোলা হবে।

উপাচার্য মু. সিকান্দার খান বলেন, পাবলিক পলিসির সঙ্গে নেতৃত্বের বিষয়টি সরাসরি সম্পর্কযুক্ত। ইডিইউ প্রথম এই বিষয়টি উপলব্ধি করে দুটো বিষয়কে যুক্ত করেছে। কেননা রাষ্ট্র কিংবা যেকোন ধরণের প্রতিষ্ঠান

সংস্থার সাফল্য-ব্যর্থতা নির্ভর করে তাদের গৃহিত পলিসি বা নীতির উপর। কিন্তু এই নীতিনির্ধাণের পেছনের পুরো প্রক্রিয়াতেই আছে নীতি নির্ধারক বা ব্যক্তি। তাকে অবশ্যই নেতৃত্বগুণ সম্পন্ন হতে হবে।

বর্তমানে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো নেতৃত্বগুণ, উদ্ভাবনী ক্ষমতা, নতুন প্রযুক্তিতে পারদর্শিতার মতো সফটস্কিলগুলোতে গুরুত্ব দিচ্ছে। বিবিএ-এমবিএ ডিগ্রিধারী এক্সিকিউটিভদেরও দেয়া হচ্ছে লিডারশিপ ট্রেনিং। সেদিক থেকে লিডারশিপের উপর গবেষণামূলক মাস্টার্স প্রোগ্রাম নিঃসন্দেহে যুগোপযোগী বলে মত দেন বিশেষজ্ঞবৃন্দ।

এই মাস্টার্স প্রোগ্রামের প্রথম ব্যাচে ইতিমধ্যে ভর্তি হওয়া ছাত্রদের মধ্যে বিবিএ-এমবিএ ডিগ্রিধারী যেমন আছেন, তেমনই আছেন ইঞ্জিনিয়ারিং, ইংরেজি, লোকপ্রশাসনসহ অন্যান্য বিষয়ের গ্র্যাজুয়েট-প্রোস্টগ্র্যাজুয়েটরাও। তাদের মতে, বৈশ্বিক চাহিদা বিচারে ইডিইউর এই নতুন মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপ প্রোগ্রামটির কারিকুলাম খুবই আকর্ষণীয়, যা তাদের আগ্রহী করে তুলেছে।

তারা প্রত্যেকেই ন্যূনতম দু’বছর থেকে শুরু করে তের বছরের কাজের অভিজ্ঞতাসম্পন্ন। ইডিইউ আবেদনের ক্ষেত্রে কর্মঅভিজ্ঞতায় বিশেষ জোর দিয়েছিলো যাতে শিক্ষার্থীরা ক্লাসে ও গবেষণায় সেই অভিজ্ঞতার প্রয়োগ করতে পারে। অক্সফোর্ড-হার্ভার্ড ইউনিভার্সিটি ও লন্ডল স্কুল অব ইকোনমিক্সের আদলে এই মাস্টার্স প্রোগ্রামটিকে ক্লাস লেকচার ও সেমিনারে ভাগ করে সাজানো হয়েছে। যাতে তাদের কর্মক্ষেত্রের অভিজ্ঞতা সহপাঠী ও বিশেষজ্ঞদের সাথে আলোচনার মাধ্যমে নিজেকে কিভাবে উন্নত ও দক্ষ করে তুলতে পারে।

এতে অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. আমির মোহাম্মদ নসরুল্লাহ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. মো. আবুল হোসেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যান’র এনভায়রনমেন্টাল সায়েন্সের সহকারী অধ্যাপক সৌরেন চ্যাটার্জি, এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যান’র সেন্টার ফর ক্যারিয়ার ডেভলপমেন্ট এন্ড ইন্টারন্যাশনাল প্রোগ্রামস’র ম্যানেজার আমিনা চৌধুরী, এলিট পেইন্টের সিনিয়র জেনারেল ম্যানেজার মো. মুরাদ হোসেন, গ্রামীণফোনের সার্কেল এইচআর হেড মো. মাহমুদুল হাসান, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেডের কান্ট্রি হেল্থ এন্ড সেফটি ম্যানেজার ও এইচআর হেড মোহাম্মদ আলমগীর, বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের চট্টগ্রাম চ্যাপ্টারের চেয়ারম্যান এম. গোলাম নেওয়াজ বাবুল, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার ও হেড

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়