Cvoice24.com


জামালখানে নির্মিত হচ্ছে দেশের প্রথম স্ট্রিট অ্যাকুরিয়াম

প্রকাশিত: ১৪:৫১, ১২ জুলাই ২০১৯
জামালখানে নির্মিত হচ্ছে দেশের প্রথম স্ট্রিট অ্যাকুরিয়াম

ছবি : সিভয়েস

আদিম কাল থেকেই মানব সমাজ মাছকে খাদ্য উপকরণের পাশাপাশি সৌন্দর্য প্রিয় প্রাণী হিসেবে মনে স্থান দিয়েছে। সময়ের সূত্র ধরে মানুষের মাঝে মাছ পালনের এ অভ্যাসটি প্রবৃত্তি হয়ে উঠে। মাছ দেখে, মাছের সৌন্দর্য উপভোগ করে আনন্দ পান না এমন মানুষ খুঁজে পাওয়া দুস্কর। পুকুর, জলাধারে মাছের চাষ একদিকে যেমন অর্থ সহায়ক, অন্যদিকে চিত্ত  বিনোদনেরও একটি মাধ্যম বটে। পরিবর্তনের এই যুগে তাই মাছ চাষেও উদ্ভাবিত হয়েছে নতুন প্রযুক্তি। এতে করে বেড়েছে মাছের উৎপাদন। আবার সৌন্দর্য উপভোগে মাছ পালন- এই চিন্তা থেকে আবিস্কৃত হয়েছে অ্যাকুরিয়াম।

শৌখিন নাগরিক সমাজ এখন অ্যাকুরিয়ামে পালন করে নানা জাতের মাছ।৷ বিনোদনের মাধ্যম এবং নতুন প্রজন্মের মাঝে নানা জাতের মাছের পরিচিতি তুলে ধরার লক্ষ্যে এবার নগরীর জামালখানে নির্মিত হচ্ছে স্ট্রিট অ্যাকুরিয়াম।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের স্মার্ট  সিটি বাস্তবায়নে এই স্ট্রিট অ্যাকুরিয়াম নির্মাণের উদ্যোগ নিয়েছেন  কাউন্সিলর শৈবাল দাশ সুমন।

জামালখান মোড়ের পিডিবি অফিসার্স হেড কোয়ার্টারের সামনের ফুটপাতে নির্মাণ করা হচ্ছে ২টি স্ট্রিট অ্যাকুরিয়াম। শেঠ প্রপার্টিজের অর্থায়নে প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে এই অ্যাক্যুরিয়াম নির্মাণ করা হচ্ছে।  ১৬ ফুট দৈর্ঘ্য এবং ৪ ফুট প্রস্থ অ্যাকুরিয়াম দুটিতে পালন করা হবে প্রায় ৩০  প্রজাতির মাছ।

এ ব্যাপারে কাউন্সিলর শৈবাল দাশ সুমন বলেন, পিডিবি অফিসার্স হেড কোয়ার্টারের সামনে অ্যাকুরিয়াম দুটি নির্মাণ করা হচ্ছে। কোয়ার্টারের সামনের নালা সংস্কারের মাধ্যমে পানির স্বাভাবিক গতি প্রবাহ সচল রেখে ৪৫০ ফুট দৈর্ঘ্য বিশিষ্ট এবং ১৪ ফুট প্রস্থ বিশিষ্ট ফুটপাত নির্মাণ করা হচ্ছে। ফুটপাতের ১৪ ফুটের মধ্যে ৭ ফুট জায়গার উপর অ্যাকুরিয়াম দুটি নির্মাণ করা হচ্ছে। তাছাড়া এই প্রকল্পের আওতায় পুরো ফুটপাতজুড়ে প্রায় ১৩০ জনের সিটিং প্লেসের ব্যবস্থা করা হচ্ছে। একই সাথে গার্ডেনিং করা হবে। দেয়ালজুড়ে করা হচ্ছে সবুজায়ন।

তিনি আরো বলেন, বাংলাদেশের কোথাও এরকম স্ট্রিট অ্যাকুরিয়াম এখনো নির্মিত হয় নি। এটিই সর্বপ্রথম যা জামালখানে করা হচ্ছে। বাংলাদেশ দেখবে জামালখান ওয়ার্ডের প্রতি ইঞ্চি এলাকা সৌন্দর্য বর্ধনের আওতায় আনছি।

নতুন প্রজন্মের অনেকেই মাছ সম্পর্কে তেমন পরিচয় নেই। তাদের মাঝে  বিভিন্ন প্রজাতির মাছের জীবনাচরন, বৈশিষ্ট্য, স্বভাব, প্রকৃতি সম্পর্কে ধারণা ছড়িয়ে দেয়ার লক্ষ্য নিয়ে এই স্ট্রিট অ্যাক্যুরিয়াম তৈরি করা হচ্ছে। এই অ্যাকুরিয়াম নগরবাসীর বিনোদনের নতুন মাধ্যম হবে বলে তিনি মত প্রকাশ করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলতি বছরের মার্চ মাসে জামালখান পিডিবি অফিসার্স হেড কোয়ার্টারের সামনে অ্যাকুরিয়াম নির্মাণ সহ নালা সংস্কার, সবুজায়ন, সিটিং প্লেস ও গার্ডেনিং শীর্ষক প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরু হয়। বর্তমানে প্রকল্পের প্রায় ৮৫ শতাংশ কাজ শেষ হয়েছে।  এখন দেয়াল সবুজায়ন ও গার্ডেনিংয়ের বাকি কাজ চলমান রয়েছে। চলতি জুলাইয়ের শেষ সপ্তাহে প্রকল্পটি উদ্বোধন করার কথা রয়েছে।

মৎস বিজ্ঞান বিশেষজ্ঞ দ্বারা অ্যাকুরিয়াম রক্ষনাবেক্ষন করা হবে। তাছাড়া অ্যাকুরিয়ামসহ প্রকল্পের নিরাপত্তায় নিরাপত্তা রক্ষীর ব্যবস্থা রাখা হবে বলেও জানান কাউন্সিলর সুমন।

প্রকল্পের ডিজাইন করেছেন স্থাপত্য কলা পরামর্শক প্রতিষ্ঠান 'ডি'সেন্স'।

-সিভয়েস/এসএ

উজ্জ্বল দত্ত

সর্বশেষ

পাঠকপ্রিয়