Cvoice24.com


এ জে চৌধুরী কলেজে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ

প্রকাশিত: ০৬:৩৩, ১ জুলাই ২০১৯
এ জে চৌধুরী কলেজে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ

ছবি: সিভয়েস

কর্ণফুলীতে পশ্চিম পটিয়া এ জে চৌধুরী ডিগ্রি কলেজে শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা না মেনে একাদশ শ্রেণীতে ভর্তিতে অতিরিক্ত ফি আদায় করার অভিযোগ উঠেছে।

জানা যায়, সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল, পৌর-উপজেলা এলাকায় ১ হাজার টাকা হলেও এ কলেজে ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে ৪৫৭০ টাকা করে আদায় করছে কলেজ কর্তৃপক্ষ। 

শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালায় বলা হয়েছে, সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল, পৌর -উপজেলা এলাকায় ১ হাজার টাকা, পৌর জেলা সদর এলাকায় ২ হাজার টাকা ও ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি হবে না। কিন্তু উপজেলার এই বেসরকারি কলেজে ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন খাত দেখিয়ে ৪৫৭০ টাকা নেয়া হচ্ছে। এ উপজেলায় আর কোন কলেজ না থাকায় শিক্ষার্থীরা অতিরিক্ত টাকা ফি দিয়ে ভর্তি হতে বাধ্য হচ্ছেন। এ বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে অভিযোগ জানিয়েছে।

কলেজে ভর্তি হতে আসা শিক্ষার্থীরা জানায়, শহরের বেসরকারি কলেজগুলো  যেখানে ৩ হাজার টাকা নিচ্ছে সেখানে উপজেলার এ কলেজটি নিচ্ছে ৪৫৭০ টাকা। উপজেলায় কলেজের অভাব থাকায় বাধ্য হয়ে ভর্তি হতে হচ্ছে আমাদের।

এ ব্যাপারে জানতে চাইলে পশ্চিম পটিয়া এ.জে চৌধুরী  কলেজের অধ্যক্ষ মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, খুব বেশি নয়, ৪৫৭০ টাকা করে ফি নিচ্ছি। ভর্তি ফি ১ হাজার ৫শ', উন্নয়ন ১ হাজার, মাসিক পরীক্ষার ফি বছরের তিনটি ২ শত, মাল্টিমিডিয়া ফি ২শ, একাডেমিক ক্যালেন্ডার ১ শ, জাতীয় দিবস ২ শ, পরিচয়পত্র ৫০, রোভার স্কাউট ৫০, পাঠাগার ১শ, ক্রীড়া ১শ, সাহিত্য ১শ, সাংস্কৃতিক ১শ, নবীনবরণ ১শ, বিদায় অনুষ্ঠান ১শ, বিদ্যুৎ ১শ, মিনারেল ওয়াটার ১শ, শিক্ষা সফর ৩শ ও মিলাদ ১শ'সহ সর্বমোট ৪ হাজার ৫শত টাকা নেয়া হচ্ছে। এতে নীতিমালার কোন ব্যত্যয় ঘটছে না।

কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, একাদশ শ্রেণীতে ভর্তিতে অতিরিক্ত ফি আদায় নিয়ে কয়েকজন অভিযোগ জানিয়েছেন। কলেজের অধ্যক্ষকে অতিরিক্ত অর্থ শিক্ষার্থীদের ফেরত দিতে বলা হয়েছে। অন্যথায় বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

সিভয়েস/আই

আনোয়ারা প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়