image

আজ, বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০ ,


সিনেমার সব সংকট দূর করার চেষ্টা চলছে : ফারুক

সিনেমার সব সংকট দূর করার চেষ্টা চলছে : ফারুক

ফাইল ছবি।

চলচ্চিত্র বিষয়ে সরকারকে বিভিন্ন পরামর্শ এবং চলচ্চিত্রের উন্নয়নের স্বার্থে কাজ করার জন্য গঠন করা হয়েছে জাতীয় পরামর্শক কমিটি। সম্প্রতি তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তথ্য জানানো হয়।

image style="margin-left:0in; margin-right:0in">প্রজ্ঞাপনে ২৪ জন সদস্যের তালিকা প্রকাশ করা হয়েছে। কমিটিতে আছেন ঢাকাই সিনেমার সোনালি দিনের জনপ্রিয় চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক এমপি।

চলচ্চিত্র বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি প্রসঙ্গে মিঞা ভাই খ্যাত ফারুক বলেন, ‘তথ্য মন্ত্রণালয় থেকে আমার কাছে চিঠি পাঠানো হয়েছে। আমাকে ফোন করেও জানানো হয়েছে যে আমি এই কমিটিতে আছি। আমি চলচ্চিত্রের মানুষ এটা আমার বড় পরিচয়। সেই পরিচয়কে সম্মান জানিয়েই হয় তো কমিটিতে রাখা হয়েছে আমাকে। চলচ্চিত্র ভালোবাসি আমি। চলচ্চিত্রের কথা পার্লামেন্টেও বলি। কমিটিতে যুক্ত হওয়ার মাধ্যমে আনুষ্ঠানিকভাবেই আরও কিছু দায়িত্ব বাড়লো। সেই দায়িত্ব সঠিকভাবে পালন করার চেষ্টা করবো।

ফারুক বলেন, আমাদের দেশে মানুষের সবচেয়ে বড় বিনোদনের মাধ্যম হলো চলচ্চিত্র। দেশের সব শ্রেণির মানুষ একসময় দেশের সিনেমা দেখেই বিনোদন পেতো। এখন উচ্চ শ্রেণির মানুষদের জন্য বিনোদনের অনেক মাধ্যম আছে। কিন্তু মধ্যবিত্ত নিম্নবিত্ত মানুষদের সেই সিনেমার দিন আর নেই। চলচ্চিত্রে ধস নেমেছে। সব সময় শুনতে হচ্ছে আমাদের এটা নেই, সেটা নেই।

আমাদের সংকটগুলো নিয়ে কথা বলা উচিত। আমি মনে করি এখানে এক্সিবিউটর, প্রজেকশন নিয়ে সমস্যা আছে। এখন ডিজটাল সিস্টেমের বাইরে গিয়েও সিনেমা দেখা যাবে না।

আমি নিজেই প্রোডিউসার, ডিস্ট্রিবিউটর, এক্সিবিউটর, অভিনেতা ছিলাম। তাই আমাদের কী কী সমস্যা আমি সব জানি। এই কমিটিতে আরও যারা আছেন তারাও সবাই অভিজ্ঞ লোক, তারাও জানেন। শিগগিরই হয়তো একসঙ্গে বসা হবে আমাদের।

তবে যাই হোক না কেন ভালো পরামর্শ দেওয়া হবে। কারণ আমাদের সম্মানিত প্রধানমন্ত্রী চান এই দেশের চলচ্চিত্র যেন আবার জেগে ওঠে। তার আগ্রহেই সিনেমার সব সংকট দূর করার চেষ্টা চলছে। আমরাও চেষ্টা করবো।

চলচ্চিত্র বিষয়ক জাতীয় পরামর্শক কমিটিতে আরও আছেন তথ্যমন্ত্রী, তথ্য প্রতিমন্ত্রী, তথ্য সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, শিল্প মন্ত্রণালয় সচিব, বাণিজ্য মন্ত্রণালয় সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সচিব, আইন বিচার বিভাগ সচিব, লেজিসলেটিভ সংসদ বিষয়ক বিভাগ সচিব, এফডিসির ব্যবস্থাপনা পরিচালক, চলচ্চিত্র টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নির্বাহী, ফিল্ম আর্কাইভের মহাপরিচালক।

আরও আছেন চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান, এফবিসিসিআইর একজন প্রতিনিধি, চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির একজন প্রতিনিধি, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দীন নওশাদ, সারাহ বেগম কবরী, . ইনামুল হক, সুবর্ণা মুস্তাফা, চলচ্চিত্র সংসদের একজন প্রতিনিধি, দৈনিক কালের কণ্ঠ পত্রিকার সম্পাদক ইমদাদুল হক মিলন, মোরশেদুল ইসলাম, অতিরিক্ত সচিব (প্রশাসন চলচ্চিত্র)/ যুগ্ম সচিব (চলচ্চিত্র), তথ্য মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনের তথ্যানুযায়ী এই কমিটি শিগগিরই কাজ শুরু করবে। তাদের কাজ হবে- চলচ্চিত্র নীতিমালার আলোকে চলচ্চিত্রশিল্পের উন্নয়নে করণীয় বিভিন্ন বিষয়ে পরামর্শ সুপারিশ প্রদান, চলচ্চিত্র নীতিমালায় বর্ণিত বিভিন্ন বিষয় বাস্তবায়নে করণীয় সম্পর্কে সরকার সংশ্লিষ্টদের পরামর্শ প্রদান, চলচ্চিত্র সংশ্লিষ্ট বিদ্যমান নীতি, আইন বিধিমালা পর্যালোচনা করে এসব আইন, নীতি বিধির পরিবর্তন, সংশোধন পরিমার্জন, নতুন আইন প্রণয়ন।

-সিভেয়েস/এসএ

আরও পড়ুন

সবাইকে ছেড়ে একাকি অভিনেতা তাপস পাল

পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাত বিস্তারিত

সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর

বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় নির্মিত হতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ বিস্তারিত

হানিফ সংকেতের ‘ইত্যাদি’ ৩১ জানুয়ারি

‘ইত্যাদি’র নতুন পর্বটি বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে ৩১ জানুয়ারি রাত ৮টার বিস্তারিত

বিয়ের একদিন পর হাসপাতালে দীপঙ্কর

কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপঙ্কর দে (৭৫) ও দোলন রায় (৪৯) দীর্ঘদিন এক সাথে বিস্তারিত

বোধনের জম্নদিন ৯ জানুয়ারি

৯ জানুয়ারি (বৃহস্পতিবার) ৩৪ বছরে পদার্পণ করতে যাচ্ছে আবৃত্তি পরিষদ বোধন। বিস্তারিত

 ৫ দিন ব্যাপি নাট্যমেলার আয়োজন করছে তির্যক

‘যুক্ত করো হে সবার সঙ্গে, যুক্ত করো হে বন্ধ’ স্লোগানে থিয়েটার বিস্তারিত

সময়ের জনপ্রিয় দুই অভিনেতা-অভিনেত্রীকে নিয়ে ‘পােস্টার ৭১’

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নির্মিত বিশেষ নাটক ‘পােস্টার ৭১’ আসছে বিস্তারিত

মিস ইউনিভার্স হলেন আফ্রিকান সুন্দরী!

মিস ইউনিভার্স ২০১৯ নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার জোজিবিনি তুনজি। বিস্তারিত

অভিনেতা কালা আজিজ আর নেই

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা কালা আজিজ ইন্তেকাল করেছেন (ইন্না বিস্তারিত

সর্বশেষ

সমন্বিত নয়, গুচ্ছ ভিত্তিতেই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত থেকে সরে এসে গুচ্ছ পদ্ধতিতেই সব বিস্তারিত

পাহাড়ের হেডম্যান-কার্বারীদের ক্ষমতায়নে একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের ঘোষণা 

পার্বত্য চট্টগ্রামের সমাজ ব্যবস্থায় হেডম্যান (মৌজা প্রধান) ও কার্বারীদের বিস্তারিত

আনোয়ারায় ইয়াবাসহ যুবক গ্রেপ্তার

আনোয়ারায় ২৮০পিস ইয়াবাসহ মো. ইউসুফ (২২) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে বিস্তারিত

বাঁশখালীতে শিশু শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ

বাঁশখালীতে মো. হাফেজ জমির (৩২) নামে এক শিক্ষকের বিরুদ্ধে ৯ বছরের এক শিশু বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি